33 C
Kolkata
Thursday, May 2, 2024

Maradona: প্রথম জন্মদিন যেভাবে পালন করল আর্জেন্টিনা, ফুটবল যাদুগরের

Must Read

ফুটবল যাদুগর পৃথিবীর মায়া ছেড়ে ওপারে চলে গেছেন প্রায় এক বছর হতে চলেছে। তার চলে যাওয়ার পর প্রথম জন্মোৎসব ছিল গত ৩০ অক্টোবর।

এখনও অনেকেই মানতে পারছেন না তাদের প্রিয় মানুষটি তাদের মাঝে নেই। বেঁচে থাকলে ৬১তম জন্মদিন পালন করতেন তিনি। তাকে স্বরণ করে আর্জেন্টিনা। এর বাইরে নানা প্রতিষ্ঠান বিভিন্ন রকম জাঁকজমকপূর্ণ কার্যক্রমের আয়োজন করে।

গত  শনিবার বোম্বোনেরায় ম্যারাডোনার বাড়ির সামনে উপস্থিত হয়েছিলেন ভক্তরা। তারা সবাই নিজ নিজ কণ্ঠে গান ধরেন, ‘১০ নম্বর আমাদের হৃদয়ে। সেই মানুষটার নাম ম্যারাডোনা।’ এসময় প্রয়াত দিয়েগোর মেয়ে দালমার সঙ্গে দেখা করতে যান প্রাক্তন তারকা হুয়ান রোমান রিকলমে। তিনি বলেন, ‘এপারে হয় তিনি নেই, কিন্তু আর্জেন্টিনার প্রত্যেক মানুষের ভালবাসায় মিশে রয়েছেন ম্যারাডোনা।

তিনি আমাদের কাছে অমর হয়ে থাকবেন।’ ম্যারাডোনার মেয়ে দালমা বলেন, ‘বাবা আমাদের হৃদয়ে বেঁচে থাকবেন অনন্তকাল। তিনি বেঁচে থাকতে যেভাবে উৎসবের মেজাজে জন্মদিন পালন করা হতো, সেই ধারাই আমরা ধরে রেখেছি।’ দিবসটিকে সামনে রেখে আর্জেন্টিনার প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বিভাগের সব ম্যাচেই দশম মিনিট বন্ধ রাখা হয় সব খেলা।

আরও পড়ুন -  আমার শহর

ম্যারাডোনার জন্মদিনকে স্মরণ করে তাকে বুকে আলিঙ্গন করা একটি ছবি পোস্ট দিয়ে জীবন্ত কিংবদন্তী পেলে লিখেছেন, ‘সৃষ্টিকর্তা তাকে প্রতিভা দিয়েছিলেন। গোটা বিশ্ব তাকে ভীষণভাবে ভালোবাসে। যারা ফুটবল ভালোবাসেন, তারা আজীবন এই দিন নতুন করে স্মরণ করবে।

আর্জেন্টিনা জাতীয় দলের কোচ লিওনেল স্কালোনি জানান, ‘দিয়েগোকে প্রতিনিয়ত আমরা স্মরণ করি। ম্যারাডোনার প্রতিটি বক্তব্য আমাদের নতুনভাবে বেঁচে থাকার প্রেরণা জোগায়।’

ম্যারাডোনার সব চেয়ে পছন্দের ক্লাব ছিল বোকা জুনিয়র্স। লা-বোম্বানেরা তাদেরই একটি মাঠ । এ মাঠেই দুদিন আগে হয়ে গিয়েছিল বোকা জুনিয়র্স বনাম নিউয়েলস ওল্ড বয়েজের ম্যাচ, যে নিউয়েলসের হয়েও মাঠে নেমেছিলেন তিনি।

আরও পড়ুন -  Padma Flower: ব্যাপকহারে পদ্ম ফুলের চাষ হয়েছে, হাসি ফুটেছে পদ্ম চাষীদের

