35 C
Kolkata
Monday, May 6, 2024

Liver Transplantation: মাত্র দু’বছরের শিশুর সফল লিভার প্রতিস্থাপন, কাবেরী হাসপাতালে

Must Read

সত্যজিৎ চক্রবর্তী, কলকাতাঃ   নন্দকুমারের মাত্র দু’ বছরের শিশুর সফল লিভার প্রতিস্থাপন কাবেরী হাসপাতাল, কলকাতা, বৃহস্পতিবার ২১ এপ্রিল, পূর্ব মেদিনীপুর জেলার নন্দকুমারের সুবর্ণ প্রামানিকের সন্তান শ্রেয়াংশ জন্মের পর প্রায়ই অসুস্থ থাকত। তার যখন বয়স দুই আচমকা খুব বমি হত শ্রেয়াংশের। সঙ্গে আরও বেশ কিছু উপসর্গ দেখা দেওয়ায় সুবর্ণ পুত্রকে স্থানীয় চিকিৎসকের কাছে নিয়ে যান।

আরও পড়ুন -  বাঙালির বধূর সাজে ভাইরাল ‘কৃষ্ণকলি’-র শ্যামা, একফালি সিঁদুর কপালের মাঝখানে

সেখানে সুফল না মেলায় শ্রেয়াংশকে ব্যাঙ্গালুরুর এক বেসরকারি হাসপাতালে নিয়ে যান তাঁরা। এরপর শ্রেয়াংশকে চেন্নাইয়ের কাবেরী হাসপাতালে নিয়ে যাওয়া হলে তার লিভারের অসুখ নির্ণয় হয়। পরিস্থিতি জটিল বুঝে জরুরি ভিত্তিতে শ্রেয়াংশের লিভার ট্রান্সপ্লান্ট সার্জারি করা হয়। সুবর্ণ নিজেই ডোনার হন। মাত্র সাত দিন পর শ্রেয়াংশকে হাসপাতাল থেকে ছুটি দেওয়া হয়। এখন সে সম্পূর্ণ সুস্থ স্বাভাবিক।

আরও পড়ুন -  Joe Root: জো রুট, টেস্ট অধিনায়কত্ব ছাড়লেন!

গত ১৯শে এপ্রিল আন্তর্জাতিক লিভার দিবস পালিত হয়েছে। আর এই কথা মনে রেখে কাবেরী হাসপাতাল সাংবাদিক সম্মেলনে কিছু সাফল্যের খতিয়ান তুলে ধরেছে। কলকাতার এলা রায় (৬৩) ফ্যাটি লিভারের সমস্যায় ভুগছিলেন তার থেকে লিভার সিরোসিস হয়ে যায়। তিনিও সাফল্যের সঙ্গে লিভার প্রতিস্থাপন করে সুস্থ আছেন। চঞ্চল কুমার বসু (৫০) কলকাতার বাসিন্দা। তিনি ন্যাশ সংক্রান্ত লিভার সিরোসিসে আক্রান্ত হন। কাবেরী হাসপাতালে তাঁর লিভার ট্রান্সপ্লান্টের পর তিনি এখন স্বাভাবিক জীবন যাপন করছেন।

আরও পড়ুন -  Bulgaria: দুর্ঘটনার পর বাসে আগুন, নিহত ৪৬, বুলগেরিয়ায়

যে হাসপাতালের ডাক্তারদের দ্বারা সম্ভব হয়েছে, তারা হলেন, Dr. Iyappan Ponnuswyamy, Dr. Elan kumaran K and Dr. A. N. Vaidhyaswaran সকল ডাক্তাররা চেন্নাইয়ের কাবেরী হাসপাতালের ডাক্তার ও রুগীরা কে কি বলল শুনুন।

Latest News

Gold Price Today: সোমবার সোনার দামে কি খবর? আজ কি রয়েছে স্বস্তিতে ক্রেতারা!

Gold Price Today: সোমবার সোনার দামে কি খবর? আজ কি রয়েছে স্বস্তিতে ক্রেতারা! ভারতবর্ষে সোনার ব্যবহার: ঐতিহ্য ও আধুনিকতার এক অপূর্ব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img