Life Insurance: ২০ টাকায় পেয়ে যাবেন ২ লাখ টাকার বীমা, কিভাবে? জানুন তারপর আবেদন করুন

Published By: Khabar India Online | Published On:

Life Insurance: ২০ টাকায় পেয়ে যাবেন ২ লাখ টাকার বীমা, কিভাবে? জানুন তারপর আবেদন করুন।

বর্তমান সময়ে মানুষের জীবন সম্পূর্ণ অনিশ্চয়তায় ভরা। কোনো সময়ে কী ঘটবে তা আগে থেকে বলা কঠিন। এজন্য অনেকেই ভবিষ্যতের নিরাপত্তার জন্য আগেভাগে পরিকল্পনা করে রাখেন। জীবন বীমা করা এ ধরনের এক ব্যবস্থা, যা অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে অর্থনৈতিক সুরক্ষা দেয়। তবে, অনেক ভারতীয়র জীবন বীমা করার মতো আর্থিক সামর্থ্য নেই। তাদের কথা মাথায় রেখে ভারত সরকার চালু করেছে প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা, যার মাধ্যমে মাত্র ২০ টাকার প্রিমিয়াম দিয়ে ২ লাখ টাকা পর্যন্ত জীবন বীমার সুরক্ষা পাওয়া যায়। আসুন, জেনে নিই কীভাবে এই বীমার জন্য আবেদন করবেন।

আরও পড়ুন -  South Eastern Railway: দক্ষিণ-পূর্ব রেলের জাতীয় একতা দিবস উদযাপন

২০ টাকায় ২ লাখ টাকার বীমা:
যদি আপনি ভারত সরকারের এই প্রকল্প গ্রহণ করেন, তাহলে মাত্র ২০ টাকার প্রিমিয়ামে ২ লাখ টাকার বীমা সুবিধা পাবেন। ২০১৫ সালে কেন্দ্রীয় সরকার “প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা” চালু করেছিল, এবং এখনো এই প্রকল্পের অধীনে বীমা সুবিধা প্রদান করা হচ্ছে। ১৮ থেকে ৭০ বছর বয়সী যে কেউ এই বীমা পরিকল্পনার জন্য আবেদন করতে পারেন।

এই বীমা যোজনার আওতায় যদি বীমা করা ব্যক্তির দুর্ঘটনায় মৃত্যু হয়, তবে তার পরিবারকে ২ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে। আংশিক অক্ষমতার ক্ষেত্রে ১ লাখ টাকা পর্যন্ত সহায়তা দেওয়া হবে। সবচেয়ে বড় বিষয় হলো, এই সুবিধা পেতে বছরে মাত্র ২০ টাকার প্রিমিয়াম দিতে হবে।

আরও পড়ুন -  Moonmoon: আরিয়ানের সঙ্গেই গ্রেফতার হয়েছেন, মুনমুন

কীভাবে আবেদন করবেন?
প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনার জন্য আবেদন করা খুব সহজ। আপনি অনলাইন বা অফলাইন, উভয় পদ্ধতিতেই আবেদন করতে পারবেন। অফলাইনে আবেদন করতে চাইলে নিজের ব্যাংকে গিয়ে আবেদন ফর্ম সংগ্রহ করতে হবে। আর অনলাইনে আবেদন করতে চাইলে প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে ফর্ম পূরণ করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করা যাবে। আবেদন জমা দেওয়ার পর একটি কনফার্মেশন পাওয়া যাবে এবং প্রতি বছর নির্দিষ্ট সময়ে আপনার ব্যাংক অ্যাকাউন্ট থেকে স্বয়ংক্রিয়ভাবে প্রিমিয়াম কেটে নেওয়া হবে।
এভাবে খুব সহজেই আপনি এবং আপনার পরিবার ভবিষ্যতের জন্য অর্থনৈতিক সুরক্ষা নিশ্চিত করতে পারবেন।