30 C
Kolkata
Sunday, April 28, 2024

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার মূল্যায়ন হবে এই নিয়মে , ৫০ – ৫০

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, ওয়েবডেস্কঃ   শুক্রবার সাংবাদিক সম্মেলন করলেন মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়ে দিলেন মাধ্যমিকের পরীক্ষার মূল্যায়ন হবে ৫০-৫০ নিয়মে। অন্যদিকে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস জানিয়ে দিলেন,  উচ্চ মাধ্যমিক পরীক্ষার মূল্যায়ন হবে ৪০-৬০ নিয়মে।

আরও পড়ুন -  জনপ্রিয় বাংলা রেসিপি: "চিংড়ি মাছের মালাই কারি"

জানিয়ে দেওয়া হল ২০২১ সালের মাধ্যমিক পরীক্ষার মূল্যায়ন হবে নবম শ্রেণীর ৫০ শতাংশ নম্বর এবং দশম শ্রেণীর অ্যাসেসমেন্ট টেস্টের ৫০ শতাংশ নম্বর এর উপর ভিত্তি করে।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়ে দিলো, উচ্চ মাধ্যমিক পরীক্ষার মূল্যায়ন হবে ২০১৯ সালের মাধ্যমিক পরীক্ষার সব থেকে বেশি নম্বর পাওয়া চারটি বিষয়ের মোট নম্বর এর ৪০ শতাংশ নিয়ে এবং তার সঙ্গে যোগ হবে একাদশ শ্রেণীর লিখিত পরীক্ষার ৬০ শতাংশ নম্বর। তার সাথে সাইন্সের প্র্যাকটিক্যাল এর নম্বর এবং আর্টস এর প্রজেক্ট এর নম্বর ধরা থাকবে।

আরও পড়ুন -  Mimi Chakraborty: দেবী দুর্গা রূপে মিমি চক্রবর্তী, ভিডিও দেখুন

দুই ক্ষেত্রেই পর্ষদ এবং সংসদ জানিয়ে দিয়েছে, যদি কোনো পরীক্ষার্থী এই নম্বরে এবং মূল্যায়নে সন্তুষ্ট না হয় তাহলে সে পরবর্তীকালে পরীক্ষা দিতে পারে যখন পরিস্থিতি স্বাভাবিক হবে তখন। সে ক্ষেত্রে যদি পরীক্ষার্থী পরীক্ষা দেয় তাহলে সেই নম্বর চূড়ান্ত বলে ঘোষিত হবে।

আরও পড়ুন -  Saurav Das: সৌরভ-অনিন্দিতা, লিভ-ইন সম্পর্কে ইতি!

Latest News

Short Film: শরীরের খেলা হাঁটুর বয়সী যুবতীর সাথে, তুমুল ঝড়ের গতিতে ভাইরালের পথে এই শর্ট ফিল্ম

Short Film: শরীরের খেলা হাঁটুর বয়সী যুবতীর সাথে, তুমুল ঝড়ের গতিতে ভাইরালের পথে এই শর্ট ফিল্ম।  Short Film টি ১৮+উদ্ধের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img