29 C
Kolkata
Wednesday, May 8, 2024

Christmas Festivities: কঠোর লকডাউনে যাচ্ছে নেদারল্যান্ডস, বড়দিনের উৎসবে

Must Read

বড়দিনের উৎসব সামনে রেখে কঠোর লকডাউনের ঘোষণা দিতে যাচ্ছে নেদারল্যান্ডস। নতুন এই পদক্ষেপের ফলে বন্ধ থাকতে পারে অপ্রয়োজনীয় সব দোকান-পাট। করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের জেরে এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে। শনিবার (১৮ ডিসেম্বর) সিএনবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

নেদারল্যান্ডসের সরকার এরই মধ্যে দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞদের সঙ্গে একটি বৈঠক করছে। এতে বিশেষজ্ঞরা দোকান, স্কুল, বার, রেস্তোরাঁ ও অন্যান্য পাবলিক স্থানগুলো বন্ধ করার সুপারিশ করেছেন।

এর আগে বৃহস্পতিবার ডাচ সরকার করোনা সম্পর্কিত বিধিনিষেধ আরোপ করে। সরকারের আদেশে বলা হয় বার, রেস্তোরাঁসহ অপ্রয়োজনীয় দোকান-পাট বিকেল পাঁচটা থেকে সকাল পাঁচটা পর্যন্ত বন্ধ থাকবে। তবে এখন এ সময় আরও বাড়বে।

আরও পড়ুন -  Gold Price Today: কমে গেল সোনার দাম, কলকাতায় গয়নার দাম কি?

 প্রধানমন্ত্রী মার্ক রুটে বলেন, ওমিক্রন জানুয়ারির মধ্যে নেদারল্যান্ডসে ভয়াবহ রূপ নিতে পারে।

 ন্যাশনাল ইনস্টিটিউট ফর পাবলিক হেল্থের (আরআইভিএম) সাম্প্রতিক পরিসংখ্যানে দেখা গেছে, এখন পর্যন্ত দেশটিতে ১০৫ জনের করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, প্রকৃত সংখ্যা অনেক বেশি। শুক্রবার (১৭ ডিসেম্বর) দেশটিতে নতুনভাবে ১৫ হাজার ৪৩৩ জনের করোনা শনাক্ত হয়।

আরও পড়ুন -  World Hunger Crisis: একজন মানুষ ক্ষিদের জ্বালায় মারা যাচ্ছে, প্রতি চার সেকেন্ডে

এদিকে শুক্রবার এক সংবাদ সম্মেলনে ফরাসি প্রধানমন্ত্রী জ্যাঁ ক্যাসটেক্স বলেন, করোনার পঞ্চম ঢেউ এসে গেছে ও এটি পুরো উদ্যমে সংক্রমণ ছড়াচ্ছে। ইউরোপে করোনার ওমিক্রন ভ্যারিয়েন্ট আলোর গতিতে দ্রুত ছড়িয়ে পড়ছে বলেও উল্লেখ করেন তিনি।

ক্যাসটেক্স আরও বলেন, জানুয়ারির শুরুতেই হয়তো দ্রুত ছড়িয়ে পড়া এবং উচ্চ সংক্রমণযোগ্য এই ভ্যারিয়েন্ট ফ্রান্সে ছড়িয়ে পড়তে পারে।

করোনা করোনার নতুন ধরন ওমিক্রন ছড়িয়ে পড়ায় আতঙ্ক আরও বাড়তে শুরু করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এখন পর্যন্ত ৭৭টির বেশি দেশে ওমিক্রন শনাক্ত হয়েছে। গত ২৫ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথমবারের মতো করোনার নতুন ধরন শনাক্ত হয়। এরপর আফ্রিকান দেশগুলোর ওপর একের পর এক ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে ইউরোপ, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ অসংখ্য দেশ।

আরও পড়ুন -  Qatar World Cup-2022: ৮টি দল আজ মাঠে নামবে, নেদারল্যান্ডস-কাতারসহ

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, করোনার নতুন এই ধরনে সংক্রমণ বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। ওমিক্রনে এমন কিছু মিউটেশন বা রূপান্তর ঘটেছে, যার ফলে এর বিরুদ্ধে প্রচলিত টিকাগুলো কার্যকর না-ও হতে পারে। তবে বিধিনিষেধের বিষয়ে পরিস্থিতি বিবেচনায় পদক্ষেপ নিতে দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের এই স্বাস্থ্য সংস্থা।

Latest News

Video: সব জায়গা ছেড়ে রান্নাঘরে জমিয়ে রোমান্টিক নিরাহুয়া, এই ভিডিও-তে শুধুই ভরপুর উত্তেজনা

Video: সব জায়গা ছেড়ে রান্নাঘরে জমিয়ে রোমান্টিক নিরাহুয়া, এই ভিডিও-তে শুধুই ভরপুর উত্তেজনা। ভোজপুরী ভিডিও সংঃ ভোজপুরী ভিডিও সং: সংস্কৃতি, ঐতিহ্য...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img