30 C
Kolkata
Wednesday, July 3, 2024

Gold Price: সোনার দামে ঝড় কেন এত উচ্চ? এই প্রশ্নের উত্তর জানতে হলে পড়ুন

Must Read

Gold Price: সোনার দামে ঝড় কেন এত উচ্চ? এই প্রশ্নের উত্তর জানতে হলে পড়ুন।

বিয়েতে বা বিভিন্ন অনুষ্ঠানে গয়না কিনতে হয় উপহার দেওয়ার জন্য। কিন্তু দিনে দিনে এই মূল্যবান জিনিসটার দাম বেড়ে চলেছে। এখন ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের স্পট প্রাইস ৭২,৫৫০ টাকা। এই ভাবে দাম বাড়লে, সেদিন দেখতে হবে ১ ভরি সোনার জন্য ১ লক্ষ টাকা খরচ করতে হবে, ভাবা যায়!

এতো দাম বাড়ার কারণগুলি কী কী?

গত ২০২৩ সালের অক্টোবর থেকে মাত্র ৮ মাসে সোনা ৩৫ শতাংশ রিটার্ন দিয়েছে। ফেব্রুয়ারির মাঝে সময় থেকে প্রায় ২২ শতাংশ রিটার্ন দিয়েছে। পণ্য বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে, আগামী সময়ে সোনার দামে একটি বড় উত্থান দেখা দেবে। আবার কেউ কেউ বলছেন, ধনতেরাসে ২৪ ক্যারেট সোনার দাম ১ লক্ষ টাকায় পৌঁছবে। কেন্দ্রীয় ব্যাংকগুলো বিপুল পরিমাণ স্বর্ণ কেনার আরেকটি কারণ হচ্ছে ডি-ডলারাইজেশন।

আরও পড়ুন -  নারকেলের ছোবড়া এবং নারকেলের ছোবড়াজাত পণ্য রপ্তানী ক্ষেত্রে ভারত রেকর্ড করেছে

মার্কিন অর্থনীতিতে শ্লথগতি। সেখানে প্রচুর ঋণের জন্য ডলার আমদানি কমে যাওয়ার সম্ভাবনা ছিল। এই পরিস্থিতিতে, সোনাকে ডলারের পরিপূরক করার সর্বোত্তম বিকল্প হিসাবে বিবেচনা করা হয়েছিল। কেন্দ্রীয় ব্যাংকগুলি প্রচণ্ডভাবে সোনা কিনেছিল। আবার শুধু কেন্দ্রীয় ব্যাংকই নয়, খুচরা বিক্রেতার সাথে প্রতিষ্ঠানগুলোও ব্যাপক হারে স্বর্ণ কিনছে। সোনারও ব্যাপক চাহিদা আছে।

আরও পড়ুন -  Gold Price Today: সুবর্ণ সুযোগ আজকে, আবার নিম্নমুখী সোনার দাম

কস্টকো আমেরিকার একটি কিংবদন্তি সোনার বার সংস্থা। সংস্থার তরফে জানানো হয়েছে, সেপ্টেম্বর থেকে খুব দ্রুত গতিতে সোনার বার বিক্রি হচ্ছে। দোকানে সোনার বার আসা মাত্রই ক্রেতারা সব কিনে নিচ্ছেন।

আরও পড়ুন -  বিভিন্ন রাজনৈতিক দলের হোডিং ও পোস্টার খোলার কাজ চলছে

এই সংস্থাটি প্রতি মাসে ২০০ মিলিয়ন ডলারের সোনার বার বিক্রি করছে। আরও ৫০ শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। ভারতেও বহু মানুষ গয়না কিনছেন। একদিকে, ভূ-রাজনৈতিক উত্তেজনা, ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি সাথে কেন্দ্রীয় ব্যাংকের ক্রয় সোনার চাহিদা বৃদ্ধি পেয়েছে। অপরদিকে, খনি শ্রমিকদের সোনার কম তালিকা আছে। এ অবস্থায় দাম বেড়ে চলেছে।

Latest News

Viral Video: ভাইরাল ভিডিও বিয়ের আগে পাহাড়ে নিরহুয়া এবং আম্রপালি দুবের মধ্যে রোমান্স

Viral Video: ভাইরাল ভিডিও বিয়ের আগে পাহাড়ে নিরহুয়া এবং আম্রপালি দুবের মধ্যে রোমান্স। ভোজপুরি ফিল্ম ইন্ডাস্ট্রির সবচেয়ে জনপ্রিয় হল দিনেশ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img