বিশ্ববিখ্যাত আমাজন প্রাইম প্রতিষ্ঠানটি মারা যাওয়ার পর ম্যারাডোনার প্রথম জন্মদিনে ওটিটি প্ল্যাটফর্ম মুক্তি দিয়েছে ম্যারাডোনা-বিষয়ক এক সিরিজ। ‘ম্যারাডোনা: সুয়েনো বেনদিতো (ম্যারাডোনা: আশীর্বাদপুষ্ট স্বপ্ন)’ নামের এই সিরিজের প্রিমিয়ার হয়ে গেল বুয়েনস এইরেসে। সেই প্রিমিয়ারে উপস্থিত ছিলেন ম্যারাডোনার চরিত্রে অভিনয় করা অভিনেতা হুয়ান পালোমিনোও।

 ছবিটিতে দেখা গেছে, সিরিজের প্রিমিয়ারের আগে ম্যারাডোনার এক ম্যুরালের সামনে হেঁটে যাচ্ছেন এক নারী।

এক জায়গায় দেখা যাচ্ছে, ডিয়েগো ম্যারাডোনা স্টেডিয়ামের সামনে ম্যারাডোনার ছবি সংবলিত গেঞ্জি পরে হেঁটে যাচ্ছে এক পরিবার।  ১৯৭৮ ও ১৯৮৬ বিশ্বকাপজয়ী দলের সদস্যরা সেদিন ম্যারাডোনার স্মৃতির উদ্দেশে এক প্রীতি ম্যাচ আয়োজন করেছিলেন বুয়েনস এইরেসের ডিয়েগো ম্যারাডোনা স্টেডিয়ামে। সে ম্যাচের অপেক্ষায় বসে আছেন দর্শকেরা।

আরও পড়ুন -  Enzo Fernandez: আর্জেন্টিনার সেরা উদীয়মান খেলোয়াড়, এনজো ফার্নান্দেজ

লা প্লাতা, বুয়েনস এইরেসের উনো-হোর্হে লুইস হিরশি স্টেডিয়ামে সেদিন মুখোমুখি হয়েছিল দুই ঐতিহ্যবাহী আর্জেন্টাইন ক্লাব এস্তুদিয়ান্তেস ও রিভার প্লেট। সে ম্যাচের আগেই দর্শকসারিতে দেখা গেল ম্যারাডোনার নামাঙ্কিত আর্জেন্টিনার একটি জার্সি।

একই সাথে, সেদিন লিগের ম্যাচে ম্যারাডোনার প্রাণের ক্লাব বোকা জুনিয়র্স মুখোমুখি হয়েছিল হিমনাসিয়ার, যে ক্লাবের ম্যানেজারের দায়িত্ব পালন করেছিলেন ম্যারাডোনা। সে ম্যাচের আগে ম্যারাডোনার মেয়ে দালমা ম্যারাডোনাকে বাবার নামাঙ্কিত জার্সি ও স্মারক উপহার দিয়েছিল বোকা জুনিয়র্স।

ম্যারাডোনা পরিবারের জন্য বিশেষভাবে নির্মিত ভিআইপি বক্স থেকে খেলা দেখছেন দালমা ম্যারাডোনা। ম্যাচে অবশ্য হেরে যায় বোকা জুনিয়র্স। এছাড়া, ম্যারাডোনার জীবনের বিভিন্ন পর্যায় নিয়ে ম্যুরাল বানানো হয়েছে আর্জেন্টিনার রাজধানী বুয়েনস এইরেসের সান্তা ক্লারা দেল মারে। এভাবেই ম্যারাডোনাকে স্মরণ করেন।

Latest News

Bhojpuri: স্বপ্না চৌহানের সঙ্গে জমজমাট রোমান্স করলেন খেসারি লাল যাদব, ভিডিও হয়ে গেল ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

Bhojpuri: স্বপ্না চৌহানের সঙ্গে জমজমাট রোমান্স করলেন খেসারি লাল যাদব, ভিডিও হয়ে গেল ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।  ভোজপুরী ভিডিও সং। সংস্কৃতি, ঐতিহ্য...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img