32 C
Kolkata
Monday, July 1, 2024

Gold Price Today: সোনার দামে পতন, একটু স্বস্তি ফিরল মধ্যবিত্তদের

Must Read

Gold Price Today: সোনার দামে পতন, একটু স্বস্তি ফিরল মধ্যবিত্তদের। 

সোনার দাম: এক অন্তর্দৃষ্টি।

সোনা, যা বহু যুগ ধরে সম্পদের প্রতীক হিসেবে বিবেচিত হয়েছে, মানব ইতিহাসের একটি গুরুত্বপূর্ণ অংশ। এটি শুধুমাত্র অলঙ্কার হিসেবে ব্যবহৃত হয় না, বরং একটি বিনিয়োগ মাধ্যম ও অর্থনৈতিক স্থিতিশীলতার নির্দেশক হিসেবেও কাজ করে। সোনার দামের ওঠা-নামা একটি বহুমাত্রিক প্রক্রিয়া, যা বিভিন্ন গ্লোবাল এবং লোকাল ফ্যাক্টরের দ্বারা প্রভাবিত হয়।

সোনার দামের উপর প্রভাবকৃত ফ্যাক্টরঃ

১. অর্থনৈতিক পরিস্থিতি: বৈশ্বিক অর্থনৈতিক স্থিতিশীলতা বা অস্থিতিশীলতা সোনার দামের উপর সরাসরি প্রভাব ফেলে। যখন অর্থনৈতিক মন্দা বা অনিশ্চয়তা দেখা দেয়, তখন বিনিয়োগকারীরা নিরাপদ আশ্রয় হিসাবে সোনার দিকে ঝোঁকে, ফলে সোনার দাম বৃদ্ধি পায়।

২. মুদ্রাস্ফীতি: মুদ্রাস্ফীতি বাড়ার সঙ্গে সঙ্গে সাধারণত সোনার দামও বাড়ে। কারণ মুদ্রার ক্রয়ক্ষমতা কমে গেলে সোনার দাম বৃদ্ধি পায়।

৩. মুদ্রার মান: ডলারের মানের ওঠা-নামা সোনার দামের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে। সাধারণত, ডলারের মান কমলে সোনার দাম বাড়ে এবং ডলারের মান বাড়লে সোনার দাম কমে।

৪. সরবরাহ এবং চাহিদা: সোনার সরবরাহ এবং চাহিদা সরাসরি সোনার দামের উপর প্রভাব ফেলে। যখন চাহিদা বেশি থাকে এবং সরবরাহ কম থাকে, তখন সোনার দাম বৃদ্ধি পায়।

আরও পড়ুন -  Dengue: ডেঙ্গুতে আক্রান্ত প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং

বর্তমান প্রেক্ষাপটঃ

বর্তমান সময়ে সোনার দাম অত্যন্ত অস্থির। কোভিড-১৯ মহামারী পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার প্রক্রিয়া, বৈশ্বিক মুদ্রাস্ফীতি, এবং বিভিন্ন দেশে মুদ্রার মানের ওঠা-নামা সোনার দামের উপর বড় প্রভাব ফেলছে। এই পরিবর্তনশীল পরিস্থিতিতে বিনিয়োগকারীদের জন্য সোনা একটি নিরাপদ বিনিয়োগ হিসেবে বিবেচিত হচ্ছে।

বিনিয়োগের দিকনির্দেশনাঃ

সোনায় বিনিয়োগ করার আগে, বিনিয়োগকারীদের উচিত বর্তমান বাজার পরিস্থিতি এবং ভবিষ্যৎ পূর্বাভাস সম্পর্কে সম্যক ধারণা নেওয়া। যদিও সোনা একটি নিরাপদ বিনিয়োগ মাধ্যম হিসেবে বিবেচিত হয়, তবে এর দামও অনেক সময় পরিবর্তনশীল হতে পারে। তাই বাজার বিশ্লেষণ এবং পেশাদার পরামর্শ গ্রহণ করা গুরুত্বপূর্ণ।

সোনার দাম একটি জটিল এবং বহুমাত্রিক বিষয়, যা বিভিন্ন গ্লোবাল এবং লোকাল ফ্যাক্টরের দ্বারা প্রভাবিত হয়। অর্থনৈতিক, মুদ্রাস্ফীতি, মুদ্রার মান, সরবরাহ এবং চাহিদা, এবং ভূরাজনৈতিক পরিস্থিতি সহ নানা উপাদান সোনার দামের ওঠা-নামার পেছনে কাজ করে। বর্তমান বিশ্ব পরিস্থিতিতে সোনা একটি গুরুত্বপূর্ণ বিনিয়োগ মাধ্যম হিসেবে রয়ে গেছে এবং এর ভবিষ্যৎ মূল্য নির্ধারণে সূক্ষ্ম বিশ্লেষণ ও সচেতন সিদ্ধান্ত গ্রহণ অপরিহার্য।

