37 C
Kolkata
Sunday, May 19, 2024

Oscar: পরিচালক সুস্মিতা ঘোষের ‘রাইটিং উইথ ফায়ার’এর জয়জয়কার

Must Read

 বাঙালি পরিচালক সুস্মিতা ঘোষের পরিচালিত ‘রাইটিং উইথ ফায়ার’ ছবিটি মনোনীত হল ৯৪’তম অস্কার বিতরণী অনুষ্ঠানে। অস্কারের দৌড়ে ভারতে তরফ থেকে এই একটি ছবিই টিকে রয়েছে। অস্কারের মঞ্চে বাঙালির জয়জয়কার। শেষ ধাপের বিচারে তামিল ছবি ‘কুঝাঙ্গাল’কে টেক্কা দিয়ে টিকে থাকল ‘রাইটিং উইথ ফায়ার’।

জানা গেছে, সুস্মিতা ঘোষ পরিচালিত ‘রাইটিং উইথ ফায়ার’ শেষ ধাপের বিচারের পর জায়গা পেয়েছে ‘সেরা ডকুমেন্ট্রি ফিচার’ বিভাগে। ছবিটি তৈরি হয়েছে একটি দলিত মহিলাকে নিয়েই। উল্লেখ্য, সুস্মিতা ঘোষ এর পাশাপাশি এই ছবি পরিচালনা করেছেন রিন্টু থমাস। এই ছবির সাথে জড়িয়ে রয়েছে ভারতীয়দের পাশাপাশি বাঙালির আবেগও।

আরও পড়ুন -  সাহসী ওয়েব সিরিজ OTT-র, বোল্ডনেসের অতিরিক্ত মাত্রা ছাড়ালেন অভিনেত্রী Ayesha Kapoor

ভারতের বিভিন্ন ফিল্ম ইন্ডাস্ট্রি থেকে মোট ১৪’টি ছবি মনোনীত হয়েছিল অস্কারের জন্য। পড়ে শেষ পর্বের ধারাই বাছাইয়ের পর মোট ১০’টি টিকে রয়েছে। তারমধ্যে ভারতের তরফ থেকে একমাত্র বাঙালি কন্যার পরিচালিত ছবি ‘রাইটিং উইথ ফায়ার’ মাথা উঁচু করে টিকে রয়েছে। জানা গেছে, কলকাতার একটি প্রেক্ষাগৃহে এই বাছাইপর্ব চলেছিল। বলিউড থেকে অস্কারের জন্য ভিকি কৌশল অভিনীত ‘সর্দার উধম’ এবং বিদ্যা বালান অভিনীত ‘শেরনি’ ছবিটির মনোনীত হয়েছিল। তবে শেষ ধাপের বাছাইপর্বে বাদ পড়ে এই ছবি দুটি।

আরও পড়ুন -  শিব চতুর্দশী উপলক্ষ্যে উত্তরবঙ্গের প্রাচীন এবং সর্ব বৃহৎ জল্পেশে মেলার আসর

‘সর্দার উধম’ বাছাইপর্বে এগিয়ে ছিল ছবিটি। এই ছবির সিনেমাটোগ্রাফি এবং ভিকি কৌশলের অভিনয় শুরু থেকেই প্রশংসিত ছিল দর্শকমহলে। খুব কম সময়ের মধ্যেই এই ছবি মানুষের মনে জায়গা করে নেয়। চলচ্চিত্র সমালোচকদের কাছেও প্রশংসিত হয়েছে এই ছবি। বলিউডের এই ছবি আশা জাগিয়েছিল সকলের মনেই। কিন্তু শেষ পর্যন্ত এই ছবির চিত্রনাট্য ব্রিটিশবিরোধী বলে অস্কারের দৌড় থেকে বাদ পড়ে এই ছবি।

আরও পড়ুন -  মমতার শ্রদ্ধাঞ্জলি মহানায়ককে

পরিচালক তথা জুরি সদস‍্য ইন্দ্রদীপ দাশগুপ্ত এই ছবি প্রসঙ্গে বলেছেন, এই ছবিতে ব্রিটিশদের প্রতি বিদ্বেষ প্রদর্শন করা হয়েছে। তার মতে, বিশ্বায়নের যুগে এটা কাম্য নয়। তবে অন্য কারণ হিসেবে সিনেমার দীর্ঘ চিত্রায়নের কথাও উল্লেখ করা হয়েছে। তবে আপাতত তামিল ছবি ‘কুঝাঙ্গাল’কে টেক্কা দিয়ে অস্কারের মঞ্চে জয়জয়কার ‘রাইটিং উইথ ফায়ার’এর।

Latest News

পর পুরুষের সাথে সম্পর্ক রং দেওয়ার নাম করে, নির্জনে দেখুন এই শর্ট ফিল্মটি

পর পুরুষের সাথে সম্পর্ক রং দেওয়ার নাম করে, নির্জনে দেখুন এই শর্ট ফিল্মটি।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম,...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img