34 C
Kolkata
Friday, May 17, 2024

AUKUS: ভারত প্রতিরক্ষা চুক্তিতে থাকছে না

Must Read

তিন দেশ মিলে AUKUS নামক এক প্রতিরক্ষা চুক্তির কথা ঘোষণা করে গত ১৫ই সেপ্টেম্বর। ইন্দো-প্যাসিফিক অঞ্চলে সৃষ্টি হওয়া নয়া চ্যালেঞ্জের মোকাবিলা করার লক্ষ্যেই এই ত্রিপাক্ষিক জোট গঠন করতে চলেছে তাঁরা। তবে এই জোটে থাকছে না ভারত। ইন্দো-প্যাসিফিক অঞ্চলের প্রতিরক্ষা জোটে ভারতকে অন্তর্ভুক্ত করা হবে না বলেই জানাল আমেরিকা। ভারতের পাশাপাশি জাপানের ক্ষেত্রে একই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানানো হয়। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এবং ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন একত্রিতভাবে এই ত্রিপাক্ষিক প্রতিরক্ষা জোটের কথা ঘোষণা করেন। এই চুক্তির ফলে প্রথমবার পারমাণবিক শক্তি সম্পন্ন সাবমেরিন পেতে চলেছে অস্ট্রেলিয়া। কার্যত, নয়া এই প্রতিরক্ষা চুক্তিতে ভারত এবং জাপান স্থান পাবে কি না সেই বিষয়ে প্রশ্ন উঠছিল আন্তর্জাতিক মহলে।

আরও পড়ুন -  VIRAL: আম্রপালির শরীরী মাদকতায় মত্ত নিরাহুয়া, শীতের রাতে, রোমান্টিক ভিডিও

 

 

সেই প্রশ্নের উত্তরে ওয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি জানান, ‘গত সপ্তাহে AUKUS  এর ঘোষণা কোনো ইঙ্গিত নয় এবং প্রেসিডেন্ট জো বাইডেন ফরাসি রাষ্ট্রপতি ম্যাক্রনকেও জানিয়েছেন অস্ট্রেলিয়া, ব্রিটেন এবং আমেরিকা ছাড়া অন্য কোনো দেশ এই জোটে থাকবে না’। মূলত, ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চীনের প্রতিপত্তি রুখতে এই ত্রিপাক্ষিক জোটের সিদ্ধান্ত নেওয়া হয়। তবে চীন এই জোটকে তীব্রভাবে সমালোচনা করেছে। এই চুক্তি চীনের মন্তব্য, ‘এই ধরনের একচেটিয়া গোষ্ঠীর কোনো ভবিষ্যৎ নেই। এই জোট ইন্দো-প্যাসিফিক অঞ্চলের স্থিতিশীলতাকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করবে এবং অস্ত্র প্রতিযোগিতাকে আরও বাড়িয়ে তুলবে’। অপরদিকে এই চুক্তির ফলে যথেষ্ট ক্ষুব্ধ আমেরিকার বন্ধু দেশ ফ্রান্সও। এই প্রতিরক্ষা চুক্তির জেরে একেবারে শেষ মুহূর্তে অস্ট্রেলিয়ার সাথে ফ্রান্সের একটি সাবমেরিন তৈরির চুক্তি বাতিল হয়। তাই AUKUS জোট ঘোষণার পরেই তীব্র ক্ষোভ প্রকাশ করে আমেরিকা এবং অস্ট্রেলিয়া থেকে তাদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নেয় সেই ফ্রান্স।

আরও পড়ুন -  Congress: হট্টগোলে মুলতবি অধিবেশন, রাহুলের মন্তব্যে উত্তাল সংসদ

Latest News

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা। সোশ্যাল মিডিয়া বর্তমান সময়ে হচ্ছে জাদুকাঠি। যার সহযোগিতায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img