30 C
Kolkata
Thursday, April 25, 2024

Medhashree Scheme: মমতার সরকার পড়ুয়াদের ৮০০ টাকা বৃত্তি দেবে মাসে মাসে, কারা পাবে? কি নিয়ম?

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগে রাজ্যের শিক্ষার্থীদের জন্য বেশ কিছু প্রকল্প চালু করেছেন

Must Read

আগেও রাজ্যের শিক্ষার্থীদের জন্য বেশ কিছু ভালো প্রকল্প চালু করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এবারে তালিকায় যুক্ত হল আরো একটি নাম। প্রকল্পের নাম দেওয়া হয়েছে মেধাশ্রী প্রকল্প। রাজ্যের অনগ্রসর শ্রেণীর পড়ুয়াদের জন্যই এই প্রকল্প নিয়ে আসা হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আলিপুরদুয়ার থেকে এই প্রকল্পের বিষয়ে তিনি বলেছেন, “কেন্দ্রীয় সরকার ওবিসি পড়ুয়াদের বৃত্তির টাকা বন্ধ করে দিয়েছে। সেই দায়িত্ব রাজ্য নেবে।”

কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তোপ দেগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বললেন, “যারা ওবিসিদের টাকা বন্ধ করেছে তারা পাপ করতে পারে। আমি পারিনা। আমি আপনাদের পাহারাদার। ওবিসি বৃত্তির ৮০০ টাকা আমরা দেব।” এরপরই ভোট প্রসঙ্গ তুলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন -  করোনাভাইরাস ট্র্যাকিংয়ের জন্য ডিজিটাল প্রক্রিয়া

হাসিমারায় সুবাসিনী চা বাগানে সরকারি পরিষেবা প্রধান অনুষ্ঠানে যোগ দিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বললেন, “বৃত্তি যখন বন্ধ করে দিয়েছো, ভোটের সময় বলতে এসো না ওবিসি ভোট দাও।” পঞ্চায়েত ভোটের আগে এটি মমতা বন্দ্যোপাধ্যায়ের মাস্টার স্ট্রোক বলে মনে করছেন অনেক রাজনৈতিক বিশ্লেষক।

আরও পড়ুন -  Windows 11: আকৃষ্ট করতে নতুন আপডেট নিয়ে আসছে উইন্ডোজ ১১

পশ্চিমবঙ্গ সরকার মেধাশ্রী প্রকল্পের মাধ্যমে অন্যান্য অনগ্রসর শ্রেণীর পড়ুয়াদের আর্থিক সুবিধা দিতে চলেছে।  প্রতিবছর তাদের ৮০০ টাকা করে বৃত্তি দেবে। প্রতিবছর আনুমানিক প্রায় ২ লক্ষ ৬৩ হাজার প্রাক প্রাথমিক পড়ুয়া এই প্রকল্পের অধীনে ৮০০ টাকা করে বৃত্তি পাবেন।

আগে পঞ্চম থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত ওবিসি পড়ুয়ারা কেন্দ্রীয় সরকারের এই বৃত্তি পেতো। সেটি বন্ধ হবার পরে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আগে রাজ্যের শিক্ষার্থীদের জন্য বেশ কিছু প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন -  Mahiya Mahi: যুগ্ম সাধারণ সম্পাদক নায়িকা মাহি, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের

মেয়েদের উচ্চ শিক্ষার জন্য কন্যাশ্রী, ১১ লক্ষ তপশিলি জাতি ভুক্ত পড়ুয়াদের জন্য শিক্ষাশ্রী প্রকল্প নিয়ে এসেছেন তিনি। এছাড়াও রাজ্যের যে সকল অভাবী মেধাবী পড়ুয়াদের পরিবারের বাৎসরিক আয় ২.৫ লক্ষ টাকার কম এবং যাদের মাধ্যমিক কিংবা উচ্চমাধ্যমিকে ৬০ শতাংশ বা তার বেশি নম্বর পাবেন তারা এই প্রকল্পের আওতায় ১০০০ থেকে ৫ হাজার টাকা পর্যন্ত পেয়ে যাবেন। প্রান্তিক এলাকার পিছিয়ে পড়া পড়ুয়াদের পরিবারের কাছে এই টাকার মূল্য অনেকটাই বেশি।

Latest News

কথা দিয়েছিলো ফিরে আসবে!

কথা দিয়েছিলো ফিরে আসবে! সূর্য ডুবে গেল পশ্চিম আকাশে, তারা জ্বলে উঠেছে রাতের আকাশে। চাঁদের আলোয় ঝিকিমিকি করে পৃথিবী, কিন্তু তোমার অভাব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img