31 C
Kolkata
Tuesday, May 14, 2024

৩৫০০ কোটি টাকা জরিমানা দিতে হচ্ছে রাজ্যকে, সুপ্রিম কোর্টের নির্দেশে, চাপে রাজ্যে সরকার

Must Read

 ক্ষতি হচ্ছে রাজ্যের পরিবেশে। যত পরিমাণ তরল এবং কঠিন বর্জ্য তৈরি হচ্ছে রাজ্যে ততটা ঠিকমতো ব্যবস্থাপনা হচ্ছে না। দিনে দিনে বাংলার বুকে বাড়ছে পরিবেশ দূষণ।

এমনটাই অভিযোগ এনেছে ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল। পশ্চিমবঙ্গ সরকারকে ৩৫০০ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে। বিচারপতি আদর্শ কুমার গোয়েলের নেতৃত্বাধীন বেঞ্চ গত ১ সেপ্টেম্বর এমন রায় দিয়েছে।

আরও পড়ুন -  Weather update: দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঝড় বৃষ্টির আশঙ্কা, ব্যাপক বৃষ্টির সম্ভাবনা কোন কোন জেলায়?

জানা গিয়েছে, এনজিটি আইনের ১৫ নম্বর ধারায় পরিবেশ দূষণ রোধে এইরকম জরিমানার নির্দেশ উল্লেখ করা রয়েছে। তার ভিত্তিতেই সুপ্রিম কোর্টের নির্দেশে পশ্চিমবঙ্গ সরকারের বিরুদ্ধে এমন পদক্ষেপ নেওয়া হল। ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল ক্ষোভ প্রকাশ করে জানিয়েছে যে, পশ্চিমবঙ্গ সরকার বর্জ্য নিষ্কাশনের বিষয়টি গুরুত্ব দিয়ে দেখে না। সঠিকভাবে ব্যবস্থাপনা না হওয়ায় ব্যাপক ক্ষতি হচ্ছে পরিবেশের। আর তার জন্যই এই  জরিমানা।

আরও পড়ুন -  Web Series: শরীর সঁপে দিলেন ৪ বান্ধবী পরপুরুষের কাছে সুখের জন্য, ঘরের দরজা বন্ধ করে দেখুন Ullu অ্যাপের ওয়েব সিরিজটি

 জানা গিয়েছে, রাজ্য বাজেটে নগরায়ন ও পুর বিষয়ক কাজে ২০২২-২৩ অর্থবর্ষে ১২৮১৮.৯৯ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। তা সত্ত্বেও লক্ষ লক্ষ বর্জ্য পদার্থের কোনো ব্যবস্থাপনা করা হয় না। এত বিপুল পরিমাণ বর্জ্য পদার্থ পরিবেশ দূষণ করছে তাতে অপূরণীয় ক্ষতি হচ্ছে। এই জন্যই ক্ষতিপূরণ দিতে হচ্ছে রাজ্যকে।

আরও পড়ুন -  দক্ষিণের অভিনেত্রী অনুষ্কা শেঠির ওজন অনেকটাই বেড়ে গেছে, তার নতুন ছবি ভাইরাল

Latest News

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img