31 C
Kolkata
Sunday, April 28, 2024

কালো-মুকুটযুক্ত নাইট হেরনের রহস্যময়

Must Read

কালো মুকুট নিশি হিরন ( বক ) / Black crowned night heron. 

বিশ্ব আকর্ষণীয় প্রজাতির অগণিত দ্বারা সজ্জিত, প্রতিটি তার অনন্য বৈশিষ্ট্য এবং কবজ গর্বিত. এর মধ্যে, কালো-মুকুটযুক্ত নাইট হেরন (Nycticorax nycticorax)।

একটি চিত্তাকর্ষক পাখি হিসাবে দাঁড়িয়ে আছে। এই নিবন্ধটি ব্ল্যাক-ক্রাউনড নাইট হেরনের জগতের সন্ধান করার কথা হচ্ছে। এর বৈশিষ্ট্য, আচরণ এবং এটি প্রকৃতি উত্সাহী এবং শিল্পীদের জন্য একইভাবে যে শৈল্পিক অনুপ্রেরণা প্রদান করেছে।

কালো-মুকুটযুক্ত নাইট হেরন একটি মাঝারি আকারের ওয়েডিং পাখি যা এর স্বতন্ত্র কালো টুপি এবং পিছনের পালক দ্বারা চিহ্নিত, এটির ধূসর শরীর এবং সাদা আন্ডারপার্টসের সাথে বিপরীত। এর লাল চোখ এবং ঘন, ড্যাগারের মতো বিল এর রহস্যময়,

আরও পড়ুন -  Ritabhari Chakraborty: ঋতাভরী-র তিন মিলিয়ন পূর্ণ হলো, আনন্দ শেয়ার করলেন

প্রজনন ঋতুতে, এই পাখিগুলি তাদের মাথা এবং পিঠে দীর্ঘায়িত, সূক্ষ্ম বরই তৈরি করে, তাদের মার্জিত চেহারা বাড়ায়।

এই হেরনগুলি তাদের বাসস্থান পছন্দে বহুমুখী, জলাভূমি, জলাভূমি, পুকুর এবং উপকূলীয় অঞ্চলের মতো বিভিন্ন পরিবেশে পাওয়া যায়। নাম থেকে বোঝা যায়, এরা প্রাথমিকভাবে নিশাচর শিকারী, কম আলোর অবস্থায় শিকারের সন্ধান করতে তাদের তীক্ষ্ণ দৃষ্টিশক্তির উপর নির্ভর করে। তাদের খাদ্যের মধ্যে রয়েছে মাছ, উভচর, পোকামাকড় এবং ক্রাস্টেসিয়ানের মতো বিভিন্ন জলজ প্রাণী।

আরও পড়ুন -  Bhojpuri: নিশা নাইটি পরে তোলপাড় করলেন অরবিন্দের সঙ্গে, বাথরুমে করলেন এই ভাবে রোমান্স

ব্ল্যাক-ক্রাউনড নাইট হেরন তার রোগী এবং গোপন শিকারের কৌশলগুলির জন্য পরিচিত। প্রায়শই স্থির দাঁড়িয়ে বা জলের মধ্যে দিয়ে ধীরে ধীরে চলতে দেখা যায়, এটি ধৈর্য সহকারে উপযুক্ত মুহুর্তের জন্য অপেক্ষা করে যাতে তার শিকারের উপর আঘাত করে তার বিলের দ্রুত এবং সুনির্দিষ্ট গতিতে।

কালো-মুকুটযুক্ত নাইট হেরনের অনন্য বৈশিষ্ট্য এবং আচরণ এটিকে শিল্পী, ফটোগ্রাফার এবং প্রকৃতি উত্সাহীদের কাছে একটি জনপ্রিয় বিষয় করে তুলেছে।

আরও পড়ুন -  Philippines: যাত্রীবাহী নৌকাডুবি ফিলিপাইনে, নিহত ২৫

ফটোগ্রাফাররা প্রায়শই হেরনের মননশীল অবস্থান এবং আকর্ষণীয় বৈশিষ্ট্যগুলিতে অনুপ্রেরণা খুঁজে পান, বিভিন্ন কোণ এবং আলো ব্যবহার করে এর সৌন্দর্য তুলে ধরেন। চিত্রশিল্পীরাও, পাখির রহস্যময় মোহের প্রতি আকৃষ্ট হয়েছেন।

ব্ল্যাক-ক্রাউনড নাইট হেরন, তার রহস্যময় চেহারা এবং নিশাচর শক্তির সাথে, এভিয়ান বিশ্বের মনোমুগ্ধকর বৈচিত্র্যের উদাহরণ দেয়। যেহেতু শিল্পীরা এর কমনীয়তা থেকে অনুপ্রেরণা আঁকতে থাকে, তাই এই পাখিদের এবং তাদের বসবাসকারী বাস্তুতন্ত্রকে রক্ষা করার জন্য সংরক্ষণ প্রচেষ্টার গুরুত্ব স্বীকার করা অপরিহার্য।

ছবিঃ স্বপন কুমার পাল। 

Latest News

Short Film: শরীরের খেলা হাঁটুর বয়সী যুবতীর সাথে, তুমুল ঝড়ের গতিতে ভাইরালের পথে এই শর্ট ফিল্ম

Short Film: শরীরের খেলা হাঁটুর বয়সী যুবতীর সাথে, তুমুল ঝড়ের গতিতে ভাইরালের পথে এই শর্ট ফিল্ম।  Short Film টি ১৮+উদ্ধের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img