ভারতে প্রাচীনকালের সংস্কৃতি এখনো আছে। সেই জন্য ভারতে সোনার চাহিদা অন্যান্য পাশ্চাত্য দেশের থেকে খুব বেশি। তাছাড়া সোনার ব্যবহার হয় উপহার দেওয়ার ক্ষেত্রেও। যেমন বিয়েবাড়ি থেকে জন্মদিন অথবা অন্নপ্রাশন বা বার্ষিকী উদযাপন সহ নানা ছোটখাটো অনুষ্ঠানেও সোনার গয়না উপহার দেওয়ার রীতি আছে।

আরও পড়ুন -  Gold Price Today: সোনার দামে খুশির খবর, আজকে বাজারে সোনার দাম কমলো কলকাতায়

সোনার দাম (Gold Price) কখনোই এক থাকে না। প্রায় প্রতিদিনই বদলে যায় সোনার দাম। সোনা রূপোর দাম (Silver Price) যে হারে বাড়ছে, মধ্যবিত্তের কাছে খুবই চিন্তাদায়ক। যেমন বড় কোনো অনুষ্ঠানে সোনা কিনতে গেলে চিন্তা এসে যায়। উপহার দেওয়ার জন্য সারা বছর ধরেই টুকটাক সোনা কিনতে হয়। সোনায় বিনিয়োগও করে থাকেন কেউ কেউ। এদিকে সোনার দাম যে হারে আকাশ ছুঁতে চলেছে, আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

মধ্যবিত্তের নাগালের বাইরে চলে যাবে বলে মত বিশেষজ্ঞদের। কলকাতায় বিগত দুদিন সোনার দামে বৃদ্ধি লক্ষ্য করা গিয়েছে। আজ শনিবার কত চলছে সোনার দাম?

শনিবার সোনার দর দামঃ

শনিবার অনেকটা কমেছে সোনার দাম। শুক্রবারের তুলনায় শনিবার কলকাতায় কম সোনার দাম। শনিবার কলকাতায় ২৪ ক্যারাট সোনার দাম রয়েছে গ্রাম প্রতি ৭,১৬৭ টাকা। শনিবার কলকাতায় ১০ গ্রাম ২৪ ক্যারাট সোনার দাম আছে ৭১,৬৭০ টাকা। ১০০ গ্রাম ২৪ ক্যারাট সোনার দাম শুক্রবার ছিল ৭,৩৭,৫০০ টাকা। শনিবার ১০০ গ্রাম ২৪ ক্যারাট সোনার দাম হয়েছে ৭,১৬,৭০০ টাকা। দাম কমেছে ২০,৮০০ টাকা।

আরও পড়ুন -  Nusrat-Yash: কাশ্মীরের ঠাণ্ডায় হাত ঘসতে ঘসতে চুটিয়ে প্রেম করছেন ‘যশরত’ !

শনিবার ২২ ক্যারাট সোনা বা গহনা দাম কলকাতায় রয়েছে গ্রাম প্রতি ৬,৫৭০ টাকা। ১০ গ্রাম ২২ ক্যারাট সোনার দাম ৬৫,৭০০ টাকা। শুক্রবার ১০০ গ্রাম ২২ ক্যারাট সোনার দাম ছিল ৬,৭৬,০০০ টাকা। শনিবার ১০০ গ্রাম ২২ ক্যারাট সোনার দাম রয়েছে ৬,৫৭,১০০ টাকা। দাম কমেছে ১৯,০০০ টাকা।

শুক্রবার কলকাতায় ২৪ ক্যারাট সোনার দাম ছিল গ্রাম প্রতি ৭,৩৭৫ টাকা। ২২ ক্যারাট সোনার দাম ছিল গ্রাম প্রতি ৬,৭৬০ টাকা।

শনিবার কলকাতায় ১৮ ক্যারাট সোনার দাম হয়েছে গ্রাম প্রতি ৫,৩৭৬ টাকা। শুক্রবার ছিল গ্রাম প্রতি ৫,৫৩১ টাকা। ১০০ গ্রাম ১৮ ক্যারাট সোনার দাম শুক্রবারের তুলনায় ১৫,৫০০ টাকা কমে আজকে হয়েছে ৫,৩৭,৬০০ টাকা।

আজকে শনিবার রূপোর দাম কত?

1) আজকে শনিবার কলকাতায় প্রতি গ্রাম রূপোর দাম হয়েছে ৯১.৫০ টাকা।
2) শুক্রবার গ্রাম প্রতি রূপোর দাম ছিল ৯৬ টাকা।
3) শনিবার রূপোর দাম প্রতি কেজি হয়েছে ৯১,৫০০ টাকা।
4) শুক্রবার এক কেজি রূপোর দাম কলকাতায় ছিল ৯৬,০০০ টাকা। আজকে শনিবার রূপোর দামও কমেছে। দাম কমেছে ৪৫০০ টাকা।

Latest News

Sourav Ganguly: মুখ খুললেন সৌরভ গাঙ্গুলী, রোহিত-বিরাটের অবসর নিয়ে

Sourav Ganguly: মুখ খুললেন সৌরভ গাঙ্গুলী, রোহিত-বিরাটের অবসর নিয়ে। কোটি কোটি ভারতবাসীর গত শনিবার দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটেছে। ১৭ বছরের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img