34 C
Kolkata
Sunday, May 19, 2024

War in Ukraine: ক্ষতি ৬ হাজার কোটি ডলার, ইউক্রেনের যুদ্ধে

Must Read

ইউক্রেনে রুশ সামরিক বাহিনীর অভিযানে ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ৬ হাজার কোটি ডলারে পৌঁছেছে। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস।

রয়টার্সের তথ্য অনুযায়ী জানা যায়, বৃহস্পতিবার ওয়াশিংটনে বিশ্ব ব্যাংকের এক সম্মেলনে তিনি এ তথ্য তুলে ধরে বলেন, ইউক্রেনের জন্য আর্থিক সহায়তা নিরূপণে প্রাথমিক যে ক্ষয়ক্ষতির হিসাব করা হয়েছে, তাতে সেদেশের যুদ্ধের পেছনে বেড়ে চলা আর্থিক খরচ অন্তর্ভুক্ত করা হয়নি। যুদ্ধ এখনও চলছে, তাই এসব খরচও বাড়ছে।

আরও পড়ুন -  Drones: রাশিয়াকে সাহায্য করবে ইরান, ড্রোন তৈরিতে

বিশ্ব ব্যাংকের সম্মেলনে ভারচুয়ালি অংশ নিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি আরও বড় পরিসরের খরচ ও আর্থিক চাহিদার কথা তুলে ধরেন।

অংশগ্রহণকারীদের উদ্দেশে তিনি বলেন, রাশিয়ার চাপিয়ে দেয়া যুদ্ধের কারণে তার দেশের যে ক্ষয়ক্ষতি হচ্ছে তা পোষাতে মাসে ৭০০ কোটি ডলার দরকার। আর এই ধ্বংসাবশেষ পুনর্গঠনে শত শত কোটি ডলার প্রয়োজন হবে।

আরও পড়ুন -  উড়িয়ে দিল ম্যান সিটি, লাইপজিগকে

জেলেনস্কি আরও বলেন, যেসব দেশ রাশিয়ার অর্থ জব্দ করেছে এবং তাদের বিরুদ্ধে অবরোধ আরোপ করেছে সেই অর্থ যেন ইউক্রেনের পুনর্গঠনে এবং অন্য যেসব দেশ ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের সহায়তায় খরচ করা হয়। সম্মেলনে ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস শ্মিহাল জানান, যুদ্ধের সরাসরি ক্ষতির বিবেচনায় ইউক্রেনের জিডিপি এ বছর ৩০ থেকে ৫০ শতাংশ কমে যাবে এবং পরোক্ষ ক্ষয়ক্ষতির পরিমাণ এ পর্যন্ত ৫৬ হাজার কোটি ডলারে পৌঁছাতে পারে।

আরও পড়ুন -  Ukraine: একমত হতে পারেনি পশ্চিমারা, ইউক্রেনকে ট্যাঙ্ক দেয়ার বিষয়ে

বিশ্ব ব্যাংকের হিসাবে যা ইউক্রেনের অর্থনীতির আকারের তিনগুণ, ২০২০ সালের তথ্যানুযায়ী সেদেশের অর্থনীতির আকার ছিলো ১৫ হাজার ৫৫০ কোটি ডলার।

Latest News

পর পুরুষের সাথে সম্পর্ক রং দেওয়ার নাম করে, নির্জনে দেখুন এই শর্ট ফিল্মটি

পর পুরুষের সাথে সম্পর্ক রং দেওয়ার নাম করে, নির্জনে দেখুন এই শর্ট ফিল্মটি।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম,...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img