31 C
Kolkata
Sunday, April 28, 2024

Abroad: মালদার আম ও মধু বিদেশে পাঠাতে বিশেষ উদ্যোগ নিল মালদা কৃষিবিজ্ঞান কেন্দ্র

Must Read

সুমিত ঘোষ, মালদাঃ   মালদার আম ও মধু বিদেশে পাঠাতে বিশেষ উদ্যোগ নিল মালদা কৃষিবিজ্ঞান কেন্দ্র। বিদেশে আম ও মধু বাজারজাত করতে বিশেষ প্রশিক্ষণ এর ব্যবস্থা করা হয় জেলার আম চাষ ও মধু চাষীদের নিয়ে। শনিবার মালদা কৃষিবিজ্ঞান কেন্দ্র আয়োজিত এই প্রশিক্ষণ শিবিরে উপস্থিত ছিলেন উদ্যানপালন দপ্তরের জেলা আধিকারিক সামন্ত লায়েক, কৃষিবিজ্ঞান কেন্দ্রের বিজ্ঞানী ডাক্তার শৈলেশ কুমার (মৎস্য বিজ্ঞানী), ডাক্তার অন্তরা দাস (উদ্যানপালন বিজ্ঞানী), সুপ্রভা মালি (এপি ইডিএ আধিকারিক), মালদা জেলা ম্যাংগো মার্চেন্ট অ্যাসোসিয়েশন এর সভাপতি উজ্জল সাহা সহ রাজ্যের এক্সপোর্ট সংগঠনের কর্তারা।

আরও পড়ুন -  কেবল অপারেটর রা একটি ডেপুটেশন দিলেন জেলাশাসকের দপ্তরে

চলতি মরসুমে জেলা কৃষি বিজ্ঞানের উদ্যোগে ও এক্সপোর্ট ব্যবসায়ীদের যৌথ উদ্যোগে কিছু আম বিদেশে পাঠানো হয়েছে। মালদার আমের গুণগতমানের আরো বৃদ্ধি প্রয়োজন। তাই জেলার কৃষকদের নিয়ে এই প্রশিক্ষণ শিবির এর আয়োজন করা হয়েছে। এছাড়াও মালদা জেলায় কিছু স্বয়ংবর গোষ্ঠীর মহিলারা ভালো মধু চাষ করছেন। দেশের বিভিন্ন প্রান্তে এই মধু বিক্রি হচ্ছে। তবে বিদেশের বাজারে বিগত কয়েক বছর ধরেই ভারতীয় মধু রপ্তানি বন্ধ রয়েছে। পুনরায় বিদেশের বাজারে ভারতীয় মধু রপ্তানি করার উদ্যোগ নিয়েছে কিছু এক্সপোর্ট ব্যবসায় সংগঠন। রাজ্য ও কেন্দ্র সরকারের যৌথ প্রচেষ্টায় বিদেশের বাজারে মধু পাঠানোর জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। এই উদ্যোগটি সফল করতে মালদা জেলা কৃষি বিজ্ঞান কেন্দ্র উদ্যোগে জেলার মধু চাষীদের নিয়ে একটি প্রশিক্ষণ শিবির এর আয়োজন করা হয়। শনিবার আয়োজিত এই প্রশিক্ষণ শিবিরে মালদা জেলার বিভিন্ন প্রান্তে প্রায় শতাধিক মধু চাষি উপস্থিত ছিলেন।

আরও পড়ুন -  Weather Update: এই জেলায় বৃষ্টির সম্ভাবনা, কেমন থাকবে আজকের আবহাওয়া? দিল্লি ও কলকাতা সহ

Latest News

Short Film: শরীরের খেলা হাঁটুর বয়সী যুবতীর সাথে, তুমুল ঝড়ের গতিতে ভাইরালের পথে এই শর্ট ফিল্ম

Short Film: শরীরের খেলা হাঁটুর বয়সী যুবতীর সাথে, তুমুল ঝড়ের গতিতে ভাইরালের পথে এই শর্ট ফিল্ম।  Short Film টি ১৮+উদ্ধের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img