31 C
Kolkata
Friday, May 17, 2024

জাতিসংঘের ভোট বাতিল করল রাশিয়া

Must Read

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে পূর্বনির্ধারিত ভোটাভুটি বাতিল করেছে রাশিয়া। ইউক্রেন ইস্যুতে একটি মানবিক প্রস্তাব পাসের জন্য দুবার তারিখ পাল্টানোর পর শুক্রবার এই ভোটাভুটি হওয়ার কথা ছিল। তবে ঘনিষ্ঠ মিত্রদেশগুলোর কাছ থেকে পর্যাপ্ত সমর্থন না পাওয়ায় তা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে মস্কো।

সূত্রের বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

গতকাল এক কূটনীতিক এএফপিকে বলেন, শুক্রবারের ভোটাভুটি বাতিল করেছে রাশিয়া। কারণ, ওই খসড়া প্রস্তাবের ব্যাপারে মিত্রদেশ চীন ও রাশিয়ার সমর্থন নিশ্চিতে ব্যর্থ হয়েছে মস্কো।

আরও পড়ুন -  এমন একটি শরীরের অঙ্গ দেখালেন আভা পল, পাবলিক বলছেন, উরফিকে হারিয়ে দিলেন

পরে ইউক্রেন ইস্যুতে নিরাপত্তা পরিষদের এক বৈঠকে জাতিসংঘের রুশ দূত ভাসিলি নেবেনজিয়াও নিশ্চিত করেন, শুক্রবার ভোটাভুটি হচ্ছে না।

 আগে, ইউক্রেনের সাধারণ নাগরিকদের ওপর হামলার নিন্দা জানিয়ে তাদের সুরক্ষা নিশ্চিতের প্রশ্নে গত মঙ্গলবার জাতিসংঘে একটি খসড়া প্রস্তাব জমা দিয়েছিল রাশিয়া। পরদিন এ নিয়ে ভোট গ্রহণের অনুরোধ জানায় তারা। এরপর আবার সিদ্ধান্ত পাল্টে বৃহস্পতিবার ভোটের দিন ধার্য করার অনুরোধ জানায় মস্কো। পরে আবার আজ শুক্রবার দিনটি ভোটগ্রহণের জন্য নির্ধারণ করা হয়।

আরও পড়ুন -  Switzerland: সুইজারল্যান্ডের প্রথম জয়

জাতিসংঘে নিয়োজিত ব্রিটিশ দূত বারবারা উডওয়ার্ড বলেন, চলতি সপ্তাহে রাশিয়া একটি প্রস্তাব জমা দিয়েছে। এতে অন্য বিষয়ের পাশাপাশি নারী, শিশুসহ বেসামরিক নাগরিকদের সুরক্ষার কথা বলা হয়েছে। চরম মানবিক দুর্ভোগের মধ্যে এ এক বিদ্রূপ।

আরও পড়ুন -  ভোটের প্রচার অভিযান

জাতিসংঘের মার্কিন দূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড বলেন, রাশিয়ার এই প্রস্তাব প্রহসনমূলক এবং এটি ‘নিশ্চিতভাবেই ব্যর্থ’ হবে।

 ফ্রান্স ও মেক্সিকো জাতিসংঘের সাধারণ পরিষদে ভোটাভুটির জন্য যৌথভাবে ইউক্রেন ইস্যুতে মানবিক প্রস্তাব উত্থাপনের পরিকল্পনা করছে।

Latest News

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা। সোশ্যাল মিডিয়া বর্তমান সময়ে হচ্ছে জাদুকাঠি। যার সহযোগিতায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img