UIDAI Update: বিনামূল্যে আপডেটের সময়সীমা বাড়ালো সরকার, আধার কার্ড

Published By: Khabar India Online | Published On:

UIDAI Update: বিনামূল্যে আপডেটের সময়সীমা বাড়ালো সরকার, আধার কার্ড।

আধার কার্ড আপডেটের সময়সীমা আরও তিন মাস বাড়ানোর ঘোষণা দিয়েছে কেন্দ্রীয় সরকার। এখন, আপনি বিনামূল্যে আপনার ১০ বছরের পুরনো আধার কার্ড আপডেট করতে পারবেন ১৪ ডিসেম্বর, ২০২৪ পর্যন্ত।

আধার কার্ড আপডেট করা খুবই গুরুত্বপূর্ণ। আধার কার্ডে ভুল বা পুরনো তথ্য থাকলে আপনি বেশ কিছু সরকারি সুবিধা থেকে বঞ্চিত হতে পারেন। তাই, যারা এখনও তাদের আধার কার্ড আপডেট করেননি, তাদের জন্য এটা একটি সুবর্ণ সুযোগ।

আরও পড়ুন -  ভারতের বাজারে আসছে মারুতির WagonR নতুন অবতারে, টক্কর দেবে Tata Punch-কে

প্রাথমিকভাবে ১৪ সেপ্টেম্বর, ২০২৪ পর্যন্ত সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল, কিন্তু এখন তা আরও বাড়িয়ে ১৪ ডিসেম্বর করা হয়েছে। ১০ বছরের পুরনো আধার কার্ড আপডেট করতে এই সময়ের মধ্যে কোন ফি লাগবে না। তবে, ১৪ ডিসেম্বরের পর থেকে আপডেট করতে গেলে ৫০ টাকা ফি দিতে হবে।

কীভাবে আধার কার্ড আপডেট করবেন?
আপনি চাইলে অনলাইনে বা অফলাইনে আধার কার্ড আপডেট করতে পারেন। অফলাইনে আপডেট করার জন্য আপনাকে নিকটস্থ আধার সেন্টার বা রেজিস্টার্ড আধার এজেন্টের কাছে যেতে হবে। সেখানে আপনার আধার নম্বর, পরিচয়পত্র, এবং ঠিকানা প্রমাণ জমা দিতে হবে। আধার সেন্টার বা এজেন্ট আপনার তথ্য আপডেট করে দেবে।

অনলাইনে আপডেট করতে চাইলে UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে “আপডেট আধার” অপশনে ক্লিক করুন। এরপর আপনার আধার নম্বর, মোবাইল নম্বর, ও ইমেল আইডি প্রবেশ করে একটি OTP পাবেন। সেই OTP ব্যবহার করে আপনি অনলাইনে আপনার আধার কার্ড আপডেট করতে পারবেন।

আরও পড়ুন -  US Military: মার্কিন সেনারা, ইউক্রেনে প্রবেশ করেছে

প্রয়োজনীয় নথিপত্র
আধার আপডেট করার জন্য দুই ধরনের ডকুমেন্ট জমা দিতে হবে। প্রথমটি পরিচয়পত্র এবং দ্বিতীয়টি ঠিকানা প্রমাণ। পরিচয়পত্র হিসেবে ভোটার আইডি, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স বা জন্ম সনদ ব্যবহার করা যাবে। ঠিকানা প্রমাণ হিসেবে বিদ্যুৎ বিল, জল বিল, গ্যাস বিল বা মোবাইল বিল জমা দিতে হবে।

সুতরাং, সময় শেষ হওয়ার আগেই আপনার আধার কার্ড আপডেট করে নিন এবং গুরুত্বপূর্ণ সরকারি সুবিধাগুলি থেকে বঞ্চিত হবেন না।

আরও পড়ুন -  রুশ বাহিনীর দখলে, লুহানস্ক অঞ্চলের অনেকটা