Ukrainian City: ধ্বংস করল রুশ বাহিনী, একটি ইউক্রেনীয় শহরঃ ভলোদিমির জেলেনস্কি

Published By: Khabar India Online | Published On:

 শহর বাখমুতকে ধ্বংস করে ফেলেছে বলে দাবি করেছেন, প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। প্রায় এক মাস আগে ইউক্রেনীয় বাহিনী দক্ষিণাঞ্চলীয় শহর খেরসন পুনরুদ্ধার করার পর বাখমুতের চারপাশে উত্তপ্ত হয়ে ওঠে। যেখানে ইউক্রেনের সবচেয়ে সক্রিয় লড়াই চলছে।

শনিবার জেলেনস্কি তার নিয়মিত রাতের ভিডিও ভাষণে বলেন, রাশিয়ান দখলদাররা প্রকৃতপক্ষে বাখমুতকে সম্পূন্নরূপে ধ্বংস করে দিয়েছে। তারা আরেকটি ডনবাস শহরকে পোড়া ধ্বংসস্তূপে পরিণত করল।

আরও পড়ুন -  Ukraine: ইউক্রেনের শেষ মুক্ত শহরে রুশ বাহিনীর প্রবেশ

বিশদ বিবরণ না দিয়ে জেলেনস্কি বলেন, অল্প কিছু বিল্ডিং শহরের মধ্যে এখনও দাঁড়িয়ে আছে, বাসিন্দারা এখন রাস্তায় দিন কাটাচ্ছেন।

কিছু পর্যবেক্ষক দাবি করেছেন, রাশিয়া পূর্বাঞ্চলীয় বাখমুতের দিকে মনোনিবেশ করেছে, শহরটিকে দখল করলে ইউক্রেনের সরবরাহ লাইন ভেঙে যাবে। রাশিয়ান বাহিনীর জন্য ডোনেটস্কের ক্রামতোর্স্ক এবং স্লোভিয়ানস্কের দিকে অগ্রসর হওয়ার জন্য একটি পথ খুলে যাবে, ইউক্রেনের প্রধান ঘাঁটি রয়েছে।

আরও পড়ুন -  Kiev: ১২০২ মরদেহ উদ্ধার, ইউক্রেনের কিয়েভ অঞ্চল থেকে

রাশিয়ার ড্রোন হামলায় শনিবার দক্ষিণ ইউক্রেনের ওডেসা শহরটি বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, ওডেসার হাসপাতাল এবং প্রসূতি ওয়ার্ড সহ শুধুমাত্র গুরুত্বপূর্ণ অবকাঠামোতেই বিদ্যুৎ ব্যবহারের সুযোগ ছিল।

ওডেসা অঞ্চলের গভর্নর ম্যাকসিম মারচেনকো বলেছেন, রাশিয়া শুক্রবার রাতে ‘কামিকাজে ড্রোন’ দিয়ে শহরটিতে ব্যাপক আক্রমণ চালিয়েছে। এই অঞ্চলের প্রায় সবগুলো জেলা ও কমিউনিটিতে বিদ্যুৎ নেই।

আরও পড়ুন -  প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জার্মানিতে

সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইউক্রেনের বেসামরিক অবকাঠামোকে লক্ষ্য করে একের পর এক হামলা চালাচ্ছে রুশ সামরিক বাহিনী। রুশ হামলার পর জল ও বিদ্যুতের সংকট থেকে মুক্ত হতে কার্যত সংগ্রাম করছে পূর্ব ইউরোপের দেশটি।

সূত্রঃ আল জাজিরা।