30 C
Kolkata
Monday, June 24, 2024

LPG Gas: রান্নার গ্যাস নিয়ে পদক্ষেপ নিতে চলেছে সরকার, বড় সিদ্ধান্ত মোদীর

Must Read

LPG Gas: রান্নার গ্যাস নিয়ে পদক্ষেপ নিতে চলেছে সরকার, বড় সিদ্ধান্ত মোদীর। 

প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছেন নরেন্দ্র মোদী (Narendra Modi)। বিজেপি এই বার সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেনি। এবার জোট সঙ্গীদের নিয়ে সরকার গঠন করেছে এনডিএ। গত রবিবার, ৯ জুন রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদী।

এর পরেই নতুন সিদ্ধান্ত নিয়েছেন। তার মধ্যে অন্যতম হল পেট্রোল, ডিজেল ও প্রাকৃতিক গ্যাসের মতো জ্বালানিকে পণ্য এবং পরিষেবা করের আওতায় আনা। কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরি সম্প্রতি জানিয়েছেন।

আরও পড়ুন -  রাজ্যবাসীর জন্য দুর্দান্ত সুখবর মমতা সরকারের

আগেও পেট্রোল ডিজেলকে জিএসটি এর আওতাধীন করার জন্য দাবি তুলেছিলেন হরদীপ সিং পুরি। গত বছর কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ মন্তব্য করেছিলেন যে, এই পরিকল্পনা যদি বাস্তবায়িত হলে প্রচুর মানুষ উপকৃত হবেন। এই নীতি বাস্তবায়িত করতে হলে রাজ্যগুলিকে আগে পেট্রোল ও ডিজেলকে জিএসটি এর আওতায় আনতে হবে।

আরও পড়ুন -  Sanjay Dutt: গুরুতর আহত সঞ্জয় দত্ত, বোমা ফেটে

জিএসটি এর আওতায় এলে কি সুবিধা?

এই প্রাকৃতিক গ্যাস যদি জিএসটি এর আওতাভুক্ত হয়ে যায়, সেখানে সাধারণ মানুষের খুব উপকার হবে। কর আদায়ের ক্ষেত্রে উল্লেখযোগ্য বৃদ্ধি পাবে। প্রাকৃতিক গ্যাসের উপরে বর্তমানে বহু কর আরোপ করা হয়।

তার মধ্যে রাজ্য ভ্যাট, কেন্দ্রীয় বিক্রয় কর এবং কেন্দ্রীয় আবগারির মতো কর আছে। রাজ্যগুলির করের জন্য গ্যাসের মূল্য শৃঙ্খলে অনেক ইনপুট ও আউটপুট কর আছে। এইগুলি সরিয়ে শুধুমাত্র জিএসটিতে আওতাভুক্ত করলে কর পরিষেবার উন্নতি হবে।

আরও পড়ুন -  Sovan-Baishakhi: শোভন পুত্র ঋষি, বাবার কাণ্ড দেখে অবাক

তা হলে কি রান্নার গ্যাসের দাম কমবে?

রিপোর্ট অনুযায়ী, এই পরিকল্পনা যদি বাস্তবায়িত হয়, তাহলে এলপিজি ব্যবসায় লাভ হবে। সাথে সিএনজি কোম্পানিগুলিও লাভবান হওয়ার সম্ভাবনা আছে। বলা হয়েছে, মোদী সরকারের এই নতুন মেয়াদে সরকারি তেল সংস্থাগুলির অংশীদারিত্ব বিক্রি করা হবে না।

Latest News

Jogyosree Prakalpa: যোগ্যশ্রী প্রকল্প নিয়ে ঘোষণা সরকারের, SC ও ST-র পর এবার জেনারেলরাও পাবেন সুবিধা

Jogyosree Prakalpa: যোগ্যশ্রী প্রকল্প নিয়ে ঘোষণা সরকারের, SC ও ST-র পর এবার জেনারেলরাও পাবেন সুবিধা।  নানান ধরণের প্রকল্প চালু করা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img