31 C
Kolkata
Sunday, May 19, 2024

President Joe Biden: জনগণকে রাস্তায় নামার ডাক বাইডেনের, আদালতের রায়ের বিরুদ্ধে

Must Read

 নারীদের গর্ভপাতের সাংবিধানিক অধিকার বাতিল করে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট যে রায় দিয়েছে, তাকে ‘নিষ্ঠুর’বলে আখ্যা দিয়ে এই রায়ের বিরুদ্ধে শান্তিপূর্ণভঅবে বিক্ষোভ-প্রতিবাদ শুরু করতে অধিকারকর্মী ও সাধারণ নাগরিকদের আহ্বান জানিয়েছেন, প্রেসিডেন্ট জো বাইডেন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়, এই রায়ের বিরুদ্ধে শান্তিপূর্ণভঅবে বিক্ষোভ-প্রতিবাদ শুরু করতে অধিকারকর্মী ও সাধারণ নাগরিকদের আহ্বানও জানিয়েছেন।

হোয়াইট হাউসে দেয়া এক ভাষণে বাইডেন বলেন, আজকের দিনটি আমাদের ইতিহাসের একটি দুঃখের দিন। আদালত মানুষের সাংবিধানিক অধিকার কেড়ে নিচ্ছে, যা আমরা আগে কখনও দেখিনি। এই রায় এতটাই নিষ্ঠুর যে এখন থেকে একজন মার্কিন নারী ও তরুণীরা ধর্ষকদের সন্তানও জন্ম দিতে বাধ্য থাকবে।

আরও পড়ুন -  Arrested In Germany: জার্মানিতে গ্রেপ্তার, লুধিয়ানায় আদালতে বিস্ফোরণে অভিযুক্ত

১৯৭৩ সালে ঐতিহাসিক ‘রো বনাম ওয়েড’ মামলার রায়ের মাধ্যমে নারীদের গর্ভপাতের অধিকারকে যে সাংবিধানিক স্বীকৃতি দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট, শুক্রবার তা বাতিল করা হয়েছে। মিসিসিপির রাজ্য সরকার গর্ভধারণের ১৫ সপ্তাহের পর গর্ভপাত নিষিদ্ধ করাকে চ্যালেঞ্জ করে দায়ের করা এক মামলায় রাজ্য সরকারের পক্ষে রায় দিয়েছেন সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন -  Special Train: ভ্রমণ পিপাসুদের জন্য, অসম থেকে উত্তরবঙ্গ হয়ে পুরী পর্যন্ত স্পেশাল ট্রেন

 মার্কিন নারীরা গত ৫০ বছর ধরে থেকে গর্ভপাতের যে সাংবিধানিক অধিকার ভোগ করে আসছিলেন, তা কার্যত রোহিত হয়ে যায় এবং গর্ভপাতের অনুমোদন দেওয়া বা না দেওয়ার ক্ষমতা প্রতিটি অঙ্গরাজ্যের ওপর ছেড়ে দেওয়া হয়।

কিন্তু এই রায়ের মাধ্যমে সুপ্রিম কোর্ট আসলে যুক্তরাষ্ট্রের নারীদের জীবন ও স্বাস্থ্য ঝুঁকির মুখে ফেলেছে উল্লেখ করে বাইডেন বলেন, আমাদের দেশের নারীদের স্বাস্থ্য ও জীবন আজ ঝুঁকির মধ্যে পড়েছে, আর একটি ব্যাপার হলো, এই রায় আমাদের সমাজের মূলনীতিতে কুঠারাঘাত করেছে। যুক্তরাষ্ট্রের সমাজব্যবস্থা সমতার ওপর প্রতিষ্ঠিত, এই সমাজে একজন নারী তার নিজের ভবিষ্যৎ নিয়ন্ত্রণের ক্ষমতা রাখেন, আজ আদালত নারীর সেই অধিকার কেড়ে নিল।

আরও পড়ুন -  ১৩ আসামির দশ বছরের দণ্ড, নারীকে বিবস্ত্র করে নির্যাতন

Latest News

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন।  ভোজপুরী সিনেমা: এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img