36 C
Kolkata
Wednesday, May 15, 2024

School: আগামী ১৬ই নভেম্বর থেকে খুলছে স্কুল, চূড়ান্ত রায় দিল কলকাতা হাইকোর্ট

Must Read

  সরকারের পূর্ব ঘোষণা মতই আগামী ১৬ই নভেম্বর থেকে খুলছে স্কুল। তবে স্কুল খুললেও সমস্ত কোভিড বিধি মেনেই ক্লাস চলবে বলে জানিয়ে দিল আদালত।

উচ্চ আদালতের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানি হয়। মামলাকারী সুদীপ ঘোষ অভিযোগ তোলেন, রাজ্যের জারি করা বিজ্ঞপ্তিতে বেশ কিছু বিভ্রান্তি রয়েছে। আগে যেখানে সাড়ে ১০টায় স্কুল শুরু হত, সেখানে সাড়ে ৯টায় স্কুল শুরু করার কথা বলা হয়েছে বিজ্ঞপ্তিতে। শিক্ষার্থীরা এখনও পর্যন্ত ভ্যাকসিন পায়নি, ফলে পড়ুয়াদের স্বাস্থ্যের ক্ষতি হতে পারে দাবি করেন তিনি। এছাড়াও অন্যান্য আরও নানান সমস্যার কথা তুলে ধরেন সুদীপ ঘোষ। তাঁর অভিযোগের প্রত্যুত্তরে রাজ্যের তরফে বলা হয়, “একজন এটা নিয়ে মামলা করতে পারেন এটা শুনেই আশ্চর্য হচ্ছি। অনেক আলোচনা এবং রিসার্চ করেই স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যিনি মামলা করেছেন তাঁর সন্তান এর মধ্যেই পড়ে না”।

আরও পড়ুন -  Called: বন্ধুকে বাড়ি থেকে ডেকে নিয়ে গিয়ে প্রাণনাশের চেষ্টার অভিযোগ

উল্লেখ্য, মামলাকারীর বক্তব্যে একেবারেই সন্তুষ্ট হয়নি কলকাতা হাইকোর্ট। ডিভিশন বেঞ্চের তরফে জানানো হয়, “ স্কুল কতক্ষণ খোলা থাকবে সেটা কি আপনার দেখার বিষয়? আপনার বাচ্ছা কি স্কুলে যায়? আপনার কি ব্যক্তিগত স্বার্থ আছে? অভিভাবকদের অসুবিধা হলে তাঁরা আসবেন। সেই সুযোগ আছে”।

আরও পড়ুন -  IPL 2024: রোহিত যুগের সমাপ্তি, মুম্বাইয়ের নতুন অধিনায়ক হার্দিক পান্ডিয়া! বিশেষজ্ঞরা কি বলছেন?

 অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় জানান, “দেশের প্রায় সব রাজ্যে স্কুল খুলে গিয়েছে। অনেক আগেই স্কুল খুলেছে অন্ধ্রপ্রদেশ, চণ্ডীগড়, বিহার, কেরালা, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্রে। এ রাজ্যেও স্কুল খোলার অনুমতি দেওয়া হোক”। এরপরেই রাজ্যের সিদ্ধান্তে সায় দেয় আদালত। গত ২৯শে অক্টোবর রাজ্যের জারি করা বিজ্ঞপ্তিই অবশেষে বহাল রাখল কলকাতা হাইকোর্ট।

রাজ্যের তরফে এদিন উচ্চ আদালতে বলা হয়, “আন্তর্জাতিক অর্গানাইজেশন বলছে, অনলাইন ক্লাসে মানসিক স্বাস্থ্য নষ্ট হচ্ছে। দেশের প্রায় সমস্ত রাজ্যে স্কুল খুলে গিয়েছে। সবার শেষে এ রাজ্যে স্কুল খুলছে। অতিরিক্ত সময় নেওয়া হয়েছে কারণ, প্রতিদিন ১০ মিনিট করে করোনা সচেতনতা সংক্রান্ত ক্লাস করানো হবে। সমস্ত কোভিড গাইডলাইন মেনে স্কুল খোলা হবে”। এছাড়াও স্কুল খোলার পর কী কী পদক্ষেপ গ্রহণ করা হবে এবং কীভাবে কোভিড আবহে স্কুল পরিচালিত হবে সেই বিষয়ে বিশদে আদালতকে জানায় রাজ্য। মূলত, নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ক্লাস শুরু হলে ১৫% শিক্ষার্থী উপস্থিত থাকবে বলে জানিয়েছে রাজ্য। নবম ও একাদশ শ্রেণীর ক্লাস হবে সকাল সাড়ে ৯টা থেকে বিকেল সাড়ে ৩টে পর্যন্ত। অপরদিকে, দশম ও দ্বাদশ শ্রেণীর ক্লাস হবে সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে ৪টে পর্যন্ত। সমস্ত কোভিড বিধি মেনেই চলবে ক্লাস।

আরও পড়ুন -  Sri Lanka: করোনা থাবায় জর্জরিত লঙ্কান শিবির, দ্বিতীয় টেস্টের আগে

Latest News

Monami Ghosh: ব্যাকলেস লেহেঙ্গা চোলিতে আবার আকর্ষণ করলেন মনামী, গ্ল্যামার চুঁইয়ে পড়ছে

Monami Ghosh: ব্যাকলেস লেহেঙ্গা চোলিতে আবার আকর্ষণ করলেন মনামী, গ্ল্যামার চুঁইয়ে পড়ছে।  মনামী একজন উজ্জ্বল নক্ষত্র বাংলার অভিনয় দুনিয়ায়। তার...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img