42 C
Kolkata
Monday, April 29, 2024

বাংলা কিশোর সাহিত্যের অন্যতম সাহিত্যিক, বুদ্ধদেব গুহ প্রয়াত হলেন

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, ওয়েবডেস্কঃ     ৩১ জুলাই থেকে দক্ষিণ কলকাতার বেলভিউ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন প্রখ্যাত সাহিত্যিক বুদ্ধদেব গুহ। সেখানে চিকিৎসাধীন অবস্থায় রবিবার রাত সাড়ে এগারোটা নাগাদ হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান বুদ্ধদেব গুহ। ৮৫ বছর বয়সে।

 মৃত্যুর কারণ ছিল মূলত করোনাভাইরাস পরবর্তী অসুখ। এপ্রিল মাসে করোনাভাইরাস আক্রান্ত হয়েছিলেন বর্ষীয়ান এই সাহিত্যিক। দীর্ঘ ৩৩ দিন লড়াই করার পরে করোনা মুক্ত হয়ে বাড়ি ফিরে ছিলেন বুদ্ধদেব গুহ। কিন্তু তারপরে করোনাভাইরাস এর পরবর্তী অসুখ তার প্রাণ কেড়ে নিল।

আরও পড়ুন -  একক-কণা যুক্ত ইঞ্জিন মাইক্রো মেশিন নির্মাণে সাহায্য করতে পারে

হাসপাতাল সূত্রে জানা যাচ্ছে, বুদ্ধদেব গুহর শ্বাসকষ্ট জনিত সমস্যা ছিল। পাশাপাশি মূত্রনালীর সংক্রমণ ধরা পড়েছিল। এছাড়াও লিভার এবং কিডনির সামান্য সমস্যা ছিল বলে জানাচ্ছে হাসপাতাল। করোনা পরীক্ষা করা হয়েছিল কিন্তু, দ্বিতীয়বারের জন্য তিনি করোনা আক্রান্ত হননি। বহুদিন ধরে তিনি দৃষ্টিশক্তির সমস্যায় ভুগছিলেন, এছাড়াও বয়স জনিত বিভিন্ন রোগে আক্রান্ত হয়েছিলেন এই বর্ষীয়ান সাহিত্যিক।

আরও পড়ুন -  মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া যায়? জনগণের কাছে জানতে চাইলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ?

বাংলা সাহিত্য জগতে বুদ্ধদেব গুহ পরিচিত ছিলেন তার দুর্দান্ত কিছু কিশোর সাহিত্যের জন্য। মাধুকরী, কোজাগর, অববাহিকা ও বাবলি একের পর এক উপন্যাস তিনি তার পাঠকদের উপহার দিয়েছেন দীর্ঘ জীবনে। তার সৃষ্ট ঋজুদা ঋভু, এর মতো বিভিন্ন চরিত্র এখনো কিশোর-কিশোরীদের কাছে অমোঘ আকর্ষণের কেন্দ্রবিন্দু। প্রথম প্রকাশিত গ্রন্থ জঙ্গলমহলের পর থেকেই সমকালীন বাংলা সাহিত্যে নিজের জায়গা করে তুলতে শুরু করেছিলেন বুদ্ধদেব গুহ। বাংলার অনেক ক্ষতি হয়ে গেল।

আরও পড়ুন -  Dance Video: একাংশের হুঁশ উড়িয়ে দিলেন এই মহিলা ভোজপুরি গানে, ঝলক দেখুন

Latest News

Weather Update: বড় আপডেট দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর, কবে থেকে শুরু কালবৈশাখী

Weather Update: বড় আপডেট দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর, কবে থেকে শুরু কালবৈশাখী।  গরমকালের আবহাওয়া: প্রখর রোদ, প্রকৃতির রঙিন রূপ। গ্রীষ্মকাল, বছরের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img