31 C
Kolkata
Wednesday, April 24, 2024

Bread Soft Winter: শীতে রুটি নরম রাখবেন যেভাবে, রুটি বানানোর পরও

Must Read

বেশ ঝামেলার কাজ রুটি বানানো অনেকের কাছেই। রুটি বানাতে গিয়ে অনেকে বিপাকে পড়ে যায়।

রুটি বানানোর কিছুক্ষণের মধ্যেই দেখা যায় রুটি শক্ত হয়ে গেছে। এই রকম ঝামেলার জন্যই রুটি বানানো ঝামেলা মনে করেন যারা তৈরি করেন। কিছু বিষয় খেয়াল রাখলেই রুটি অনেকক্ষণ পরেও শক্ত হবে না।

আটা মাখার সময়ে তাতে কুসুম গরম জল ব্যবহার করুন। সেই জল দিয়ে ভালো করে আটা মাখুন। আটার সঙ্গে সামান্য তেলও মেশাতে পারেন। এই নিয়ম মেনে দেখুন আটা শক্ত হয়ে যাবে না এবং রুটি বানানোর সময় খুব সুবিধা পাবেন।

আরও পড়ুন -  Ayushmann-Tahira: হানিমুনে গিয়ে স্ত্রীর স্তন্যপান !

আটা বা ময়দা মাখার সঙ্গে সঙ্গে তা দিয়ে রুটি তৈরি করতে নেই। মাখানো আটা রেখে ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখুন। ১০ থেকে ১৫ মিনিট পর গোল তৈরি করুন।

আরও পড়ুন -  Actor Paul Sorvino: আর নেই পল সোরভিনো, হলিউড অভিনেতা

তৈরি করার সময়ে অনেকেই কিন্তু কমবেশি শুকনা আটা ব্যবহার করে থাকেন। অবশ্যই রুটি সেঁকে নেওয়ার আগে ভালো করে শুকনা আটা ঝেড়ে নিতে হয়।

রুটি বানিয়ে হটপটে রাখাই ভালো। কাপড়ে মুড়িয়ে রাখবেন। না হলে শক্ত হয়ে যাবে।

অনেকের ধারণা, রুটি পালতা করে বেললেই তা নরম হবে। ধারণা ভুল। খুব বেশি পাতলা রুটি করলে তা কিছুক্ষণ পরেই শক্ত হয়ে যায়। খুব পাতলা রুটি করবেন না।

আরও পড়ুন -  শিব মন্দিরে পুজো দিয়ে প্রচার শুরু করলেন রায়পুর বিধানসভার তৃণমূল কংগ্রেসের প্রার্থী মৃত্যুঞ্জয় মুর্মু

তাওয়া ভালো করে গরম না হলে রুটি কখনওই ফুলবে না। তা বলে খুব বেশি গরম হয়ে গেলে রুটি পুড়ে যাবে।  তাওয়া সঠিক মাত্রায় যাতে গরম থাকে, নজর রাখতে হবে।

প্রতিকী ছবি

Latest News

এই গরমে আমের উপকারিতা কি?

এই গরমে আমের উপকারিতা কি? আমের উপকারিতা: আমরা জানি আম "ফলের রাজা" হিসেবে পরিচিত। এটি একটি সুস্বাদু এবং পুষ্টিকর ফল যা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img