35 C
Kolkata
Tuesday, April 16, 2024

School: স্কুল চলছে, একজন ছাত্র নিয়েই

Must Read

এমন একটি স্কুল রয়েছে, যেখানে শিক্ষার্থীর সংখ্যা মাত্র ১ জন। একজন শিক্ষার্থীকে পড়ানোর জন্য রয়েছেন একজন শিক্ষক। তিনিই ওই শিক্ষার্থীকে সমস্ত বিষয় পড়ান। শুনতে আশ্চর্য লাগলেও, এটাই সত্যি। স্কুলটি রয়েছে মহারাষ্ট্রের একটি গ্রামে। একজন শিক্ষার্থীর জন্যই চালু রাখা হয়েছে স্কুল।

সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে জানিয়েছে, মহারাষ্ট্রের ওয়াসিম জেলার সবথেকে ছোট গ্রাম হল গণেশপুর। এই গ্রামে জনসংখ্যা মাত্র ২০০। গ্রামে রয়েছে একটিই সরকারি প্রাথমিক বিদ্যালয়। প্রথম থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত পড়ানো হয়।

আরও পড়ুন -  Durga Pujo: বেহালা অঞ্চলে দুর্গা পুজো

 যেখানে গ্রামের জনসংখ্যাই ২০০, সেখানে খুদে শিক্ষার্থী আর কয়জনই থাকবে। বর্তমানে প্রাথমিক স্কুলটিতে ৮ বছর বয়সি কার্তিক সেগোকার নামে একজনই শিক্ষার্থী রয়েছে।

ইন্ডিয়া টুডের প্রতিবেদনে বলা হয়েছে, একমাত্র শিক্ষার্থী হওয়া সত্ত্বেও শিক্ষা থেকে বঞ্চিত করা হয়নি কার্তিককে। তার জন্যই চালু রাখা হয়েছে প্রাথমিক স্কুল। তাকে পড়ান একজন শিক্ষক।
স্কুলে যা যা নিয়ম পালন করা হয়, তা সমস্ত কিছুই অনুসরণ করা হয় স্কুলে। সকালে স্কুল শুরু হয় জাতীয় সঙ্গীত গেয়ে, এরপরে প্রার্থনার পর ঘড়ি ধরে ক্লাস শুরু হয়। স্কুলে যাবতীয় সরকারি পরিষেবা পাওয়া যায়। এমনকী কার্তিকের জন্য মিড-ডে মিলের ব্যবস্থাও রয়েছে।

আরও পড়ুন -  লাঞ্চ ডেটে ঘুরতে বেরোলেন নুসরত, যশের হাত ধরে রবিবার

প্রতিবেদনে বলা হয়েছে, কার্তিক নামে ওই শিক্ষার্থী বর্তমানে তৃতীয় শ্রেণির ছাত্র। তাকে যিনি পড়ান, তার নাম কিশোর মানকর। প্রতিদিন ১২ কিলোমিটার পথ অতিক্রম করে স্কুলে আসেন শুধুমাত্র কার্তিককে পড়াতে।

আরও পড়ুন -  Poonam Pandey: প্রকাশ্য রাস্তায় খোলামেলা পোশাকে অভিনেত্রী পুনম পান্ডে, ভিডিও ভাইরাল

কিশোর মানকর জানিয়েছেন, বিগত দুই বছর ধরে স্কুলের একমাত্র শিক্ষার্থী কার্তিক। গ্রামে তার বয়সী অন্য কোনও নাবালক না থাকায়, তাকেই স্কুলে একা সমস্ত বিষয় পড়ান তিনি। নির্দিষ্ট সময়ে পরীক্ষাও হয়।

ছবিঃ সংগৃহীত

Latest News

Mimi Chakraborty: প্রেম না হওয়ার কী কারণ জানিয়ে দিলেন মিমি!

Mimi Chakraborty: প্রেম না হওয়ার কী কারণ জানিয়ে দিলেন মিমি! অভিনেত্রী মিমি চক্রবর্তী (Mimi Chakraborty), যেমন সুন্দরী, আবার তেমন তাঁর...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img