Price High: বাজারের দাম নিয়ে মধ্যবিত্তের দুশ্চিন্তা, আলু-পেঁয়াজের আসল মূল্য কী?

Published By: Khabar India Online | Published On:

Price High: বাজারের দাম নিয়ে মধ্যবিত্তের দুশ্চিন্তা, আলু-পেঁয়াজের আসল মূল্য কী?

সাম্প্রতিক সময়ে, মধ্যবিত্ত শ্রেণীর মানুষজন বাজারে গিয়ে আলু, পেঁয়াজ এবং টমেটোর অস্বাভাবিক দামের কারণে পকেট খালি করে ফিরছেন। এই অবস্থা এক মাস ধরে চলছে, যা সাধারণ মানুষের উপর বিপুল আর্থিক চাপ সৃষ্টি করেছে। এই পরিস্থিতিতে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দাম নিয়ন্ত্রণের জন্য কঠোর নির্দেশ জারি করেছেন, যার ফলে কিছুটা দাম হ্রাস পেয়েছে। তবে, টাস্ক ফোর্সের নিয়মিত বাজার পরিদর্শন সত্ত্বেও, দাম নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি।

আরও পড়ুন -  রানির ভরসা ছিল যে বিলাসবহুল রাজপ্রাসাদ

সোমবার, টাস্ক ফোর্সের প্রতিনিধিরা বাজারে গিয়ে আলু এবং পেঁয়াজের দাম যাচাই করেছেন। কলকাতার বিভিন্ন জায়গায় তারা অভিযান চালিয়ে সবজির দাম নির্ধারণ করেছেন। যেখানে আলুর দাম কিছুটা কমেছে, সেখানে পেঁয়াজের দাম এখনও উচ্চ মাত্রায় রয়েছে। গত কয়েক মাসে পেঁয়াজের দাম যেভাবে বেড়েছে, তা সাধারণ মানুষের জন্য চিন্তার কারণ হয়ে উঠেছে। কলকাতার বাজারে পেঁয়াজ ৫০ টাকা কেজি দরে বিক্রি হলেও, টাস্ক ফোর্স মতে, পেঁয়াজের উচিত দাম ৪৫ টাকা কেজি।

আরও পড়ুন -  Jaharlal Nehru's Birthday: জহরলাল নেহেরুর জন্ম দিবস উদযাপনের লক্ষ্যে, পশ্চিমবঙ্গে শিশু দিবস পালন

বাজারের নজরদারি সত্ত্বেও, দাম নিয়ন্ত্রণে আনা গেল না, এবং পেঁয়াজের ক্ষেত্রে দাম বৃদ্ধি পেয়েছে। এই পরিস্থিতিতে, বাজারের নজরদারির প্রক্রিয়া নিয়ে প্রশ্ন উঠেছে। গত দুই মাসে পেঁয়াজের দাম ২০ থেকে ২৫ টাকা বেড়ে যাওয়া অস্বাভাবিক বলে মনে হচ্ছে।

আরও পড়ুন -  রাতারাতি কোটিপতি হলেন, ভাতারের রামকৃষ্ণ দাস !

ব্যবসায়ীরা অবশ্য দাবি করছেন যে পচা পেঁয়াজ বাদ দিয়ে দিতে হচ্ছে, যার ফলে তাদের বেশি দামে পেঁয়াজ বিক্রি করা দরকার।

আলুর দাম নিয়ে কথা বললে, কলকাতার বাজারে আলুর দাম প্রায় ৩৪ টাকা কেজি হলেও, টাস্ক ফোর্স মতে, আলুর উচিত দাম ৩০ টাকা কেজি। এই দাম নিয়ন্ত্রণের প্রচেষ্টা বাজারের স্থিতিশীলতা এবং সাধারণ মানুষের আর্থিক সামর্থ্যের সঙ্গে সমন্বয় রাখার জরুরি।