28 C
Kolkata
Saturday, June 29, 2024

Weather Forecast: বর্ষা ঢুকলো রাজ্যে, এই জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে

Must Read

Weather Forecast: বর্ষা ঢুকলো রাজ্যে, এই জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। 

আবহাওয়ার ভূমিকাঃ 

আবহাওয়া আমাদের দৈনন্দিন জীবনে গভীর প্রভাব ফেলে।

আমাদের চারপাশের আবহাওয়ার পরিবর্তনগুলো নির্ধারণ করে আমরা কীভাবে আমাদের দিনগুলো পরিকল্পনা করব।

জীবনেই নয়, অর্থনীতি, কৃষি, পরিবহন এবং স্বাস্থ্যের উপরও প্রভাব ফেলে।

আবহাওয়ার বিভিন্ন উপাদানঃ

আবহাওয়া মূলত তাপমাত্রা, আর্দ্রতা, বায়ুর চাপ, বৃষ্টি, এবং বায়ুর গতি দ্বারা নির্ধারিত হয়। এই উপাদানগুলোর সমন্বয় আমাদের চারপাশের আবহাওয়াকে নির্ধারণ করে। বিভিন্ন মৌসুমে এই উপাদানগুলোর পরিবর্তন আমাদের জীবনে নতুন নতুন অভিজ্ঞতা এনে দেয়।

আবহাওয়ার প্রভাবঃ

কৃষিতে প্রভাব।

কৃষির জন্য আবহাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। সঠিক সময়ে বৃষ্টি, সূর্যের আলো এবং তাপমাত্রা ফসলের বৃদ্ধি নির্ধারণ করে।

কোনো মৌসুমে খরা বা অতিরিক্ত বৃষ্টিপাত হলে ফসল নষ্ট হয়ে যেতে পারে, যার ফলে খাদ্যের অভাব হতে পারে।

আরও পড়ুন -  উত্তরবঙ্গে বড়োসড়ো ট্রেন দুর্ঘটনা

অর্থনীতিতে প্রভাব।

আবহাওয়াঃ

অর্থনীতিতেও উল্লেখযোগ্য প্রভাব ফেলে। খারাপ আবহাওয়ার কারণে ব্যবসায়ীক কার্যক্রম বিঘ্নিত হতে পারে, যেমন- পরিবহন ব্যবস্থা ব্যাহত হওয়া বা কর্মীরা কাজে আসতে না পারা। এছাড়া পর্যটন শিল্পেও আবহাওয়ার প্রভাব উল্লেখযোগ্য।

ভালো আবহাওয়া পর্যটকদের আকর্ষণ করে এবং খারাপ আবহাওয়া তাদের নিরুৎসাহিত করে।

অন্যদিকে, গ্রীষ্মকালে হিট স্ট্রোকের মতো সমস্যা দেখা দিতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসের গুরুত্বঃ 

আবহাওয়ার পূর্বাভাস আমাদের জীবনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
আবহাওয়ার পূর্বাভাস আমাদেরকে সম্ভাব্য ঝড়, বৃষ্টি বা অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কে আগাম সতর্ক করে, যাতে আমরা প্রস্তুতি নিতে পারি। এটি কৃষক, মৎস্যজীবী, এবং অন্যান্য পেশার মানুষের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

আবহাওয়া শুধুমাত্র আমাদের জীবনযাত্রার একটি অংশ নয়, এটি আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। আবহাওয়ার পরিবর্তন আমাদের জীবনকে প্রভাবিত করে এবং আমরা এর সাথে খাপ খাইয়ে নিই। তাই আবহাওয়ার উপর নজর রাখা এবং এর পূর্বাভাস গ্রহণ করা আমাদের সবার জন্য গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন -  Weather Winter: স্বাভাবিকের নীচে নামবে তাপমাত্রা আজকে, কালীপুজোয় জাঁকিয়ে শীত দক্ষিণবঙ্গে

স্বস্তির খবর এসেছে বঙ্গে ঢুকেছে বর্ষা। ঘূর্ণিঝড় রেমালের ল্যান্ডফলের সময় থেকেই ঝড়বৃষ্টি হচ্ছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। সেই জন্য গরম কিছুটা কমেছে। এই পরিস্থিতির মাঝেই রাজ্যে বর্ষার আগমন ঘটে গেল। কিন্তু দক্ষিণবঙ্গে নয়, উত্তরবঙ্গের জেলাগুলিতে বর্ষার প্রবেশ ঘটল। দক্ষিণবঙ্গের বাসিন্দাদের অপেক্ষা কিছুদিন করতে হবে।

দক্ষিণের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা বেড়েছে। আজকে দেখে নিন কি বলছে আবহাওয়ার পূর্বাভাস।

 

1)কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজকে কলকাতায় সকালে আকাশ পরিষ্কার থাকবে। বিকেলে কলকাতায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস আছে। কিন্তু ভারী বৃষ্টি হবেনা শহরের কোথাও। গতকাল বৃষ্টি হওয়ার জন্য সন্ধ্যায় কলকাতার গরম কিছুটা হলেও কম রয়েছে। আজকে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াস।

আরও পড়ুন -  মালদা মেডিকেল কলেজ হাসপাতালে 20 টি শিশু mis-c আক্রান্ত, শিশু বিভাগে ভর্তি রয়েছে

2)দক্ষিণবঙ্গের আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজকে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজকে হাওড়া, হুগলি, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব এবং পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস আছে।

হাওয়া অফিস জানিয়েছে যে, তার মধ্যে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং বীরভূম জেলায় কমলা সতর্কতা জারি রয়েছে। এই জেলাগুলিতে ঘন্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো বাতাস বইবে। আগামীকাল দক্ষিণবঙ্গের এই জেলেগুলিতে দুর্যোগের পূর্বাভাস রয়েছে।

3)উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরের কয়েকটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস আছে। আজ থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতে মৌসুমী বায়ু প্রবেশ করছে। আজকে উত্তরের সব জেলাতেই বৃষ্টি হবে বলে জানা গেছে। আজ বৃষ্টির হলুদ সতর্কতা জারি হয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর এবং দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলায়।

Latest News

VIDEO: খোলা ছাদে উদ্দাম নাচ দেশি বৌদির, শাড়ির ফাঁকে উঁকি দিচ্ছে সুগভীর নাভী

VIDEO: খোলা ছাদে উদ্দাম নাচ দেশি বৌদির, শাড়ির ফাঁকে উঁকি দিচ্ছে সুগভীর নাভী। বর্তমান দিনে নতুন প্রজন্মের সামনে সোশ্যাল মিডিয়া...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img