Indian Railway: নতুন নিয়ম আসছে ট্রেনের টিকিটে, জেনারেল টিকিটেও এই নিয়ম হবে

Published By: Khabar India Online | Published On:

Indian Railway: নতুন নিয়ম আসছে ট্রেনের টিকিটে, জেনারেল টিকিটেও এই নিয়ম হবে।

রেলের টিকিটিং পদ্ধতিতে এক নতুন মাত্রা যোগ হয়েছে, যা যাত্রীদের জন্য আরও সুবিধাজনক হতে চলেছে। এখন থেকে, যাত্রীরা ইউটিএস অ্যাপের মাধ্যমে ঘরে বসেই যে কোনও স্টেশনের জন্য অসংরক্ষিত টিকিট বুক করতে পারবেন। এই পরিবর্তনের ফলে, যাত্রীরা এখন স্টেশনের টিকিট কাউন্টারের বাইরে দীর্ঘ লাইনে দাঁড়ানোর ঝামেলা এড়িয়ে সহজেই তাদের টিকিট পেতে পারবেন।

আরও পড়ুন -  হাওড়া লাইনে বাতিল একগুচ্ছ ট্রেন, বৃষ্টিতে হয়রানির মধ্যে আবার নতুন সমস্যা নিত্যযাত্রীদের

এই নতুন ব্যবস্থায়, জিও-ফেন্সিং প্রযুক্তির ব্যবহার করে রেলওয়ে নির্দিষ্ট একটি সীমানা নির্ধারণ করেছে, যার মধ্যে থেকে যাত্রীরা তাদের টিকিট বুক করতে পারবেন। পূর্বে, এই সীমানা ছিল ৫০ কিলোমিটারের মধ্যে, কিন্তু এখন সেই সীমানা তুলে দেওয়া হয়েছে, যাতে যাত্রীরা আরও দূর থেকেও তাদের টিকিট বুক করতে পারেন। রেলের আধিকারিক সৌরভ কাটারিয়া জানিয়েছেন, এখন থেকে রেলের যাত্রীরা বাড়িতে বসেই যে কোনও স্টেশন থেকে আনরিজার্ভড এবং প্ল্যাটফর্ম টিকিট বুক করতে পারবেন।

আরও পড়ুন -  Sichuan Earthquake: ভূমিকম্পে মৃত্যু বেড়ে ৯৩, চীনের সিচুয়ানে

এই পরিবর্তন যাত্রীদের সময় বাঁচানোর পাশাপাশি রেল যাতায়াতকে আরও সহজ ও সুগম করবে। আইআরসিটিসি-র ইউটিএস অ্যাপের মাধ্যমে অসংরক্ষিত টিকিট কাটার এই নতুন পদ্ধতি যাত্রীদের জন্য এক বড় ধরনের সুবিধা বয়ে আনবে। এখন থেকে, যাত্রীরা যে কোনও সময়ে, যে কোনও স্থান থেকে তাদের টিকিট বুক করতে পারবেন, যা তাদের জীবনযাত্রাকে আরও সহজ করবে।

আরও পড়ুন -  ‘আমার যত ভালোবাসা, সবটুকুরই ভাগ-নে’, ইউভানকে প্রথম দেখেই গান বাঁধলেন জিৎ গাঙ্গুলি !