Aadhar Card: লাগবে এই যোগ্যতা আধার কার্ড তৈরি করতে গেলে, বিস্তারে জেনে নিন

Published By: Khabar India Online | Published On:

আধার কার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হয়ে উঠেছে ভারতের প্রতিটি নাগরিকের জন্য। আধার কার্ডের এতটা বেশি গুরুত্ব, সকলের কাছে আধার কার্ড থাকা এখন বাধ্যতামূলক।

যে কোন কাজে আধার কার্ডের প্রয়োজনীয়তা রয়েছে। ভারতীয়দের জন্য সবথেকে গুরুত্বপূর্ণ দস্তাবেজের মধ্যে একটি। ১২ সংখ্যার এই আধার নম্বর ভারতীয়দের জন্ম পরিচয় পত্র থেকে শুরু করে ভারতীয়দের পরিচয়ের একটি অনন্য প্রমাণ। রয়েছে বায়োমেট্রিক তথ্যভাণ্ডার।

আরও পড়ুন -  T20 World Cup: পয়েন্ট ভাগাভাগি বৃষ্টির কারণে, আয়ারল্যান্ড-আফগানিস্তানের

আধার কার্ড আসলে একটি বায়োমেট্রিক তথ্যসমৃদ্ধ নম্বর, যেটি জারি করে থাকে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা ইউআইডিএআই। ২০১৬ সালে ভারত সরকার এই সংস্থার প্রতিষ্ঠা করে। এই সংস্থার মাধ্যমে দুর্নীতিমুক্ত একটি পরিবেশ গড়ে তোলার চেষ্টা করে ভারত সরকার। সঠিক ব্যক্তির পরিচয় শুধুমাত্র আধার কার্ডের মাধ্যমে সঠিকভাবে দেওয়া সম্ভব। আধার কার্ডের মাধ্যমে কারচুপি কমানো হয়েছে সারা ভারতে।

আরও পড়ুন -  এই কাজটি ৩১ শে মার্চ এর আগে করে ফেলুন, না করলে ১০,০০০ টাকা জরিমানা আপনাকে দিতে হবে

আধার কার্ড তৈরি করতে গেলে, আপনাকে বেশ কিছু পদক্ষেপ অবলম্বন করতে হবে। আধার কার্ড তৈরি করতে গেলে কিছু জরুরি যোগ্যতা প্রয়োজন।

ভারতের যে কোন মানুষ, নবজাতক থেকে শুরু করে বৃদ্ধরা আধার কার্ড তৈরি করতে পারেন। পাঁচ বছরের কমের শিশুদের জন্য ব্লু আধার কার্ড চালু করেছে ভারত সরকার। ১২ মাসের বেশি সময় ভারতে বসবাসকারী NRI অথবা বিদেশীরা ভারত সরকারের দ্বারা জারি করা এই আধার কার্ড তৈরি করতে পারেন। ১৮০ দিনের ভারতীয় পাসপোর্ট যাদের কাছে রয়েছে, তারাও এই আধার কার্ড তৈরি করতে পারেন।

আরও পড়ুন -  Bhojpuri Song: লজ্জা ভুলে দুষ্টুমি শুরু, আম্রপালিকে একা পেয়ে নিয়ন্ত্রণ হারালেন নিরাহুয়া