30 C
Kolkata
Saturday, April 20, 2024

২০ বছর কারাভোগের পর নির্দোষ প্রমাণিত, চার সন্তান হত্যার দায়ে

Must Read

অস্ট্রেলিয়ার ইতিহাসে সবচেয়ে খারাপ নারী সিরিয়াল কিলার হিসেবে খ্যাত ক্যাথলিন ফোলবিগ নিজের চার শিশুকে হত্যার দায়ে দীর্ঘ ২০ বছর কারাভোগ শেষে মুক্তি পেলেন।

সাম্প্রতিক এক অনুসন্ধানে উঠে আসে, সন্তানদের হত্যা করেননি ক্যাথলিন। নতুন তথ্য-প্রমাণের ভিত্তিতে অভিযুক্ত নারীকে অবিলম্বে মুক্তি নির্দেশ দেয় আদালত। সোমবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিট্রিশ সংবাদমাধ্যম বিবিসি।

২০০৩ সালে সন্তানদের হত্যার অভিযোগে তাকে ২৫ বছরের কারাদণ্ড ঘোষণা করা হয়। ১৯৮৯ ও ১৯৯৯ সালের মধ্যে ক্যাথলিনের চার সন্তানেরই মৃত্যু হয়। সেই সময় অভিযোগ করা হয়েছিলো, সে তার চার সন্তান, ক্যালেব, প্যাট্রিক, সারা ও লরাকে এক দশক ধরে হত্যা করেছে। বিচারে প্রসিকিউটররা অভিযোগ করেন, সে শিশুদের শ্বাসরোধ করে হত্যা করেছে।

আরও পড়ুন -  Raima-Nikhil: টলিপাড়ায় নতুন বন্ধুত্ব! বন্ধুর সমস্যা ঝেরে ফেলার কথা বলতেই আনন্দে উচ্ছ্বাস প্রকাশ রাইমার

কিন্তু বরাবরই নিজেকে নির্দোষ দাবি করে আসছিলেন ক্যাথলিন ফোলবিগ।

সাম্প্রতিক এক অনুসন্ধানে বিজ্ঞানীরা মনে করছেন শিশুরা স্বাভাবিকভাবেই মারা যেতে পারে। নতুন তদন্তে অবসরপ্রাপ্ত বিচারক টম বাথার্স্টের নেতৃত্বে, প্রসিকিউটররা স্বীকার করেছেন জিন মিউটেশন নিয়ে গবেষণা করতে গিয়ে ওই শিশুদের মৃত্যুর বিষয়টি বুজতে পেরেছেন। নতুন তথ্য প্রমাণ হাতে পাওয়ার পর নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) অ্যাটর্নি জেনারেল মাইকেল ডেলি বলেন, এটি তার জন্য ২০ বছরের দীর্ঘ অগ্নিপরীক্ষা ছিল। সে ইতিমধ্যেই যদি জেল থেকে বের না হয়, তবে খুব শীঘ্রই বের হবে। আমি তার শান্তি কামনা করি। শিশুদের বাবা ক্রেগ ফোলবিগের প্রতিও তিনি সমবেদনা জানান। একইসঙ্গে ক্যাথলিনকে কারাগার থেকে অবিলম্বে মুক্তি দেয়ার নির্দেশ দিয়েছেন।

আরও পড়ুন -  ভ্যাকসিন নিয়ে এক গুরুত্বপূর্ণ বৈঠক, স্বাস্থ্যকর্মীদের নিয়ে

ফোলবিগকে মুক্ত করার জন্য এক বছর ধরে চেষ্টার পর এই রায় আসে। যখন ইমিউনোলজিস্টদের একটি দল জানতে পারেন, তার সন্তানদের মৃত্যু কারণ হতে পারে জেনেটিক সমস্যা। প্রমাণও পাওয়া গেছে, মিসেস ফোলবিগের ছেলেরা একটি ভিন্ন ধরনের জেনেটিক মিউটেশনের সমস্যা ছিলো।

আরও পড়ুন -  খেলা হবে দিবসে, সব ব্লকে ফুটবল দেবে তৃণমূল কংগ্রেস

ছবিঃ সংগৃহীত

Latest News

Monami Ghosh: ট্যাঙ্ক টপ-শর্টসে আইসক্রিম খেতে ব্যস্ত মনামী গরম থেকে রেহাই পেতে, দেখা মাত্র গলে জল নেটিভক্তরা

Monami Ghosh: ট্যাঙ্ক টপ-শর্টসে আইসক্রিম খেতে ব্যস্ত মনামী গরম থেকে রেহাই পেতে, দেখা মাত্র গলে জল নেটিভক্তরা।  মনামী ঘোষ (Monami...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img