Weather Forecast: আজকে বৃষ্টির জলে ভিজবে কোন কোন জেলা!

Published By: Khabar India Online | Published On:

Weather Forecast: আজকে বৃষ্টির জলে ভিজবে কোন কোন জেলা!

গরমকালের আবহাওয়া: প্রখর রোদ, প্রকৃতির রঙিন রূপ।

গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন প্রকৃতি তার পূর্ণ রূপে ধরা দেয়। এই দিনগুলো দীর্ঘ হয়, রোদ থাকে প্রখর,আকাশ থাকে পরিষ্কার নীল। গরমের তীব্রতা কখনও কখনও অসহ্য হলেও, এই ঋতু আমাদের জীবনে আনে এক অনন্য আনন্দ ও উৎসাহ।

গরমের প্রভাব:

তাপমাত্রা বৃদ্ধি: গ্রীষ্মের প্রধান বৈশিষ্ট্য হলো তাপমাত্রার উল্লেখযোগ্য বৃদ্ধি। সূর্যের আলো সরাসরি পৃথিবীর উপর পড়ে, যার ফলে তাপমাত্রা দ্রুত বৃদ্ধি পায়।

দিনের দৈর্ঘ্য বৃদ্ধি: পৃথিবীর অক্ষের কাত হওয়ার কারণে, গ্রীষ্মের সময় সূর্য আকাশে বেশি সময় ধরে থাকে। এর ফলে দিনের দৈর্ঘ্য বৃদ্ধি পায় এবং রাতের দৈর্ঘ্য হ্রাস পায়।

আরও পড়ুন -  Dr. Reddy: সাধারণ মানুষদের সেবায়, ব্যাঙ্গালোরের হৃদরোগ বিশেষজ্ঞ ডক্টর রেড্ডি

বৃষ্টিপাত: গ্রীষ্মের বৃষ্টিপাতের পরিমাণ অঞ্চলভেদে পরিবর্তিত হয়। কিছু অঞ্চলে প্রচুর বৃষ্টিপাত হয়, আবার কিছু অঞ্চলে খরা দেখা দেয়।

আর্দ্রতা: গ্রীষ্মের আরেকটি বৈশিষ্ট্য হলো বায়ুমণ্ডলে আর্দ্রতার পরিমাণ বৃদ্ধি। এর ফলে আবহাওয়া ভ্যাপসা ও অস্বস্তিকর হয়ে ওঠে।

গরমকালের প্রভাব:

মানুষের উপর প্রভাব: প্রখর রোদে দীর্ঘক্ষণ থাকলে ত্বকে পোড়া, ডিহাইড্রেশন, এবং তাপঘাতের ঝুঁকি বৃদ্ধি পায়।

কৃষিকাজের উপর প্রভাব: গ্রীষ্মের বৃষ্টিপাতের পরিমাণ কম হওয়ার ফলে কৃষিকাজের উপর প্রভাব পড়ে।

পরিবেশের উপর প্রভাব: গ্রীষ্মের তীব্রতা নদী ও জলাশয়ের জলস্তর হ্রাস পায়।
উপসংহার:

গ্রীষ্মকাল প্রকৃতির এক সুন্দর ঋতু। তীব্র গরমের কিছু অসুবিধা থাকলেও, এই ঋতুর সাথে যুক্ত অনেক আনন্দ ও রোমাঞ্চ।

চলতি বৈশাখ মাসে চল্লিশ ডিগ্রির গন্ডি পেরিয়ে গিয়েছিল বহু জেলার পারদ। সাথে শহর কলকাতায় গত ৪০ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে। প্রবল গরমে হাঁসফাঁস অবস্থা মানুষের।

আরও পড়ুন -  মহিলাদের অর্থনৈতিক ভাবে শক্তিশালী করার লক্ষ্যে এবং পর্যটনকে এক আদর্শ স্থায়ী জীবিকা হিসাবে তুলে ধরতে ,কেন্দ্রীয় পর্যটন মন্ত্রক

কিন্তু স্বস্তির খবর রাজ্যের বুকে ঘূর্ণাবর্তের জন্য বৃষ্টির সাথে কালবৈশাখী ঝড় চলছে বিগত দিনগুলি। বঙ্গোপসাগর থেকে ঢুকছিল জলীয় বাষ্প, সেই জন্য কয়েকদিন ধরেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড়বৃষ্টি হচ্ছে।
এখন আবার ঝড়বৃষ্টি কমেছে জেলায় জেলায়। আর বাড়ছে গরমের দাপট। এখন এই গরম থেকে আবার মুক্তির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। চলুন দেখি কি বলেছে?

1)কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজকে কলকাতায় সকালে পরিষ্কার আকাশ থাকবে। বিকেলে কলকাতায় বৃষ্টির পূর্বাভাস নেই। আজকে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি সেলসিয়াস।

 

2) দক্ষিণবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গের কোনো জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস নেই। কয়েকটি জেলায় আবার তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। ব্যাপক গরম পড়বে পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম এবং পশ্চিম বর্ধমান।

 

আরও পড়ুন -  অল সোলস ডে

মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব বর্ধমান, পুরুলিয়া এবং ঝাড়গ্রাম জেলাতেও গরম বৃদ্ধি পাবে বলে জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। কিন্তু আগামীকাল থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

আগামীকাল ঝোড়ো বাতাসের সাথে বৃষ্টি হতে পারে বীরভূম, বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া এবং পশ্চিম মেদিনীপুর জেলায়।

 

3)উত্তরবঙ্গের আবহাওয়া: আজকে উত্তরের কয়েকটি জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস আছে। আজকে উত্তরবঙ্গের দার্জিলিং এবং কালিম্পং জেলায় রয়েছে হালকা বৃষ্টির পূর্বাভাস। সেই সাথে আজকে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলাতে হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে।