33 C
Kolkata
Sunday, May 19, 2024

ছোট রাজ্যগুলি বাংলার থেকে বেশি ভ্যাকসিন পেয়েছে, টিকাবৈষম্যের দাবি স্বীকার করল কেন্দ্র

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, ওয়েবডেস্কঃ   বিজেপি শাসিত রাজ্যের থেকে তুলনায় কম পরিমাণ ভ্যাকসিন দেওয়া হয়েছে বাংলাকে, দীর্ঘদিন ধরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই দাবি বারংবার জানিয়ে আসছিলেন। কিন্তু প্রত্যেক বার বিজেপি নেতারা দাবি করতেন, বাংলায় বেশি ভ্যাকসিন দেওয়া হয়েছে। কিন্তু, এবারে সেই কেন্দ্র সরকার নিজেরাই স্বীকার করে নিল, জনঘনত্বের বিচারে বাংলা থেকে অনেক পিছিয়ে থাকা বিজেপি শাসিত রাজ্যকে অনেক বেশি ভ্যাকসিন দেওয়া হয়েছে, বরং বাংলার কাছে সেই পরিমাণ ভ্যাকসিন দেওয়া হয়। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের এই তথ্য সামনে আসতেই মুখে কুলুপ এঁটেছেন রাজ্য বিজেপি নেতারা।

আরও পড়ুন -  ‘শোলে’ খ্যাত অভিনেতা বীরবল, ৮৪ বছর বয়সে প্রয়াত, শোকের ছায়া বলিউডে

মমতা বন্দ্যোপাধ্যায় দীর্ঘদিন ধরে দাবি করে আসছিলেন, বাংলায় ঠিক করে ভ্যাকসিন পৌঁছে দেওয়া হয়নি। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বাংলায় সঠিকভাবে ভ্যাকসিন জোগান দেওয়া হচ্ছে না। প্রয়োজনের তুলনায় এ রাজ্যে কম পরিমাণ টিকা দেওয়া হচ্ছে। তাহলে কি সত্যি টাকার যোগান কম হচ্ছে? এ নিয়ে সংসদে একটি লিখিত প্রশ্ন রেখেছিলেন তৃণমূল সাংসদ মালা রায়। আর সেই প্রশ্নের উত্তর দিতে গিয়েই নিজেদের ভুল স্বীকার করে মমতা বন্দ্যোপাধ্যায় দাবিকে সীলমোহর দিল কেন্দ্র সরকার।

এই রিপোর্টে পরিষ্কারভাবে দেখা যাচ্ছে, আয়তন এবং জনঘনত্বের দিক থেকে অনেকটা পিছিয়ে থাকা ছোটখাটো বিজেপি শাসিত রাজ্য গুলি অনেক বেশি ভ্যাকসিন পেয়েছে। কিন্তু পূর্ব ভারতের সবথেকে গুরুত্বপূর্ণ রাজ্য পশ্চিমবঙ্গকে ভ্যাকসিন সাপ্লাই এর ক্ষেত্রে বলতে গেলে বঞ্চিত রাখা হয়েছে পুরোপুরি। তেমনভাবে ভ্যাকসিন আসেনি বাংলায়, বরং বিজেপি শাসিত রাজ্যগুলি সুবিধা পেয়েছে বেশি।

আরও পড়ুন -  বহিষ্কারের ২৪ ঘণ্টার পরেই তৃণমূল এ যোগদান করলেন সাগরিকা সরকার

কেন্দ্রীয় পরিসংখ্যান থেকে উঠে আসছে, এখনো পর্যন্ত রাজ্যকে ২ কোটি ২৮ লক্ষ ৫৮ হাজার ৭৬০ ডোজ টিকা পাঠানো হয়েছে। অথচ বিজেপি শাসিত রাজ্য গুজরাত বাংলা থেকে আয়তনে অনেকটা ছোট এবং জনঘনত্বের দিক থেকে অনেকটা কম হলেও সেখানে টিকা দেওয়া হয়েছে ২ কোটি ৫৯ লক্ষ।অন্যদিকে বিজেপি শাসিত আরো একটি রাজ্য কর্ণাটকেও একই চিত্র। পশ্চিমবঙ্গ থেকে কর্ণাটক আয়তনে কিন্তু অনেকটা ছোট ও সেখানকার জনঘনত্ব পশ্চিমবঙ্গ থেকে অনেক কম। সেখানে ভ্যাকসিন দেওয়া হয়েছে ২ কোটি ৩৯ লক্ষ ডোজ। পাশাপাশি বাংলার থেকে আয়তনে ছোট মধ্যপ্রদেশ একই সংখ্যক ভ্যাকসিন পেয়েছে। অর্থাৎ পরোক্ষভাবে বিজেপি স্বীকার করে নিল, মমতা বন্দ্যোপাধ্যায়ের দাবি একদম সঠিক। পশ্চিমবঙ্গকে সত্যিই কম ভ্যাকসিন দেওয়া হয়েছে।

আরও পড়ুন -  LPG Subsidy: ২০০ টাকা ভর্তুকি, LPG গ্যাস সিলিন্ডারে, দেওয়া হবে প্রতি মাসে, কেন্দ্রের সিদ্ধান্ত

Latest News

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন

Bhojpuri: মিষ্টি রাতের আলোয় সঞ্চিতার সাথে নরম বিছানায় রোমান্সে মত্ত পবন সিং, ভাইরাল ভিডিও চোখ বুলিয়ে নিন।  ভোজপুরী সিনেমা: এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img