Warmest June: সবচেয়ে উষ্ণ জুন মাস, ৭০ বছরের মধ্যে

Published By: Khabar India Online | Published On:

উষ্ণতম হিসেবে চিহ্নিত করেছিল নাসা ২০১৯ সালের জুন মাসকে। ক্লাইমেট ডিজাস্টার এখন আর কোনও স্পেশাল ফেনোমেনন নয়, এটা এখন দৈনন্দিন জীবনযাপনের অংশ হয়ে দাঁড়িয়েছে। এর আগে জুন মাসে পৃথিবীর উষ্ণতা কখনও এতটা বাড়েনি? ক্লাইমেট ডিজাস্টার এখন আর কোনও স্পেশাল ফেনোমেনন নয়, এখন দৈনন্দিন জীবনযাপনের অংশ হয়ে দাঁড়িয়েছে। তাই বলে সম্ভবত এটা শোনার জন্যে মানুষ প্রস্তুত ছিল না যে, গত ৭০ বছরের মধ্যে সবচেয়ে উষ্ণ জুন চলতি মাসটিই! কেন, কি জন্য এভাবে প্রত্যেক বছর লাফিয়ে লাফিয়ে বাড়ছে তাপমাত্রা?

আরও পড়ুন -  মোদি সরকারের বিশেষ প্রকল্পের মাধ্যমে শিক্ষার্থীরা আরও বেশি অর্থ পাবে

জুন মাসের প্রথম দুসপ্তাহের গড় তাপমাত্রা দেখেই ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু পর্যবেক্ষণ সংস্থা জানিয়ে দিল, এর আগে কখনও এতটা গরম হয়নি ধরণী! আগে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা ২০১৯ সালের জুন মাসকে উষ্ণতম হিসেবে চিহ্নিত করেছিল। দেখা যাচ্ছে, সেই রেকর্ডও ভেঙে গেল।

আরও পড়ুন -  Britain: আজই ঘোষণা, নয়া প্রধানমন্ত্রী হচ্ছেন লিজ ট্রাস, ব্রিটেনের

বৃহস্পতিবার (১৫ জুন) এ সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু পর্যবেক্ষণ সংস্থা কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস। সেখানে রিপোর্টে তারা জানিয়েছে তাদের এই পর্যবেক্ষণের কথা, এই আশঙ্কার কথা।

ইউরোপ ও এশিয়ার বিভিন্ন অংশে এল নিনো, লা নিনা, তাপপ্রবাহ, মেরু অঞ্চলের তাপমাত্রা বৃদ্ধি, গ্রিনহাউস গ্যাস নিঃসরণের পরিমাণ ক্রমশ বাড়ছে। কিন্তু কমাতে ব্যর্থ বিশ্বের দেশগুলি। এই কারণেই এমন ঘটেছে বলে জানিয়েছে কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস।

আরও পড়ুন -  Namrata Malla: নম্রতা মাল্লা প্রকাশ্যে হৃদয় দেখিয়ে নাচ করে দেখালেন, সেই নাচ ইন্টারনেটে এই গরমে আরও বাড়িয়ে দিলেন এই ভিডিওতে

সংস্থার ডেপুটি ডিরেক্টর সামান্থা বার্গেস এক বিবৃতিতে বলেছেন, চলতি বছরের জুন মাস উষ্ণতম হিসেবে নতুন নজির তৈরি করেছে!

তিনি জানান, ১৯৫০ থেকে পাওয়া তাপমাত্রা সংক্রান্ত তথ্য বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, চলতি জুন মাসে বিশ্বের গড় তাপমাত্রা অন্তত ০.৪ ডিগ্রি সেলসিয়াস বেশি দেখা যাচ্ছে।

ছবিঃ জি নিউজ