32 C
Kolkata
Saturday, May 18, 2024

Hepatitis – A: হেপাটাইটিস-এ’র সংক্রমণ ছড়াচ্ছে, যুক্তরাষ্ট্র ও কানাডায়

Must Read

স্ট্রবেরি খাওয়ার কারণে যুক্তরাষ্ট্র ও কানাডায় ছড়িয়ে পড়ছে হেপাটাইটিস এ-এর সংক্রমণ। শনিবার গভীর রাতে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এক বিবৃতিতে জানায়, গত ৫ মার্চ থেকে ২৫ এপ্রিলের মধ্যে ফ্রেশক্যাম্পো বা এইচইবি ব্র্যান্ড নামে ওই স্ট্রবেরিগুলো যুক্তরাষ্ট্রজুড়ে বিতরণ করা হয়েছিল।

মঙ্গলবার আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রে হেপাটাইটিস-এ এর ১৭টি সংক্রমণের খবর পাওয়া গেছে। এদের মধ্যে ১২ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ছাড়া কানাডায় আরও ১০ জনের দেহে এই ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে।

আরও পড়ুন -  Actress Betty White: মার্কিন অভিনেত্রী বেটি হোয়াইট আর নেই

যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি সংক্রমণ পাওয়া গেছে ক্যালিফোর্নিয়ায়। কমপক্ষে ১৫টি সংক্রমণের ঘটনা পাওয়া গেছে। কানাডায় আলবার্টাতে চারটি এবং সাসকাচোয়ানে ছয়টি সংক্রমণের খবর পাওয়া গেছে।

এফডিএ জানায়, ফলটি যুক্তরাষ্ট্রব্যাপী ট্রেডার জো এবং ওয়ালমার্টসহ অন্তত নয়টি গ্রোসারি চেইনে বিক্রি হয়েছিল। তবে কানাডার পাবলিক হেলথ এজেন্সি (পিএইচএসি) বলছে, স্ট্রবেরিগুলো সাসকাচোয়ান ও আলবার্টার দোকানে গত ৫ থেকে ৯ মার্চের মধ্যে বিক্রি হয়েছিল, বর্তমানে সেগুলো আর নেই।

আরও পড়ুন -  Mahalaya: শুভ মহালয়া

এফডিএ বলছে, ‘যারা তাজা স্ট্রবেরি কিনেছেন এবং পরে খাওয়ার জন্য সেই স্ট্রবেরিগুলো রেখে দিয়েছেন,   তাদের খাওয়া উচিত নয়। এগুলো তাদের ফেলে দেয়া উচিত।’

 প্রাথমিকভাবে ছড়িয়ে পড়ে যখন একজন অসংক্রমিত ও টিকাবিহীন ব্যক্তি সংক্রামিত ব্যক্তির মল দ্বারা দূষিত খাবার বা জল গ্রহণ করেন। রোগটি দুর্বল স্যানিটেশন বা স্বাস্থ্যবিধির সাথে ঘনিষ্ঠভাবে জড়িত।

আরও পড়ুন -  বাড়ির ঝাঁটা পশ্চিম দিকে রাখবেন না, সাথে এই নিয়ম করে দেখুন

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ধারণা, ২০১৬ সালে ৭ হাজার ১৩৪ জন এ রোগে মারা গিয়েছিলেন। তবে, অন্য ধরনের হেপাটাইটিসগুলো থেকে এটি একটু ভিন্ন। ছবিঃ প্রতীকী।

Latest News

Post Office Scheme: সুরক্ষায় দুর্দান্ত লাভজনক এই স্কিম পড়ুন, রোজ ১৮ টাকা রাখলে পাবেন ৩ লক্ষ টাকা, শিশু সুরক্ষায় লাভজনক স্কিমটি

Post Office Scheme: সুরক্ষায় দুর্দান্ত লাভজনক এই স্কিম পড়ুন, রোজ ১৮ টাকা রাখলে পাবেন ৩ লক্ষ টাকা, শিশু সুরক্ষায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img