29 C
Kolkata
Tuesday, May 14, 2024

West Bengal: পশ্চিমবঙ্গে গুটখাসহ তামাকজাত দ্রব্য নিষিদ্ধ ঘোষণা

Must Read

 সাধারণ মানুষের মঙ্গলের জন্য দেশের বহু রাজ্যই ধীরে ধীরে গুটখা, পান মশলা নিষিদ্ধ করার পথে হেঁটেছে। এবার এই বন্ধের পথে পথিক হলেন পশ্চিমবঙ্গও। একবছরের জন্য রাজ্যে নিষিদ্ধ হতে চলেছে গুটখা, পান মশলা।
তামাক বা নিকোটিনজাত যে কোনও দ্রব্য আমাদেএ স্বাস্থ্যের পক্ষে হানিকারক, এর থেকে বেশিরভাগ মানুষ ক্যান্সারের স্বীকার হয়েছেন। তাই এবার তামাক ও নিকোটিন জাত গুটখা ও পানমশলা বন্ধ করার জন্য ব্যান করে দিয়েছে প্রশাসন। সোমবার রাতেই নবান্ন থেকে এই নির্দেশিকা জারি করা হয়। আগামী এক বছরের জন্য নিষিদ্ধ বলে বিবৃতি জারি করা হয়েছে।

আরও পড়ুন -  কোভিড-১৯ সংক্রান্ত পিআইবি’র প্রাত্যহিক সংবাদ

আগামী ৭ নভেম্বর থেকে গুটখা ও পানমশলা কেনা, বেচা বন্ধ হয়ে যাবে। এমনকি এগুলি সংরক্ষণ করেও রাখা যাবেনা। ২০০৬ সালের খাদ্য সুরক্ষা আইনের অধীনেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জনসাধারণের স্বাস্থ্যের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। উল্লেখ্য, এর আগে ২০১৯ সালেও একই রকম ভাবে গুটখা, পান মশলাসহ একাধিক তামাকজাত দ্রব্য নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

আরও পড়ুন -  দুদিনের বাঁকুড়া সফরে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

এর আগে ২০১৩ সালে একবার এক বছরের জন্যে পশ্চিমবঙ্গে খৈনি, গুটকা, পানমশলা নিষিদ্ধ ঘোষণা করেছিলেন। দুবার এক বছরের জন্য এই দ্রবাদি বন্ধের নির্দেশ দেওয়া হয়েছিল। তবে প্রতিবারই সাধারণ মানুষের সচেতনতার অভাবে আর আইন তোয়াক্কা না করার জন্য বাজারে এগুলি বিক্রি হয়েছে।

আরও পড়ুন -  পূর্ব রেলের মালদা ডিভিশন আন্তর্জাতিক নারী দিবসে মহিলা কর্মচারীদের প্রতি সম্মান ও উৎসাহ প্রদান করল

Latest News

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি

দিনে কত টাকা তোলা যায় ATM থেকে? মাসে কতবার? সব কিছু জানুন ATM কার্ডের নিয়মগুলি।  ডিজিটাল দিনে ব্যাংকিং ব্যবস্থার সঙ্গে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img