32 C
Kolkata
Wednesday, May 1, 2024

United Nations: ইউক্রেনের ৪ অঞ্চল অন্তর্ভুক্তির বিষয়ে ভোট

Must Read

ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ান ফেডারেশনে সংযুক্তিকে বেআইনি ঘোষণা করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আনা একটি খসড়া প্রস্তাবে ভোট দিয়েছে রাশিয়া। স্বাভাবিকভাবেই প্রস্তাবটি পাশ হয়নি। যুক্তরাষ্ট্র ও আলবেনিয়ার পক্ষ থেকে প্রস্তাবিত রেজোলিউশটি শুক্রবার রাতে ভোটাভুটির জন্য নিরাপত্তা পরিষদে তোলা হয়।

শুক্রবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ইউক্রেনের দোনেস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিজ্জিয়া অঞ্চলকে আনুষ্ঠানিক ডিক্রি জারি করে রাশিয়ায় অন্তর্ভুক্তির আনুষ্ঠানিক ঘোষণা করেন। তার কয়েক ঘণ্টার মধ্যে এর বিরোধিতা করে নিরাপত্তা পরিষদে প্রস্তাব আনা হয়।

আরও পড়ুন -  জনপ্রিয় খাবার

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী-অস্থায়ী মিলে ১০টি দেশ প্রস্তাবটির পক্ষে এবং রাশিয়া বিপক্ষে ভোট দেয়। চীন, গ্যাবন, ভারত ও ব্রাজিল ভোটাদানে বিরত ছিলো।

গত মাসের শেষদিকে ওই চার অঞ্চলে অনুষ্ঠিত গণভোটে সেখানকার অধিবাসীরা স্বেচ্ছায় রুশ ফেডারেশনে যুক্ত হওয়ার পক্ষে তাদের মত প্রকাশ করেছেন বলে দাবি করে রাশিয়া।

আরও পড়ুন -  France: দ্বিতীয় দফা ভোট কাল, ফ্রান্সে প্রেসিডেন্ট নির্বাচন

ভোটাভুটির সময় জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, ইউক্রেনের চার অঞ্চলের জনগণ স্বেচ্ছায় রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কাজেই এই প্রস্তাব জোরপূর্বক বাস্তবায়নের চেষ্টা করা হলেও অঞ্চলগুলো আর ইউক্রেনের কাছে ফিরে আসবে না।

আরও পড়ুন -  আবার এসো মা

 তিনি নিরাপত্তা পরিষদের উত্থাপিত খসড়া প্রস্তাবে ওই গণভোটের ফলাফল মেনে নেয়ার জন্য সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানান।

 যুক্তরাষ্ট্র, ইউক্রেন ও তার পশ্চিমা মিত্ররা রেজোলিউশনে ইউক্রেনের রুশ-অধিকৃত অংশে অনুষ্ঠিত গণভোটের নিন্দা এবং ইউক্রেনের সীমানায় কোনো পরিবর্তন স্বীকার না করার জন্য সমস্ত রাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে।

সূত্রঃ  আল জাজিরা।  ছবিঃ সংগৃহীত।

Latest News

Web Series: উল্লুতে এবার রিলিজ করেছে সাহসী ওয়েব সিরিজ, পরিবারের সঙ্গে দেখা যাবে না

Web Series: উল্লুতে এবার রিলিজ করেছে সাহসী ওয়েব সিরিজ, পরিবারের সঙ্গে দেখা যাবে না।  করোনার সময় মানুষ ঘরের মধ্যে বন্দি...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img