32 C
Kolkata
Saturday, April 20, 2024

Duare Sarkar: ৬ টি নয়া পরিষেবা নিয়ে এল দুয়ারে সরকার, স্বাস্থ্যসাথী-কন্যাশ্রী-লক্ষ্মীর ভান্ডার পর

সেরার শিরোপা পেয়েছে দুয়ারে সরকার

Must Read

গত বিধানসভা নির্বাচনে মূলত দুয়ারে সরকার প্রকল্পকে হাতিয়ার করে বাংলার মানুষের মন জয় করে নিতে সক্ষম হয়েছিল পশ্চিমবঙ্গ রাজ্যের তৃণমূল সরকার। মহিলাদের জন্য একাধিক জনমুখী প্রকল্পের ঘোষণা করেছিলেন তৃণমূল দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার সেই সমস্ত প্রতিশ্রুতি পূরণ হচ্ছে রাজ্যে।

এতদিন ধরে চলছিল লক্ষ্মী ভান্ডার এবং বার্ধক্য ভাতা ইত্যাদি প্রকল্প। বাজিমাত করেছে স্বাস্থ্যসাথী প্রকল্প, কন্যাশ্রী প্রকল্প ইত্যাদি। কেন্দ্রীয় সরকারের কাছেও সেরার শিরোপা পেয়েছে মমতা সরকারের এই জনমুখী দুয়ারে সরকার প্রকল্প। এই প্রকল্পকে আরও একধাপ আপগ্রেড করল তৃণমূল কংগ্রেস।

আরও পড়ুন -  ছাত্র ছাত্রীদের বিক্ষোভ

এতদিন মিলছিল ২৭টি পরিষেবা। এখন থেকে দুয়ারে সরকারে মিলবে আরও ৬টি নয়া পরিষেবা। সংখ্যাটা বেড়ে হল ৩৩। এই প্রকল্পের মাধ্যমে মমতা সরকার যে জাতীয় রাজনীতিতে এক গভীর আঁচড় কাটবে সেই নিয়ে কোনো সন্দেহ নেই।

যেকোনো সময় ঘোষণা হবে পঞ্চায়েত ভোটের দিনক্ষণ। তার প্রস্তুতি হিসাবেই জনমুখী প্রকল্প করতে কোমর বেঁধে নেমেছে মমতা সরকার। এই মাসের মধ্যেই তৃণমূল জননেত্রী উদ্বোধন করবেন পথশ্রী প্রকল্পের।
দুয়ারে সরকারের পঞ্চম দফায় গোটা রাজ্যজুড়ে ৮২ হাজার ৩৪৫টি ক্যাম্প চালানো হয়েছিল। এর মধ্যে ৩৪.৫ শতাংশ অর্থাৎ ২৮ হাজার ৩৮১টি ছিল মোবাইল ক্যাম্প।

আরও পড়ুন -  By-Election: হোমযজ্ঞ করলেন অনুব্রত মন্ডল, দলনেত্রীর জয়ের জন্য

মোবাইল ক্যাম্পগুলির মাধ্যমে ১৪ লাখ ৯৫ হাজার রাজ্যবাসী নিজেদের ইস্যুগুলিকে নিয়ে এসেছেন। সব মিলিয়ে ৯৭ লাখ রাজ্যবাসীর ইস্যু নথিভুক্ত হয় এই ক্যাম্পগুলির মাধ্যমে। এবার শুরু হয়েছে ষষ্ঠ দফার ক্যাম্প। চলবে ২০ এপ্রিল পর্যন্ত। ২৭ টি প্রকল্পের সাথে যোগ হচ্ছে আরও ৭ টি নতুন সুবিধা। অনগ্রসর শ্রেণি কল্যাণ দফতরের ‘মেধাশ্রী প্রকল্প’, ক্ষুদ্র এবং কুটির শিল্প দফতরের অন্তর্গত ‘ভবিষ্যৎ ক্রেডিট কার্ড’ প্রকল্পের মতো পরিষেবাগুলিও যুক্ত হচ্ছে।

আরও পড়ুন -  31 ফাস্ট নাইট নিয়ে জলপাইগুড়ি জেলা পুলিশ থেকে এক নির্দেশ জারি করা হলো

ফাইল ছবি

Latest News

Monami Ghosh: ট্যাঙ্ক টপ-শর্টসে আইসক্রিম খেতে ব্যস্ত মনামী গরম থেকে রেহাই পেতে, দেখা মাত্র গলে জল নেটিভক্তরা

Monami Ghosh: ট্যাঙ্ক টপ-শর্টসে আইসক্রিম খেতে ব্যস্ত মনামী গরম থেকে রেহাই পেতে, দেখা মাত্র গলে জল নেটিভক্তরা।  মনামী ঘোষ (Monami...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img