38 C
Kolkata
Friday, May 17, 2024

দ্রুত ইউক্রেন ছাড়ার নির্দেশ, ভারতের শিক্ষার্থীদের

Must Read

ইউক্রেনে অবস্থানরত সব ভারতীয় শিক্ষার্থীদের দ্রুত দেশটি ত্যাগের নির্দেশ দেয়া হয়েছে। রাশিয়া ও ইউক্রেনের মধ্যে একটি যুদ্ধ বেধে যাচ্ছে- এমন শঙ্কার মধ্যে এ নির্দেশনা জারি করা হয়।

কিয়েভে ভারতীয় দূতাবাস এক বিবৃতিতে এ নির্দেশনা জারি করে। মঙ্গলবার টাইমস অব ইন্ডিয়া এ খবর জানায়।

আরও পড়ুন -  Ukrainian and Chinese: ইউক্রেনীয় এবং চীনা প্রেসিডেন্টের মধ্যে প্রথম ফোনালাপ, যুদ্ধ শুরুর পর

বিবৃতিতে বলা হয়, নিরাপত্তার স্বার্থে শিক্ষার্থীদের সাময়িকভাবে ইউক্রেন ত্যাগের পরামর্শ দেয়া হচ্ছে। এ ক্ষেত্রে (ইউক্রেনের) বিশ্ববিদ্যালয়ের অনুমোদনের অপেক্ষা না করতে বলা হয়েছে।

যুদ্ধের শঙ্কার মধ্যে ইউক্রেনের পূর্বাঞ্চলের বিদ্রোহী নিয়ন্ত্রিত দুটি রুশপন্থি অঞ্চল দোনেতস্ক এবং লুহানস্ককে ‘স্বাধীন’ রাষ্ট্রের স্বীকৃতি দেয় মস্কো।

এর কয়েক ঘণ্টা পরই ওই দুই অঞ্চলে ‘শান্তি বজায় রাখায়’ সেনা মোতায়েনের সিদ্ধান্তের ঘোষণা দেয় দেশটি।

আরও পড়ুন -  উপ-রাষ্ট্রপতি প্রত্যেক ভারতীয়কে ‘স্থানীয়’ ভারতকে ‘গ্লোকাল’ ভারতে রূপান্তর করার জন্য আত্মনির্ভর ভারত অভিযান প্রচারে সামিল হওয়ার আহ্বান জানিয়েছেন

যুক্তরাষ্ট্র বলছে, এ ঘোষণা ‘ইউক্রেনে সার্বভৌমত্ব ও ভৌগলিক অখণ্ডতার উসকানিবিহীন লঙ্ঘন।’

মঙ্গলবার বার্তাসংস্থা রয়টার্সের খবরে বলা হয়, পূর্ব ইউরোপে রাশিয়ার সঙ্গে পশ্চিমা দেশগুলোর চলমান উত্তেজনার মধ্যেই এ ঘোষণার পরপরই ওই দুই অঞ্চলে সেনা মোতায়েনের নির্দেশ দেন পুতিন।

আরও পড়ুন -  Russia: চীনে বৃহত্তম তেল সরবরাহকারী রাশিয়া, সৌদিকে ছাড়িয়ে

গত বছরের শেষ দিকে ইউক্রেনে এক লাখের বেশি সেনা মোতায়েন করে রাশিয়া। সম্প্রতি বেশ কয়েকটি স্যাটেলাইট ছবিতে দেখা গেছে, ইউক্রেন সীমান্তের কাছে রাশিয়া আরও সেনা, যুদ্ধবিমান ও যুদ্ধাস্ত্র মোতায়েন করেছে। প্রতীকী ছবি।

Latest News

Dance Video: বৃদ্ধার অপূর্ব নাচ হিন্দি গানের সাথে, চোখে রয়েছে কালো চশমা, চারিদিকে হচ্ছে প্রশংসা

Dance Video: বৃদ্ধার অপূর্ব নাচ হিন্দি গানের সাথে, চোখে রয়েছে কালো চশমা, চারিদিকে হচ্ছে প্রশংসা।  তা হলে এটা সত্যি হলো...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img