30 C
Kolkata
Friday, June 28, 2024

Post Office Scheme: ২ বছরে লাখপতি হতে পারেন মহিলারা পোস্ট অফিসের এই স্কিমে, এতে সুবিধা মিলবে কি?

Must Read

Post Office Scheme: ২ বছরে লাখপতি হতে পারেন মহিলারা পোস্ট অফিসের এই স্কিমে, এতে সুবিধা মিলবে কি?

সকলে টাকা জমান অবসর সময়ের জন্য। কিন্তু যেখানে সেখানে টাকা রাখা যায় না। তাই পোস্ট অফিসে অনেকেই টাকা রাখেন। এখন পোস্ট অফিসে একটা অসাধারণ স্কিম এসেছে। স্ক্রিমটি পুরোপুরি মহিলাদের জন্য। এই স্কিমের নাম মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট।

মহিলারা যাতে পোস্ট অফিসে টাকা বিনিয়োগ করতে পারেন সেই জন্য কেন্দ্রীয় সরকার চালু করছে করেছে এই স্কিম। ২০২৫ সাল পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন।

এই একাউন্ট কারা খুলতে পারবেন?

তাঁকে ভারতীয় মহিলা হতে হবে। যে কোন বয়সেই মহিলারা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিমে বিনিয়োগ করতে পারেন। যদি নাবালিকা হয় তাহলে পিতা-মাতারা নামে অ্যাকাউন্ট খোলা যাবে।

আরও পড়ুন -  Case: অভিনেত্রী সাবার মামলা, রবির বিরুদ্ধে

কত টাকার সুদ পাওয়া যাবে এই স্কিমে?

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিমে আইনের ধারা অনুযায়ী 80 c র অধীনে সম্পূর্ণ কয়মুক্ত, কিন্তু যে পরিমাণ সুদ পাওয়া যাবে, তার ওপর কর দিতে হবে। ট্যাক্স সেভিংস ফিক্সড ডিপোজিট এর বিপরীতে বিনিয়োগকারী সুদের ওপর ট্যাক্স সুবিধা পাবেন না।

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিমে ৭.৫ শতাংশ হারে সুদ দিচ্ছে সরকার। প্রতি তিন মাসে অ্যাকাউন্টে জমা হয়। মেয়াদ শেষে বিনিয়োগ করা অর্থ সুদ সমেত বিনিয়োগকারী পাবে।

আরও পড়ুন -  Legal Trouble: আইনি ঝামেলায় নয়নতারা, সবে বিয়ে করেছেন, কি হলো ?

২ বছরের জন্য মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট’ স্কিমে ২ লক্ষ টাকা বিনিয়োগ যদি করেন, তাহলে ম্যাচিউরিটিতে ২.৩২ লক্ষ টাকা পেয়ে যাবেন। ফিক্স ডিপোজিটের মতন সুদ পাবেন মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেটে।

যদি বিনিয়োগ করতে চান পোস্ট অফিসে গিয়ে ফর্ম ফিলাপ করতে হবে। এরপর কেওয়াইসি জমা দিতে হবে। সাথে আধার এবং প্যান কার্ডের কপি জমা দিয়ে দিতে হবে। চেকের সাথে দিতে হবে পে এন্ড স্লিপ। ব্যাংকের আওতায় একাউন্ট খুলতে পারেন।

আরও পড়ুন -  Raw Mango Sherbet: কাঁচা আমের শরবত, গরমে পান করুন, কি দারুন!

এই মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিমের রুল কি?

অ্যাকাউন্ট হোল্ডারের যদি কোনো কারণে মৃত্যু হয়, মেয়াদের আগেই, অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে। আবার জরুরি পরিস্থিতিতেও এই সুবিধা পাবেন।

প্রথম বিনিয়োগ কত দিয়ে শুরু?

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট স্কিমে ন্যূনতম ১০০০ টাকা দিয়ে বিনিয়োগ করতে পারবেন। একটি অ্যাকাউন্টে সর্বোচ্চ বিনিয়োগের পরিমাণ ২ লাখ টাকা। আর দুটি অ্যাকাউন্ট খোলার সর্বোচ্চ ৩ মাসের ব্যবধান থাকতে হবে। অ্যাকাউন্ট খোলার ১ বছর পর ৪০ শতাংশ টাকা তুলতে পারবেন।

Latest News

VIDEO: খোলা ছাদে উদ্দাম নাচ দেশি বৌদির, শাড়ির ফাঁকে উঁকি দিচ্ছে সুগভীর নাভী

VIDEO: খোলা ছাদে উদ্দাম নাচ দেশি বৌদির, শাড়ির ফাঁকে উঁকি দিচ্ছে সুগভীর নাভী। বর্তমান দিনে নতুন প্রজন্মের সামনে সোশ্যাল মিডিয়া...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img