33 C
Kolkata
Tuesday, May 21, 2024

সাবধান! চীনে ফের ছড়াচ্ছে করোনা, রোগের ‘উৎস’ হিসেবে সন্দেহ করা হচ্ছে স্কুলকে

Must Read

চীনে নতুন করে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পেছনে ফুজিয়ান প্রদেশের একটি প্রাথমিক বিদ্যালয়ের যোগসূত্র রয়েছে। প্রাথমিক তদন্তে অন্তত তেমনটাই ইঙ্গিত দিচ্ছে। ধারণা করা হচ্ছে, বিদ্যালয়ের এক শিক্ষার্থীর বাবার মাধ্যমেই সেখানে ছড়িয়ে পড়েছে সংক্রমণ। ওই ব্যক্তি গত সপ্তাহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন।

বিবিসির খবরে বলা হয়েছে, এক সপ্তাহের মধ্যে ফুজিয়ানের সব শিক্ষক ও শিক্ষার্থীকে বাধ্যতামূলক করোনা পরীক্ষা করানোর নির্দেশ দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। সেখানে মাত্র চারদিনে একশর বেশি নতুন রোগী পাওয়ার পর এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

আরও পড়ুন -  বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-র আঞ্চলিক অধিকর্তা এবং দক্ষিণ পূর্ব এশিয় অঞ্চলের স্বাস্থ্য মন্ত্রীদের সঙ্গে ডঃ হর্ষ বর্ধনের বার্তালাপ

সবচেয়ে বেশি সংক্রমণ ছড়িয়েছে ফুজিয়ানের পুতিয়ান শহরে। আর তার উৎস ওই প্রাথমিক বিদ্যালয় বলে ধারণা করা হচ্ছে।

সন্দেহভাজন স্কুলপড়ুয়া সেই শিশুর বাবা গত ১০ সেপ্টেম্বর করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন। এর ৩৮ দিন আগে তিনি সিঙ্গাপুর থেকে ফিরেছিলেন। চীনে ফেরার পর ওই ব্যক্তি ২১ দিন কোয়ারেন্টাইনে ছিলেন, এর মধ্যে নয়বার নিউক্লিয়িক অ্যাসিড ও সেরোলজিক পরীক্ষা করিয়েছেন, যার সবগুলোর ফলাফলই নেগেটিভ ছিল।

আরও পড়ুন -  গুয়ান্তানামো বে, কুখ্যাত এই জঙ্গিকেই প্রতিরক্ষা মন্ত্রী করল তালিবান

ওই ব্যক্তি বিদেশ থেকে করোনায় আক্রান্ত হয়েছিলেন কি না তা এখনো নিশ্চিত নয়। ভাইরাসটি এত দীর্ঘ সময় সুপ্ত থাকার ঘটনা (ইনকিউবেশন পিরিয়ড) সচরাচর দেখা যায় না।

আরও পড়ুন -  Earthquake-Nepal: শক্তিশালী ভূমিকম্প নেপালে

তবে এরই মধ্যে সংক্রমণ নিয়ন্ত্রণে কঠোর ব্যবস্থা নিয়েছে চীনা কর্তৃপক্ষ। পুতিয়ানের সব স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। শহর ছেড়ে বেরোতে হলে ভ্রমণকারীদের অবশ্যই আগের ৪৮ ঘণ্টার মধ্যে পাওয়া করোনা নেগেটিভ সনদ দেখাতে হচ্ছে। সিনেমা হল, জাদুঘর, লাইব্রেরিগুলোকে ইনডোর কার্যক্রম স্থগিত রাখতে বলা হয়েছে। রেস্টুরেন্টগুলোর জন্যেও খোলা রাখার সময় কমিয়ে দেওয়া হয়েছে।

Latest News

Weather Forecast: আজকে গরম কমবে, ঝেঁপে বৃষ্টি হবে এই সব জেলায়

Weather Forecast: আজকে গরম কমবে, ঝেঁপে বৃষ্টি হবে এই সব জেলায়। গরমকালের আবহাওয়া: প্রখর রোদ, প্রকৃতির রঙিন রূপ। গ্রীষ্মকাল, বছরের সেই...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img