শিক্ষা প্রতিষ্ঠানের অবস্থা ও শিক্ষক নিয়োগের পরিস্থিতি নিয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর মন্তব্য

Published By: Khabar India Online | Published On:

শিক্ষা প্রতিষ্ঠানের অবস্থা ও শিক্ষক নিয়োগের পরিস্থিতি নিয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর মন্তব্য।

শিক্ষা খাতে এক গভীর সংকটের মুখে পড়েছে রাজ্য সরকার। শিক্ষক নিয়োগের দুর্নীতি শিক্ষক দুর্নীতি (SSC Scam) যা এসএসসি কেলেঙ্কারি নামে পরিচিত, তা রাজ্যের রাজনীতিতে এক কলঙ্কিত অধ্যায় হিসেবে চিহ্নিত হয়েছে। এই মামলায় প্রায় ২৬,০০০ জনের ভবিষ্যৎ এখনও অনিশ্চিত অবস্থায় রয়েছে। ২০১৬ সালের প্যানেল হাইকোর্টের রায়ে বাতিল হয়েছে। এই পরিস্থিতিতে নতুন নিয়োগ কবে হবে তা নিয়ে ব্যাপক অনিশ্চয়তা রয়েছে।

আরও পড়ুন -  Banned: প্রকাশ্যে গুটকা বিক্রি চলছে, রাজ্য সরকার নিষিদ্ধ করেছে

এই প্রেক্ষাপটে, রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু শিক্ষক নিয়োগ নিয়ে এক গুরুত্বপূর্ণ মন্তব্য করেছেন। বিভিন্ন স্কুলে শিক্ষক ও শিক্ষিকাদের অপ্রতুলতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তিনি। অনেক স্কুলে শিক্ষকদের সংখ্যা এতই কম যে, তারা কোনো মতে শিক্ষাদান করছেন, যার ফলে শিক্ষার মান নিম্নগামী হচ্ছে। এমনকি কিছু স্কুলে ছাত্রসংখ্যার তুলনায় শিক্ষকদের সংখ্যা অত্যন্ত কম, যা শিক্ষার মান পড়ে যাচ্ছে।

আরও পড়ুন -  IPL 2023: শিরোপা জিততেন ৩ বার RCB-র ধোনি অধিনায়ক হলে, ওয়াসিম আক্রামের কটাক্ষ কোহলিকে

আলিপুরদুয়ারের একটি স্কুল থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, পঠনপাঠনের অভাবে ছাত্রসংখ্যা ১৬৫ থেকে মাত্র ৬ জনে নেমে এসেছে। অভিভাবকরা অভিযোগ করেছেন যে, শিক্ষার মান অত্যন্ত খারাপ। এমনকি চতুর্থ শ্রেণির ছাত্ররা নিজেদের নাম পর্যন্ত লিখতে পারে না।

আরও পড়ুন -  সোদপুরের সাঁই বাবার মন্দির, মন খারাপ না করে ঘুরে আসুন, রইলো বিস্তারিত

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু স্বীকার করেছেন যে, সরকারি স্কুলগুলিতে এমন সমস্যা রয়েছে, তিনি বলেছেন যে, যত দ্রুত সম্ভব নিয়োগ প্রক্রিয়া শুরু করা হবে, তত দ্রুত এই সমস্যার সমাধান হবে। তাঁর এই মন্তব্য শিক্ষা খাতের সংকট নিরসনে একটি আশাবাদী পদক্ষেপ হিসেবে দেখা যাচ্ছে।