Queen Elizabeth II: শেষকৃত্যের অনুষ্ঠান শুরু, রানি দ্বিতীয় এলিজাবেথের

Published By: Khabar India Online | Published On:

যুক্তরাজ্যের সময় বেলা পৌনে এগারোটা নাগাদ দিনের প্রথম শোক যাত্রা আনুষ্ঠানিকতা শুরু হয়।

ওয়েস্টমিনস্টার হল থেকে রানির কফিন রাষ্ট্রীয় শেষকৃত্যানুষ্ঠানের জন্য ওয়েস্টমিনস্টার অ্যাবেতে নিয়ে যাওয়া হয়েছে। রানির বড় ছেলে রাজা তৃতীয় চার্লস, তার বোন প্রিন্সেস অ্যান, দুই ভাই প্রিন্স অ্যান্ড্রু এবং প্রিন্স এডওয়ার্ডসহ ব্রিটিশ রাজ পরিবারের জ্যেষ্ঠ সদস্যরা রানির কফিন অনুসরণ করেন। এক ধর্মসমভায় কয়েক হাজার লোকের উপস্থিতিতে ধর্মীয় প্রার্থনা অনুষ্ঠিত হবে।

ওয়েস্টমিনস্টার অ্যাবের দরজা স্থানীয় সময় সকাল আটটা নাগাদ খুলে দেয়ার পর অতিথিরা প্রবেশ করতে শুরু করেছেন। রাজনীতিকরা অ্যাবিতে প্রবেশ করে আসন গ্রহণ করতে শুরু করেছেন। কুইন কনসর্ট ক্যামিলার পরিবারের অন্য সদস্যদের সঙ্গে তার ছেলে টম পার্কার বোয়েলস প্রবেশ করেছেন।
বর্তমান ও প্রাক্তন মন্ত্রীদের পাশাপাশি আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডের রাজনীতিকরা ছাড়াও বিভিন্ন দেশের রাষ্ট্র নেতারাসহ ২ হাজার অতিথী যোগ দিয়েছেন।

আরও পড়ুন -  ইপিএফও (কর্মচারী ভবিষ্য নিধি সংস্থা) চলতি বছরের এপ্রিল থেকে জুন মাসের মধ্যে ৭৩.৫৮ লক্ষ গ্রাহকদের কেওয়াইসি আপডেট করেছে

 পার্লামেন্ট স্কয়ার এবং ভিক্টোরিয়া স্ট্রিটের স্বাভাবিক চলাচল বন্ধ করে দেয়া হয়েছে।

রানির জন্য প্রার্থনায় ধর্মগ্রন্থ থেকে বাণী পাঠ করে শোনান ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবং কমনওয়েলথের সেক্রেটারি জেনারেল ব্যারনেস স্কটল্যান্ড। বেলা ১১.৫৫ মিনিটে শেষ পোস্ট বিউগল বাজানো হবে, এরপর পুরো দেশজুড়ে দুই মিনিট নীরবতা পালন করার মধ্য দিয়ে ওয়েস্টমিনস্টার অ্যাবের আনুষ্ঠানিকতা শেষ হবে।

আরও পড়ুন -  Salman-Bhagyashree Kissing scene: ভাগ্যশ্রীকে চুমু খেয়েছিলেন সালমান খান বড়পর্দায় যেভাবে, জানলে সকলেই হাসবে

দুপুর ১২ টায় ওয়েস্টমিনস্টার অ্যাবের অনুষ্ঠানপর্ব শেষ হওয়ার পর বড় আকারের একটি মিছিল সঙ্গে নিয়ে রানির কফিন ওয়েলিংটন আর্চের উদ্দেশ্যে রওনা হবে। একটি যাত্রাপথে উইন্ডসরে কফিন নিয়ে যাওয়া হবে, যার দুপাশে জনসাধারণ দাঁড়ানোর সুযোগ পাবেন।

আরও পড়ুন -  Bhojpuri Song: আম্ভ্রপালিকে নাইটিতে দেখে নিয়ন্ত্রণহীন হলেন নিরাহুয়া, ভক্তরা ভিডিও দেখে পাগল

দুপুর ৩টায় উইন্ডসর ক্যাসেল থেকে সেন্ট জর্জ চ্যাপেলের উদ্দেশ্যে দিনের তৃতীয় শোকযাত্রা শুরু হবে। বিকেল ৪ টায় সেন্ট জর্জ চ্যাপেলে যেখানে সমাহিত করা হবে, সমাহিত করার পূর্বের আনুষ্ঠানিকতা শুরু হবে।
সন্ধ্যা সাড়ে ৭টায় রাজপরিবারের সদস্যরা চ্যাপেলে ফিরে আসবেন, যেখানে পারিবারিক ক্রিয়াকর্মের মধ্যে দিয়ে রানি দ্বিতীয় এলিজাবেথকে তার স্বামী প্রয়াত ডিউক অব এডিনবরার পাশে সমাহিত করা হবে।

সূত্রঃ  বিবিসি। ছবিঃ বিবিসি।