33 C
Kolkata
Saturday, April 20, 2024

India’s Longest Railway Platform: বিশ্বের দীর্ঘতম প্লাটফর্ম দেশেই রয়েছে, নাম জানলে চমকে যাবেন, খড়গপুর নয়

খড়্গপুরের থেকেও লম্বা প্লাটফর্ম তৈরি হয়েছিল উত্তরপ্রদেশে একটা সময়

Must Read

ভারতীয় রেল,সারা দেশ জুড়ে রীতিমতো জালের মতো ছড়িয়ে রয়েছে। ভারতের কোটি কোটি মানুষকে প্রতিদিন একনাগাড়ে পরিষেবা দিয়ে আসছে ভারতীয় রেলওয়ে।

একটা সময় পর্যন্ত পশ্চিমবঙ্গের খড়গপুর স্টেশন ছিল বিশ্বের সবথেকে লম্বা প্লাটফর্ম। ১০৭২ মিটার লম্বা এই স্টেশনের প্লাটফর্ম বহুদিন ধরেই ছিল বিশ্বের দীর্ঘতম প্লাটফর্ম। পরবর্তীতে এই রেকর্ড পাল্টে যায়। খড়্গপুরের থেকেও লম্বা প্লাটফর্ম তৈরি হয় উত্তরপ্রদেশে। সেই রাজ্যের গোরক্ষপুর স্টেশনের প্লাটফর্ম খড়্গপুরের থেকেও দৈর্ঘ্যে বেশ কিছুটা লম্বা।

আরও পড়ুন -  Vande Bharat: তিনটি বন্দে ভারত ট্রেন চালু হতে চলেছে, রেল যাত্রীদের কাছে দারুন সুখবর

জানিয়ে রাখি, উত্তর প্রদেশের গোরক্ষপুর স্টেশনের এই প্লাটফর্ম দৈর্ঘ্যে প্রায় ১ হাজার ৩৬৬ মিটার লম্বা।  এবারে সেই গোরক্ষপুর স্টেশনের প্লাটফর্মকে পিছনে ফেলে দিল দেশের আরও একটি স্টেশন।

বিশ্বের দীর্ঘতম রেলওয়ে প্লাটফর্মের তকমা পেয়েছে সেই স্টেশনটি। জানতে চান কোন স্টেশন?

আরও পড়ুন -  Indian Railways: শিয়ালদহ মেইন শাখায় বাতিল কিছু লোকাল ট্রেন, কাজ চলছে কল্যাণী স্টেশনে

বিশ্বের দীর্ঘতম রেলওয়ে স্টেশনটি অবস্থিত কর্নাটকে। এই রাজ্যের হুবলি জংশন এই মুহূর্তে বিশ্বের সবথেকে লম্বা স্টেশন প্লাটফর্মের তকমা পেয়েছে। স্টেশনের প্লাটফর্ম লম্বায় ১৫০৫ মিটার।

দেশের তো বটেই এখন গোটা বিশ্বের স্টেশন প্লাটফর্মের মধ্যে এটি দীর্ঘতম। দ্বিতীয় স্থানে রয়েছে ভারতের গোরক্ষপুর স্টেশন। এমনকি তৃতীয় স্থানেও রয়েছে ভারতেরই একটি স্টেশন। কেরালার কোল্লাম জংশনের প্ল্যাটফর্মের দৈর্ঘ্য ১,১৮০.৫ মিটার। এই মুহূর্তে বিশ্বের তৃতীয় দীর্ঘতম প্ল্যাটফর্ম।

আরও পড়ুন -  Bank: ভোর থেকে দাঁড়িয়ে লাইনে, ব্যাংক খুললেও লিঙ্ক নেই, এই সমস্যা আজ নতুন নয় বলছেন গ্রাহকরা

খড়গপুর এই মুহূর্তে বিশ্বের চতুর্থ দীর্ঘতম রেল স্টেশনের প্ল্যাটফর্মে পরিণত হয়েছে বিশ্বের সব দেশেই রেল যোগাযোগ একটি অন্যতম যোগাযোগ মাধ্যম হয়ে উঠেছে।

Latest News

Monami Ghosh: ট্যাঙ্ক টপ-শর্টসে আইসক্রিম খেতে ব্যস্ত মনামী গরম থেকে রেহাই পেতে, দেখা মাত্র গলে জল নেটিভক্তরা

Monami Ghosh: ট্যাঙ্ক টপ-শর্টসে আইসক্রিম খেতে ব্যস্ত মনামী গরম থেকে রেহাই পেতে, দেখা মাত্র গলে জল নেটিভক্তরা।  মনামী ঘোষ (Monami...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img