রাজধানী-শতাব্দী অতীত হতে চলেছে, এবার ছুটবে ৩৫০ বন্দে ভারত এক্সপ্রেস! ভারতীয় রেলে আমূল পরিবর্তন

Published By: Khabar India Online | Published On:

২৫ থেকে হয়েছে ৩৪। বন্দে ভারত ট্রেনের সংখ্যা। চলতি বছরের শেষের দিকে আরও ৯ টি বন্দে ভারত ট্রেন ট্র্যাকে আসবে বলে আশা করা হচ্ছে। ফলে বন্দে ভারত ট্রেনের সংখ্যা বেড়ে হবে ৪৩। আসন্ন বন্দে ভারত ট্রেনগুলি গেরুয়া রঙের হতে চলেছে। সম্প্রতি কেরালার কাসারগোড থেকে ত্রিভেন্দ্রমের মধ্যে একটি গেরুয়া রঙের বন্দে ভারত ট্রেনের যাত্রা শুরু করেছে।

আরও পড়ুন -  Bhagyashree: ভাগ্যশ্রী বলিউড ছাড়তে বাধ্য হয়েছিলেন কেন ?

৯টি ট্রেনের সবকটিতে বন্দে ভারতে ৮টি কোচ ছিল। এক প্রতিবেদনে বলা হয়েছে, ১৬টি কোচের তুলনায় ৮টি কোচ নিয়ে বন্দে ভারতকে বেশি প্রাধান্য দেওয়া হচ্ছে। আগামী দিনে ৮টি কোচ নিয়ে বেশি সংখ্যক ট্রেন চলাচল করবে বলে অনুমান। এখন দেশে ৩৪টি বন্দে ভারত ট্রেন চালু আছে।

রেল সূত্র উদ্ধৃত করে কিছু রিপোর্টে দাবি করা হয়েছে, আগামী দিনে বন্দে ভারত ট্রেনের সংখ্যা দ্রুত বাড়বে। আগামী বছরগুলোতে সংখ্যা বেড়ে ৩৫০ হতে পারে। এক আধিকারিক জানিয়েছেন, ১৬ টি কোচের পরিবর্তে ৮ টি কোচ নিয়ে বন্দে ভারত সাফল্য পাচ্ছে। সুতরাং, ভবিষ্যতে সর্বাধিক আটটি কোচ নিয়ে বন্দে ভারতকে ট্র্যাকে আনার দিকে মনোনিবেশ করা হচ্ছে।

আরও পড়ুন -  গুণ অনেক আতা ফলের

আগামী বছরগুলিতে, বন্দে ভারত দিল্লি থেকে অনেক রুটে চলবে।

রেলের এক আধিকারিক জানিয়েছেন, আগামী কয়েক বছরের মধ্যে শতাব্দী এবং রাজধানী ট্রেনের জায়গায় বন্দে ভারত চালানো হবে। কিন্তু এ বিষয়ে কোনো আনুষ্ঠানিক ঘোষণা এখনও হয়নি। এখন শতাব্দীর মতো বন্দে ভারত চেয়ার কারও অনেক রুটে চলছে। স্লিপার বন্দে ভারতও আগামী বছরের জানুয়ারিতে চালু হবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন -  ট্রেনের কামরায় বসলেই দারুন সুস্বাদু খাবার দেবে রেল, হাওড়া স্টেশনে চালু হল ব্যবস্থা

ছবিঃ সংগৃহীত।