26 C
Kolkata
Tuesday, May 21, 2024

শীতে ত্বকের যত্ন

Must Read

 সুন্দর মানেই উজ্জ্বল ও আকর্ষণীয় ত্বক হওয়া চাই। ত্বক ভালো রাখতে মেয়েরা চেষ্টার ত্রুটি রাখে না। তবে বিভিন্ন কারণে ত্বকের উজ্জ্বলতা হারিয়ে যেতে পারে। তাই আগে জানা জরুরি কী কী কারণে ত্বকের উজ্জ্বলতা হারিয়ে যাচ্ছে। তবে শীতকালীন সময়ে ত্বকের বাড়তি যত্নের প্রয়োজন।

স্ট্রেস বা টেনশন মুক্ত থাকাঃ

স্ট্রেস বা টেনশন হলো ত্বকের সব চেয়ে বড় শত্রু। মানুষ যদি দুশ্চিন্তাগ্রস্ত থাকে, তবে সেটা তার ত্বকে ধরা পড়ে। ফলে নিজেকে স্ট্রেসমুক্ত রাখতে হবে। থাকতে হবে টেনশন মুক্ত।

আরও পড়ুন -  Coffee Face Pack: কফির ফেসপ্যাক ত্বকের উজ্জ্বলতায় উপযোগী

দূষণ থেকে দূরে থাকাঃ

বাতাসে থাকা ধূলিকণা ও জীবাণু ত্বকের গভীরে পৌঁছে লোমকূপ বন্ধ করে দেয়। লোমকূপে জমে গিয়ে ত্বক মলিন করে তোলে ময়লা। এ থেকে ব্রণের সমস্যা হতে পারে। শীতকালে মূলত দূষণের ফলেই ত্বক ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়।

কম জল পানঃ

দিনে মানবশরীরে চার লিটার জলের প্রয়োজন হয়। এর অর্ধেকটা আমরা যে সব খাবার খাই, সেখান থেকেই পাই। তবে কিছু বাদ দিয়েও দিনে দুই লিটার জলের চাহিদা থাকেই। সেই জল টুকু অন্তত ঠিকঠাক খেতে হবে। এর থেকে জল কম খেলে ত্বকে তার প্রভাব পড়ে। রুক্ষ হয়ে পড়ে ত্বক।

আরও পড়ুন -  দু হাজার একুশ

কম ঘুমঃ

প্রতিদিন আট ঘণ্টা ঘুমানো উচিত। চিকিৎসকরা তেমনই বলে থাকেন। ৮ ঘণ্টা যদি না-ও হয়, কম করে হলেও ৬ ঘণ্টা হতেই হবে। তবে রোজকার ঘুম যদি ৬ ঘণ্টা থেকে কম হয়, তবে তার নেতিবাচক প্রভাব পড়বেই আপনার ত্বকে।

আরও পড়ুন -  Cauliflower Soup: গরম ফুলকপির স্যুপ শীতের সকালে

চিনি ও তেলঃ

চিনি ত্বকের শত্রু। শত্রু তেলও। চিনি আর তেল যত কম খাওয়া যাবে, ত্বক ততই ভালো থাকবে।

বেশি সূর্যালোকঃ

সূর্যের আলো ত্বকের জন্য অত্যন্ত জরুরি। তবে অতিরিক্ত সূর্যের আলো, বিশেষ করে দুপুরের কড়া রোদ ত্বকের জন্য খুবই মারাত্মক। দীর্ঘদিন ধরে ত্বকে দুপুরের রোদ পড়লে ত্বক ক্ষতিগ্রস্ত হয়। আর এই ভাবে যদি ত্বকে আলট্রাভায়োলেট রশ্মি পড়ে তবে এর প্রভাবে ত্বকের ক্যানসারও হতে পারে। সূত্র: জি-নিউজ

Latest News

Web Series: বিছানায় নিয়ে এসে বোনের প্রেমিকার সঙ্গে রোমান্স করলেন যুবতী, হট দৃশ্যে দিয়ে তৈরি এই ওয়েব সিরিজটি

Web Series: বিছানায় নিয়ে এসে বোনের প্রেমিকার সঙ্গে রোমান্স করলেন যুবতী, হট দৃশ্যে দিয়ে তৈরি এই ওয়েব সিরিজটি।  Web Series...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img