34 C
Kolkata
Thursday, April 25, 2024

Cyclone: দুর্যোগের আশঙ্কা, ঘূর্ণিঝড় ‘তেজ’ আসছে!

Must Read

গত মাসের ১৪ তারিখ বাংলাদেশ ও মায়ানমারের উপর দিয়ে অতিক্রম করেছিল ঘূর্ণিঝড় ‘মোকা’। তার তাণ্ডবে ক্ষয়ক্ষতি হয়েছিল বাংলাদেশ ও মায়ানমারে। এই ঝড়ের দাপটে লণ্ডভণ্ড হয়েছিল আস্ত সেন্ট মার্টিন দ্বীপ। ধ্বংসস্তূপে পরিণত হয়েছিল বাংলাদেশের কিছু অংশ।

‘মোকা’ বিদায় নেওয়ার এক মাসও হয়নি। এর মধ্যেই নতুন করে ঘূর্ণিঝড়ের আশঙ্কা তৈরি হল। মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, আবারো ভূমির দিকে ধেয়ে আসতে পারে একটি ঘূর্ণিঝড়, যার নাম ‘তেজ’। আগামীকালই দক্ষিণ পূর্ব আরব সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা আছে। পরবর্তী কালে নিম্নচাপে পরিণত হতে পারে। তার পরে তা ঘূর্ণিঝড়ের চেহারা নিতে পারে বলে মণে করা হচ্ছে।

আরও পড়ুন -  নবান্নের নির্দেশ, বিপর্যয় মোকাবিলার প্রস্তুত থাকতে, ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে

জাতীয় মৌসম বিভাগের তরফে জানানো হয়েছে, আগামী ৫ জুন সোমবার দক্ষিণ পূর্ব আরব সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা রয়েছে। এর প্রভাবে পরবর্তী ৪৮ ঘণ্টায়, মানে ৭ জুন বুধবার সেটি নিম্নচাপে পরিণত হতে পারে। এর পরই ঘূর্ণিঝড় তৈরি হওয়ার আশঙ্কা রয়েছে, যার নাম হতে পারে ‘তেজ’।

আরও পড়ুন -  Cyclone Update: ঘূর্ণিঝড় ‘মোকা’ ধেয়ে আসছে, ভারী বৃষ্টিপাত রাজ্যের এই জেলায়

মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, আরব সাগরে ৮ জুন থেকে ১০ জুনের মধ্যে ঘূর্ণিঝড় ‘তেজ’ তৈরি হতে পারে। ঘূর্ণিঝড়টি কেরালা উপকূলবর্তী এলাকায় ঘোরাফেরা করবে, সেখানেই এটি নিম্নচাপ থেকে গভীর নিম্নচাপে পরিণত হবে বলে অনুমান। তারপর উত্তর ও উত্তর-পশ্চিম দিকে এগোতে পারে। পরবর্তীতে তা শক্তিশালী ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হবে।

আরও পড়ুন -  Cyclone Update: তোলপাড় দুই সাগরে, সাইক্লোন কোথায় তৈরি হবে? লেটেস্ট আপডেট

ঘূর্ণিঝড়ের জেরে দেশের পশ্চিম এবং দক্ষিণ পশ্চিম দিকের কয়েকটি রাজ্যে বৃষ্টিপাত হতে পারে বলে জানা গেছে। এই ঘূর্ণাবর্ত উত্তরদিকে অগ্রসর হতে পারে। সে ক্ষেত্রে পশ্চিমঘাটে প্রবল বৃষ্টিপাত হবে। ভাসতে পারে কেরালা। ভারতের দক্ষিণের রাজ্যগুলিতে বর্ষার পথে এই সাইক্লোন কোনওভাবে বাধা হয়ে দাঁড়াবে কি না, তা নিয়ে এখনও স্পষ্ট ধারণা মেলেনি। এর মধ্যেই কেরালার আকাশে ঘন কালো মেঘ ভেসে বেড়াচ্ছে।

প্রতীকী ছবি

Latest News

Short Flim: এই কাণ্ড ঘটালেন যুবতী, একলা দেখবেন শর্ট ফিল্মটি

Short Flim: এই কাণ্ড ঘটালেন যুবতী, একলা দেখবেন শর্ট ফিল্মটি। Short Flim টি ১৮+উদ্ধের জন্য তৈরি করা হয়েছে। শর্ট ফিল্ম,...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img