23 C
Kolkata
Thursday, May 9, 2024

Atal Bridge: কিছু অজানা তথ্য, ‘অটল ব্রিজের’

Must Read

 এক টুকরো রামধনু মাটিতে নেমে এসেছে। লাল-নীল-সবুজ-হলুদ নানা রঙের এক সেতু, শুধুমাত্রই পথচারীদের জন্য। চোখ ধাঁধানো সেতু দেখতে পাবেন গুজরাটের আহমেদাবাদে, সবরমতী নদীর উপরে। সেতুর নাম ‘অটল ব্রিজ’।

সেতুর নাম ‘অটল ব্রিজ’।

শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ব্রিজের ছবি ট্যুইট করেছেন, ক্যাপশনে লেখা ‘দুর্দান্ত না!’ কিন্তু এই অটল ব্রিজের রয়েছে কিছু অজানা তথ্য।

‘অটল ব্রিজ’ প্রকল্পটি ২১ মার্চ, ২০১৮ সালে সবরমতী রিভারফ্রন্ট ডেভেলপমেন্ট বোর্ড দ্বারা অনুমোদিত হয়েছিল যার আনুমানিক বাজেট ৭৪ কোটি টাকা। প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বাজপেয়ীর নামানুসারে সেতুটির নামকরণ করা হয়। সেতুটির ছাদ জুড়ে এলিডি আলোর মেলা।

আরও পড়ুন -  বাটানগরের কাছে গঙ্গা তে বড় জাহাজ দেখা যায় এখনও !

আহমেদাবাদে প্রত্যেকবছর টানা সাত দিন ধরে চলে আন্তর্জাতিক ঘুড়ি উৎসব, ‘উত্তরণ’। এই উৎসবে বিভিন্ন দেশ থেকে আসা মানুষ বিভিন্ন নকশার ঘুড়ি নিয়ে হাজির। এই ঘুড়ি উৎসব থেকে অনুপ্রাণিত হয়ে ব্রিজের নকশা করা হয়। সেতুর ছাদের বিভিন্ন রং এই উৎসবের ইঙ্গিত দেয়। ব্রিজের রেলিংগুলি কাঁচ এবং স্টেইনলেস স্টিল দিয়ে তৈরি।

আরও পড়ুন -  মুর্শিদাবাদে অনুষ্ঠিত হ’ল তৃতীয় রাষ্ট্রীয় সংস্কৃতি মহোৎসব – ২০২১

৩০০ মিটার দীর্ঘ সেতুটি ২,৬০০ মেট্রিক টন স্টিলের পাইপ ব্যবহার করা হয়েছে।

 সেতুটি শুধুমাত্রই পথচারীদের ও সাইকেল আরোহীদের জন্য। ব্রিজে যানবাহন চলতে পারবে না।

 সেতুটি এমনভাবেই ডিজাইন করা হয়েছে যাতে টপ এবং ডাউন, উভয় ওয়াকওয়েই ব্যবহার করা যেতে পারে। ব্রিজের শেষে পশ্চিমদিকে ফুলের বাগান আছে।

আরও পড়ুন -  Audio Leaked: ইমনকে ডিবির জিজ্ঞাসাবাদ, মুরাদের অডিও ফাঁস

  সেতুর নকশা প্রতিযোগিতার মাধ্যমে নির্বাচন করা হয়েছে। সূত্র অনুযায়ী এই প্রতিযোগিতায় মুম্বইয়ের STUP কনসালট্যান্ট জয়ী হয়।

 দূর থেকে এই ব্রিজটিকে বিশাল মাছের মতো দেখতে লাগছে।  ছবিঃ  জি নিউজ।

Latest News

Web Series: এই ওয়েব সিরিজে রয়েছে উত্তেজনা পরিপূর্ণ, একদম বাচ্চাদের সামনে দেখা যাবে না

Web Series: এই ওয়েব সিরিজে রয়েছে উত্তেজনা পরিপূর্ণ, একদম বাচ্চাদের সামনে দেখা যাবে না।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img