27 C
Kolkata
Monday, May 13, 2024

SAI ভারতের ক্রীড়া উন্নয়নকে রূপ দিচ্ছে

Must Read

অলিম্পিক, প্যারালিম্পিক, এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমস এবং অন্যান্য আন্তর্জাতিক চ্যাম্পিয়নশিপের মতো একাধিক বিশ্ব পর্যায়ে ভারতের অভূতপূর্ব সাফল্য লুকানো নেই। অলিম্পিকে 7টি পদক, প্যারালিম্পিকে একটি বিস্ময়কর 19টি পদক, শ্যুটিং বিশ্বকাপ, বক্সিং চ্যাম্পিয়নশিপ এবং অন্যান্য টুর্নামেন্টের মতো প্রতিযোগিতায় দুই অঙ্কের পদক আমরা সম্প্রতি অর্জন করেছি৷

স্পোর্টস ইকোসিস্টেমের পিভট – SAI

1982 সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে SAI দেশের ক্রীড়া ইকোসিস্টেমের মূল কেন্দ্র এবং সারা দেশে তৃণমূল প্রতিভাদের সনাক্তকরণ ও বিকাশে সহায়ক ভূমিকা পালন করেছে। SAL খেলাধুলার প্রচার এবং জাতীয় ও আন্তর্জাতিক স্তরে খেলাধুলার শ্রেষ্ঠত্ব অর্জনের দু’টি উদ্দেশ্য নিয়ে কাজ করেছে।

আরও পড়ুন -  Asian Games: স্থগিত এশিয়ান গেমস

অভিজাত ক্রীড়াবিদদের প্রশিক্ষণ প্রদান করা থেকে শুরু করে এবং একই সাথে তরুণ প্রতিভা শনাক্তকরণ ও বিকাশের জন্য বেশ কয়েকটি স্কিম পরিচালনা করা থেকে, SAI ভারতীয় ক্রীড়া উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করেছে।

SAI-এর স্কিমগুলি ভারতীয় স্পোর্টিং ইকোসিস্টেমের একটি শক্তিশালী ভিত্তি প্রদান করে

বর্তমানে, ন্যাশনাল সেন্টার অফ এক্সিলেন্স (NCOE), SAI ট্রেনিং সেন্টার (গুলি), STC এর এক্সটেনশন সেন্টার, NSTC – রেগুলার স্কুল, আদিবাসী গেমস এবং মার্শাল আর্টস এবং আখড়া নামক ছয়টি স্কিম তরুণ ক্রীড়াবিদদের প্রয়োজনীয় প্রশিক্ষণ এবং প্রয়োজনীয়তা প্রদান করছে। যে একজন ক্রীড়াবিদকে খেলাধুলায় ফোকাস করতে হবে। উপলব্ধ তথ্য অনুসারে, বর্তমানে এই ছয়টি প্রকল্পের অধীনে 189টি বিভিন্ন কেন্দ্রে 6,586 জন ছেলে এবং 2,639 জন মেয়ে প্রশিক্ষণ নিচ্ছেন৷ সর্বাধিক গ্রহণ করা হয়েছে SAI প্রশিক্ষণ কেন্দ্রে (গুলি) যেখানে 4,817 ব্যক্তি এবং তারপরে ন্যাশনাল সেন্টার অফ এক্সিলেন্স (NCOE)- 2788 জন।

আরও পড়ুন -  ভোররাতে গুলির লড়াইয়ে খতম ১৩ মাওবাদী, মহারাষ্ট্র পুলিশ এর বড় সাফল্য

2,967 খেলো ইন্ডিয়া অ্যাথলেট (পুরুষ: 1494 এবং মেয়েরা: 1473) খেলো ইন্ডিয়া স্কিমের অধীনে প্যান ইন্ডিয়া ভিত্তিতে নির্বাচিত হয়েছে।

SAI কেন্দ্রগুলি অলিম্পিক এবং অন্যান্য আন্তর্জাতিক ইভেন্টে শ্রেষ্ঠত্ব অর্জনের জন্য ক্রীড়াবিদদের প্রশিক্ষণ দেওয়ার চেষ্টা করে।

আরও পড়ুন -  Gold Price Today: ছুটির দিনে সোনার বাজার দেখে নিন কি খবর আজকে? স্বস্তির নিঃশ্বাস ফেলবেন ক্রেতারা

সমস্ত কেন্দ্রের মধ্যে, ন্যাশনাল সেন্টার অফ এক্সিলেন্স ভারতে সেরা উপলব্ধ প্রতিভার জন্য নিয়মিত কোচিং ক্যাম্প হিসাবে কাজ করে এবং সম্ভাব্য ক্রীড়া ব্যক্তিদের একযোগে স্তর সরবরাহ করে, জাতীয় দলে নির্বাচনের জন্য প্রতিভা এবং ধারাবাহিকতার একটি বৃহত্তর পছন্দ দেয় এবং অভিজাতদের জায়গা দিতেও সক্ষম।

স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া ভারতীয় ক্রীড়া ইকোসিস্টেমকে উন্নীত করার জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

Latest News

Web Series: রাজসী ভার্মার ঘনিষ্ঠ দৃশ্যে ভর্তি এই সব ওয়েব সিরিজে, নেটদর্শকরা হা করে দেখছেন

Web Series: রাজসী ভার্মার ঘনিষ্ঠ দৃশ্যে ভর্তি এই সব ওয়েব সিরিজে, নেটদর্শকরা হা করে দেখছেন।  Web Series গুলি ১৮+উদ্ধের জন্য।...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img