40 C
Kolkata
Friday, April 19, 2024

Pension Updates: বড় ধাক্কা পেনশনভোগীদের জন্য, কমতে চলেছে টাকা

কেন্দ্রীয় সরকার বড়সড় পদক্ষেপ গ্রহণ করতে চলেছে এই বিষয় নিয়ে

Must Read

পেনশনের উপর নির্ভর করে যাদের সংসার, এবারে তাদের নতুন বছরে জোর ধাক্কা দিতে চলেছে কেন্দ্রীয় সরকার।

শোনা যাচ্ছে, তাদের নাকি পেনশনের টাকা কমতে চলেছে। ২০১৪ সালের আগে যারা চাকরি পেয়েছিলেন,  যারা কর্মরত অবস্থায় ছিলেন তাদের জন্য পেনশন সংক্রান্ত বিষয়ে যে নতুন নির্দেশিকা উঠে আসছে তাতে একটি পরিচয় পত্রের উল্লেখ রয়েছে।

এই পরিচয় পত্রের বিষয়টি নিয়ে ইতিমধ্যেই বেশ চিন্তায় রয়েছেন সরকারি কর্মচারীরা। শোনা যাচ্ছে কেন্দ্রীয় সরকার বেশ কয়েকজন কর্মীর পেনশন একেবারে বন্ধ করে দিতে পারে। বিগত ৫ বছর ধরে যে কর্মীরা এই সুবিধা গ্রহণ করছেন তাদের জন্যই এই নতুন নির্দেশিকা আনা হয়েছে।

আরও পড়ুন -  Central Government: সরকারি কর্মচারীরা বাম্পার খবর পাবেন হোলি ২০২৩ এর আগে, বেতন বাড়বে

ইপিএফও দ্বারা জারি করা একটি সার্কুলার থেকে জানা গিয়েছে, যারা ১ সেপ্টেম্বর ২০১৪ সালের আগে চাকরি পেয়েছিলেন তারা এখনো পর্যন্ত উচ্চ হারে বেতন পেয়ে চলেছেন। মূলত তাদের পেনশন আটকে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে সরকার।

আরও পড়ুন -  Bonny Sengupta: বিজেপি ছাড়তে চলেছেন অভিনেতা বনি সেনগুপ্ত

যে সমস্ত কর্মীদের পেনশন ২০২৩ সালের জানুয়ারি মাস থেকে শুরু হয়েছে তাদের যেন বেশি পেনশন না দেওয়া হয়, সেই নিয়ে শুরু করা হয়েছে তদন্ত। তাদের পেনশনের স্তর ৫০০০ বা ৬০০০ এ পরিবর্তিত করা হয়েছে। এই নিয়ে ইপিএফও ইতিমধ্যেই একটি নির্দেশিকা জারি করে দিয়েছে।

পেনশনের দায়িত্বপ্রাপ্ত একজন অফিসার এই নিয়ে আমাদের বললেন, বর্তমানে যদি এই নিয়ম সঠিকভাবে কার্যকর হয় তাহলে লক্ষ লক্ষ পেনশনভোগীর লোকসান হতে পারে। প্রসঙ্গত উল্লেখ্য, ২০০৩ এর OTIS লিস্ট মামলায় সুপ্রিম কোর্ট EPS-95 কে গুরুত্ব দিয়েছিল, তারপরেই বেশ কয়েকজনের পেনশন সংশোধন করা হয়। সুপ্রিম কোর্ট সূত্রে খবর, যদি পেনশন সংক্রান্ত কোনো একটি বিষয় নিয়ে কোন সিদ্ধান্ত গ্রহণ করা হয় তাহলে পেনশনভোগীকে এই বিষয় নিয়ে তথ্য দেওয়া হয়।

আরও পড়ুন -  PM Kisan Sanman Nidhi: ১৩ তম কিস্তি পাবেন কৃষকরা, ফেব্রুয়ারি মাসের এই তারিখে, স্ট্যাটাস চেক কি করে করবেন? জানুন

Latest News

Gold Price Today: কমে গেল সোনার দাম, কলকাতায় গয়নার দাম কি?

Gold Price Today: কমে গেল সোনার দাম, কলকাতায় গয়নার দাম কি? ভারতবর্ষে সোনার ব্যবহার:ঐতিহ্য ও আধুনিকতার এক অপূর্ব মেলবন্ধন ভারতের ইতিহাস...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img