পোস্ট অফিসের এই স্কিমে করুন বিনিয়োগ, বাড়ি বসে পাবেন ১৫,৩৭৫ টাকা

Published By: Khabar India Online | Published On:

পোস্ট অফিসের এই স্কিমে করুন বিনিয়োগ, বাড়ি বসে পাবেন ১৫,৩৭৫ টাকা।

অবসর জীবনের জন্য নিরাপদ ও নিশ্চিত আর্থিক পরিকল্পনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর জন্য অনেকেই পোস্ট অফিসের (Post Office Scheme) বিভিন্ন স্কিমে বিনিয়োগ করে থাকেন, যা সুরক্ষিত ও ঝুঁকিমুক্ত বিনিয়োগের এক আদর্শ উপায়। এই প্রতিবেদনে আমরা পোস্ট অফিসের একটি জনপ্রিয় স্কিম, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের বিবরণ তুলে ধরছি।

এই স্কিমটি বিশেষত প্রবীণ নাগরিকদের জন্য করা হয়েছে এবং এটি তাদের জন্য একটি আকর্ষণীয় বিনিয়োগের হিসেবে পরিচিত। এই স্কিমে বিনিয়োগ করে, গ্রাহকরা প্রতি তিন মাস অন্তর অন্তর ১৫,৩৭৫ টাকা করে আয় করতে পারেন, যা তাদের অবসর জীবনে অতিরিক্ত সাহায্য করে। পোস্ট অফিসের এই সিনিয়র সিটিজেন সেভিং স্কিমে সবথেকে কম ১ হাজার টাকা এবং সর্বাধিক ৩০ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা সম্ভব।

আরও পড়ুন -  Web Series: অন্তরঙ্গ দৃশ্যে নিয়ে তৈরি হয়েছে এই সাহসী ওয়েব সিরিজটি, একদম বাচ্চাদের সামনে দেখা যাবে না মনে রাখবেন

এই স্কিমের সুদের হার বর্তমানে ৮.২% এ নির্ধারিত হয়েছে, এবং সুদের পরিমাণ গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রতি মাসে, প্রতি তিন মাসে বা বছরে জমা হয়। স্কিমটির মেয়াদ ৫ বছরের, তবে মেয়াদ পূর্ণ হওয়ার পর আরো তিন বছরের জন্য বাড়ানো যেতে পারে। এই স্কিমে বিনিয়োগের জন্য ন্যূনতম বয়স ৬০ বছর হতে হবে।

আরও পড়ুন -  এই অ্যাকাউন্ট স্ত্রীয়ের সাথে খুলুন পোস্ট অফিসে, দারুন জনপ্রিয় স্কিম, জেনে নিন বিস্তারিত

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে ন্যূনতম ১ হাজার টাকা থেকে সর্বাধিক ৩০ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যায়, এবং বিনিয়োগের পরিমাণ ১০০০ টাকার গুণিতকে হতে হবে। পাঁচ বছরের মেয়াদে, এই স্কিমে বিনিয়োগ করে গ্রাহকরা মোট ২,৪৬,০০০ টাকা সুদ হিসেবে পেতে পারেন।

আরও পড়ুন -  Malaika Arora: সৌন্দর্যে থেকে এগিয়ে গেলেন মালাইকা আরোরার হবু বৌমা, রূপে মুগ্ধ হলেন নেটিজেনরা

এই স্কিমটি অবসর জীবনের জন্য একটি নিরাপদ ও নিশ্চিত আয়ের উৎস হিসেবে কাজ করে, প্রবীণ নাগরিকদের আর্থিক স্বাধীনতা ও স্থিতিশীলতা প্রদান করে। এই স্কিমের মাধ্যমে তারা তাদের অবসর জীবনকে আরো সুখময় ও চিন্তামুক্ত করতে পারেন।