33 C
Kolkata
Thursday, April 25, 2024

Vande Bharat: ৪৭৮ টি বন্দে ভারত ট্রেন ও ২০০ টি হবে স্লিপার ক্লাস, শ্রীঘ্রই চালু, বিরাট আপডেট

বন্দে ভারত রুট চালু হয়েছে ইতিমধ্যেই গোটা দেশজুড়ে

Must Read

দূরে কোথাও যাওয়ার জন্য মোটামুটি সাধ্যের মধ্যে খরচে কম সময়ে পৌঁছে যাওয়া যায় এক্সপ্রেস ট্রেনের মাধ্যমে।

রেল পরিষেবা স্বাচ্ছন্দে ব্যবহার করতে পারেন। এই রেল পরিষেবা উন্নতিকরনের কাজে নিরলস পরিশ্রম করে চলেছে ভারতীয় রেল। ভারতের রেল ব্যবস্থায় এক যুগান্তকারী নজির বন্দে ভারত এক্সপ্রেস। প্রযুক্তিগত দিক থেকে শুরু করে যাত্রী স্বাচ্ছন্দ, সবদিক থেকেই বিশ্বের আধুনিক ট্রেন গুলিকে প্রতিযোগিতায় ফেলতে পারে বন্দে ভারত এক্সপ্রেস। নরেন্দ্র মোদীর ‘মেক ইন ইন্ডিয়া’ প্রজেক্টের অন্তর্গত হিসাবে এই কাজ চলছে গোটা দেশজুড়ে।

আরও পড়ুন -  Indian Railways: উপহার দিলেন রেলমন্ত্রী এই জিনিস সাধারণ বগিতে যাতায়াতকারীদের জন্য

দেশে বন্দে ভারত নেটওয়ার্ক প্রসারিত করতে, রেলওয়ে শীঘ্রই ভারতে নতুন বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু করবে। মোট ৪৭৮ টি বন্দে ভারত ট্রেনের অনুমোদন দেওয়া হয়েছে, ৭৮ টির কাজ চলছে। এই মাসে পরবর্তী ২০০ টির দরপত্র চূড়ান্ত করা হবে। আসলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লালকেল্লা থেকে ঘোষণা করেছিলেন যে ভারতে খুব শীঘ্রই চালু হবে ৭৫ টি বন্দে ভারত।

আরও পড়ুন -  Vande Bharat Express: বাংলার বন্দে ভারতে থাকছে আমিষ পদ, বাঙালির কথা ভেবে, কি কি পাওয়া যাবে?

এখন শুধুমাত্র ৭৮ টি চেয়ার কার মডেলে জোরশোরে কাজ চলছে। ইতিমধ্যেই গোটা দেশজুড়ে ৮ টি বন্দে ভারত রুট চালু হয়েছে।

পরবর্তী ২০০ টি বন্দে ভারত ট্রেনের দরপত্র প্রক্রিয়া এই মাসে চূড়ান্ত করা হবে৷ দুটি সর্বনিম্ন দর দরপত্র প্রদান করা হবে। এই দুটির মধ্যে, সর্বনিম্ন দরদাতা সংস্থাটি ১২০ টি বন্দে ভারত ট্রেন তৈরি করবে। দ্বিতীয় সর্বনিম্ন ৮০ টি বন্দে ভারত ট্রেন তৈরি করবে। এই ২০০ টি বন্দে ভারত ট্রেন হবে স্লিপার ক্লাস। রেল মন্ত্রক বলেছেন যে স্লিপার ক্লাস বন্দে ভারত ট্রেনগুলি দীর্ঘ দূরত্বের জন্য প্রস্তুত করা হচ্ছে ভ্রমণকে আরামদায়ক করতে।

আরও পড়ুন -  বাবার প্রথম মৃত্যুবার্ষিকীতে রক্তদান

২৭৮ টি চেয়ার কার ট্রেন মডেল স্টেইনলেস স্টিলের তৈরি এবং সর্বোচ্চ ১৬০ কিলোমিটার গতিতে চলবে৷ পরবর্তী ২০০ টি ট্রেন অ্যালুমিনিয়ামের তৈরি ও হালকা হবে। এই ট্রেনগুলি ২০০ কিলোমিটার গতিবেগ কভার করবে।

Latest News

কথা দিয়েছিলো ফিরে আসবে!

কথা দিয়েছিলো ফিরে আসবে! সূর্য ডুবে গেল পশ্চিম আকাশে, তারা জ্বলে উঠেছে রাতের আকাশে। চাঁদের আলোয় ঝিকিমিকি করে পৃথিবী, কিন্তু তোমার অভাব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img