31 C
Kolkata
Saturday, April 20, 2024

2000 Rupees Note: ২,০০০ টাকার নোট, ৬৪ শতাংশ মানুষের কাছে নেই, রিজার্ভ ব্যাঙ্কের সিদ্ধান্তের সমর্থন করলেন কতজন?

ভারতীয়রা এখন এই ২,০০০ টাকার নোট প্রত্যাখ্যান করতেই চাইছেন, সমীক্ষায় উঠে এসেছে

Must Read

২,০০০ টাকার নোট প্রত্যাহার করার পরিকল্পনা ঘোষণা করেছিল গত ১৯মে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। RBI–এর ঘোষণার পর থেকে পেট্রোল, ডিজেল, সোনা এবং রূপার গহনা কেনার খবর আসতে শুরু করেছিল বেশ কিছুদিন ধরেই। এবার মানুষের মধ্যে কোনো ভয় বা আতঙ্ক নেই, যা গতবার হয়েছিলো। স্থানীয় সার্কেল দ্বারা পরিচালিত একটি সমীক্ষায় জানা গেছে যে, দেশের তিনজনের মধ্যে দু’জন ২,০০০ টাকার নোট প্রত্যাহারের সিদ্ধান্তকে সমর্থন করছেন।

আরও পড়ুন -  দুর্গাপুর সিএসআরআই-সিএমইআরআই দূষণ থেকে মুক্তি পাওয়ার জন্য জল পরিশোধন প্রযুক্তি মহারাষ্ট্রের একটি সংস্থাকে হস্তান্তর করলো

লোকাল সার্কেল একটি সমীক্ষা পরিচালনা করেছে যাতে নাগরিকরা এই নতুন অর্থনৈতিক পরিবর্তনকে সমর্থন জানিয়েছেন। কেউই বলতে গেলে এর বিরোধিতা করতে চাইছেন না। কারণ ২০০০ টাকার নোট এতটাই বড় একটা মূল্যের নোট ছিল, সেই নোট ব্যবহার করা সবার পক্ষে সহজ ছিল না।

অনেকেই এই নোট ব্যবহারকে প্রত্যাখ্যান করেছিলেন। সেই কারণে ২,০০০ টাকার নোট সরে যাওয়ায় অনেকেই খুশি। সারাদেশের ৩৪১টি জেলার ৫৭ হাজারেরও বেশি মানুষ এই জরিপে অংশ নেন। সমীক্ষা অনুসারে, ৬৪ শতাংশ মানুষ RBI-এর পদক্ষেপকে সমর্থন করছেন। মাত্র ২২ শতাংশ মানুষ ২,০০০ টাকার নোট তুলে নেওয়ার বিরোধিতা করেছেন।

আরও পড়ুন -  Rafael Nadal: পুত্র সন্তানের বাবা হলেন নাদাল

অপরদিকে, ১২ শতাংশ বলেছেন এটা কোন ব্যাপার না। ২ শতাংশ উত্তর দেয়নি। জরিপে অংশ নেওয়া ৬৪ শতাংশ মানুষ বলেছেন, তাদের কাছে ২০০০ টাকার নোট নেই। ৬ শতাংশ মানুষ বলেছেন যে তাদের কাছে ১ লাখ বা তার বেশি মূল্যের ২,০০০ টাকার নোট রয়েছে। তথ্য দেখায় যে ১৫ শতাংশ লোকের কাছে ২০,০০০ টাকা পর্যন্ত রয়েছে, যেখানে ৭ শতাংশের কাছে ২০,০০০ থেকে ৪০,০০০ টাকার মধ্যে ২,০০০ টাকার নোট আছে।

আরও পড়ুন -  Rashmika Mandana: নায়িকা ব্রা আর প্যান্ট পরে সামনে এসেছে, শাড়ি ছেঁড়ে, মুগ্ধ ভক্তরা স্টাইল দেখে

প্রতীকী ছবি

Latest News

Monami Ghosh: ট্যাঙ্ক টপ-শর্টসে আইসক্রিম খেতে ব্যস্ত মনামী গরম থেকে রেহাই পেতে, দেখা মাত্র গলে জল নেটিভক্তরা

Monami Ghosh: ট্যাঙ্ক টপ-শর্টসে আইসক্রিম খেতে ব্যস্ত মনামী গরম থেকে রেহাই পেতে, দেখা মাত্র গলে জল নেটিভক্তরা।  মনামী ঘোষ (Monami...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img